স্কিটি উদ্যোক্তা মেলা-২০২০ এর উদ্বোধন

গত বৃহস্পতিবার ২৩ জানুয়ারি থেকে শুরু হয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর অঙ্গ প্রতিষ্ঠান স্কিটি’তে ৪ দিন ব্যাপী স্কিটি উদ্যোক্তা মেলা। ২৪ জানুয়ারি পালিত হয়েছে স্কিটি উদ্যোক্তা সামিট ২০২০। মেলা চলবে আগামীকাল ২৬ তারিখ রবিবার পর্যন্ত। স্কিটি অ্যালামনাই এসোসিয়েশন অব বাংলাদেশ (সাব) এর আয়োজনে অনুষ্ঠিত হয় এই মেলা এবং সামিট।

p3 9

শুক্রবার সকালে রাজধানীর উত্তরার ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটে (স্কিটি) আয়োজিত সামিটে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনাব আবুল কালাম আজাদ, মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিব এবং চেয়ারম্যান, জেনারেশন আনলিমিটেডের। জনাব আবদুল হালিম, সচিব, শিল্প মন্ত্রণালয়। সভাপতিত্ব করেন বিসিক চেয়ারম্যান অতিরিক্ত সচিব মোশতাক হাসান, এনডিসি। বিসিকের উর্ধতন কর্মকর্তা, সাবের আয়োজকবৃন্দ এবং উদ্যোক্তারাসহ আরও অনেকে।

p1 13

সামিটে উদ্যোক্তাদের জন্য গৃহীত কর্মসূচি উত্থাপন এবং সমস্যা তুলে ধরা হয়। সামিট শেষে উপস্থিত সকলের সাথে শিল্প সচিব জনাব আবদুল হালিম ফিতা কেটে মেলার উদ্বোধন করেন এবং বিসিকের প্রশিক্ষণ প্রাপ্ত উদ্যোক্তাদের নানান দেশীয় পণ্য তারা পরিদর্শন করেন।

p2 14

এবারের মেলায় স্থান পেয়েছে বুটিকস, পাট ও লেদার, রেডিমেট গার্মেন্টস, বেডশিট, হস্তশিল্প, নকশীকাঁথা, এগ্রো ফুড, মাশরুম, জুয়েলারি, মধু এবং প্লাষ্টিক দ্রব্য সহ বিশাল পণ্যের সম্ভার।

p4 10

প্রসঙ্গত স্কিটি বিসিকের একটি ট্রেনিং ইন্সটিটিউট। স্কিটি থেকে প্রায় ৫০ হাজারেরও বেশি উদ্যোক্তারা ট্রেনিং নিয়েছেন। উদ্যোক্তারা ঠিক মত উদ্যোগ গ্রহণ করতে পারছেন কিনা তার জন্য স্কিটির অ্যালামনাইরা মিলে একটি প্ল্যাটফর্ম-স্কিটি অ্যালামনাই এসোসিয়েশন অব বাংলাদেশ (সাব) গড়ে তুলেছেন।

p5 8


উদ্যোক্তারা ট্রেনিং নিয়েছেন তারা ঠিক মত উদ্যোগ নিতে পেরেছেন কিনা তার জন্য যাবতীয় সাপোর্ট দেয়া, মেন্টরিং, কাউন্সিলিংয়ের কাজ করছেন সাব। পাশাপাশি অনলাইন ও অফলাইন মার্কেট গড়ে তোলার জন্যও কাজ করছে এই এসোসিয়েশন।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here