সিল্কসিটির ইভেন্ট মেকার আদনান

0
উদ্যোক্তা মোঃ ফরহাদ হোসেন আদনান

সিল্কসিটি রাজশাহীর মোঃ ফরহাদ হোসেন আদনান। ছোটবেলায় নাচের প্রতি ছিল ভীষণ ঝোঁক। অসংখ্য স্টেজ শো এবং টেলিভিশনে বিভিন্ন নৃত্যানুষ্ঠানে অংশগ্রহণের অভিজ্ঞতা রয়েছে এই তরুণের। বিভিন্ন প্রোগ্রামে অংশ নিতে-নিতে একটা সময় মঞ্চসজ্জা, আয়োজনের টেবিল-চেয়ার, সাউন্ড সিস্টেম ইত্যাদি বিষয়ের প্রয়োজনীয়তা লক্ষ্য করে ইভেন্ট ম্যানেজমেন্ট সেবার গুরুত্ব অনুভব করেন। তখন চিন্তা করেন ‘আমিও তো আমার শহরে এই সেবা চালু করতে পারি।’ এর কিছুদিন পর ২০১৩ সালের প্রথমদিকে পিঁপড়া ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি চালুর মধ্য দিয়ে মোঃ ফরহাদ হোসেন আদনানের উদ্যোক্তা জীবনে পথচলা শুরু।

তিনি যখন রাজশাহী নগরীতে এ সেবা চালু করলেন, সেসময় নগরীতে ইভেন্ট ম্যানেজমেন্ট শব্দ দুটির সাথে সাধারণ মানুষ প্রায় অপরিচিত ছিল। উদ্যোক্তা আদনান ওইসময় ঢাকাতে বেশ কিছু প্রোগ্রাম স্পট ঘুরে ঘুরে দেখেন। এমনও হয়েছে অনেক জায়গাতে তাকে এমনি-এমনি কাজ দেখতে দেওয়ার সুযোগ দেওয়া হয়নি। সেখানে কাজ নেওয়ার পর দেখার সুযোগ মিলেছে। আর এভাবেই জ্ঞান অর্জন করেন মোঃ ফরহাদ হোসেন আদনান। 

InShot 20220831 204042956

মেধা ও শ্রম দিয়ে প্রথম থেকেই নগরবাসীর মনে জায়গা করে নিয়েছেন তিনি। সেসময় আদনানের পুঁজি বলতে ছিল বিভিন্ন প্রোগ্রামে নাচ থেকে অর্জিত টাকা। সেগুলো জমিয়েই প্রথম দিকে একটি-দুটি করে প্রয়োজনীয় সামগ্রী কিনে ছোট-ছোট বিভিন্ন ইভেন্ট কাভার করতে থাকেন। ধীরে-ধীরে প্রতিষ্ঠানের পূর্ণাঙ্গ রূপ নিয়ে আসতে যা-যা প্রয়োজন সব হয়ে যায়। যুগোপযোগী আধুনিক সজ্জায় মুগ্ধ হয়ে ক্লায়েন্টদের কাছ থেকেই পিঁপড়া ইভেন্ট ম্যানেজমেন্ট-এর সুনাম ছড়িয়ে পড়ে চারদিকে। দশ বছরের ব্যবধানে আজ শুধু রাজশাহী নগরী নয়, রাজশাহী বিভাগের আট জেলাসহ ঢাকা, চট্টগ্রাম, যশোর, বরিশাল, ময়মনসিংহ, কক্সবাজারের রামু ক্যান্টনমেন্ট, গাইবান্ধা– এরকম বিভিন্ন স্থানে ৯০০র বেশি ইভেন্ট কাভার করেছে পদ্মাপাড়ের উদ্যমী তরুণ মোঃ ফরহাদ হোসেন আদনানের পিঁপড়া ইভেন্ট ম্যানেজমেন্ট।

নগরীর অত্যন্ত জনপ্রিয় স্থান টি-বাঁধ সংলগ্ন পিঁপড়া আপ্যায়ন অ্যান্ড কনভেনশন সেন্টারও প্রতিষ্ঠা করেছেন এই উদ্যোক্তা। পদ্মার কোল ঘেঁষা প্রতিষ্ঠানটি ইতোমধ্যে নগরবাসীর বিভিন্ন আনন্দ-আয়োজন, সভা-সেমিনারের জন্য জনপ্রিয় স্থান হয়ে উঠেছে। এছাড়াও সম্প্রতি এই কনভেনশন সেন্টার বিভিন্ন ইনডোর মেলার আয়োজন সুষ্ঠুভাবে সম্পন্ন করেছে। নাচের প্রতি ভালোবাসা থেকে তরুণ প্রজন্মের জন্য আদনান গড়েছেন জিবি ফ্যাশন নামে একটি ডান্স একাডেমি। বর্তমানে এই উদ্যোক্তার পিঁপড়া ইভেন্ট ম্যানেজমেন্ট, পিঁপড়া আপ্যায়ন অ্যান্ড কনভেনশন সেন্টার, জিবি ফ্যাশন অ্যান্ড ডান্স একাডেমি, বিয়ে বাড়ি ওয়েডিং প্লানার এবং আয়তুল মাল্টিমিডিয়াসহ পাঁচটি প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানে আদনানের সাথে ৬০ জন স্থায়ী এবং বিভিন্ন ইভেন্টে অসংখ্য অস্থায়ী সহযোদ্ধা কাজ করছেন।

InShot 20220831 204137939

উদ্যোক্তা বার্তাকে আদনান বলেন: কাজের প্রতি ভালোবাসাই মূল বিষয়। আমি আমার প্রতিটি কাজকে ভীষণ ভালোবেসে আগ্রহসহ করার চেষ্টা করি। যেহেতু আমি যেটা ভালোবাসি সেটা করছি, তাই সে কাজে প্রচুর সময় দিলেও কখনোই বিরক্তি আসে না। বরং সময় দিতে-দিতে নতুন ভাবনা চলে আসে। তখন পরবর্তী কাজগুলোতে নতুনত্ব আনতে পারি। আমাদের এই সেক্টরে নতুনত্ব না আনলে সেটা কয়েকদিন পর বন্ধ হয়ে নাগালের বাইরে চলে যাবে। তাই তরুণদের আমি বলবো, যে কাজ ভালোবাসো সেটি বেছে নাও। তাহলে ওই কাজে সময় দিতে কখনও খারাপ লাগবে না। আর একটি কাজ ভালোবেসে, শ্রম দিয়ে, মেধা দিয়ে এগিয়ে নিলে সফলতা আসবেই।

২০২৫ সালের মধ্যে তার প্রতিষ্ঠানগুলোতে দুইশ’র অধিক লোকের কর্মসংস্থান সৃষ্টি করতে চান আদনান। নিজস্ব প্রতিষ্ঠানের কার্যক্রম ছাড়াও মানবিক এবং সামাজিক কাজেও এগিয়ে আসতে দেখা যায় তাকে। করোনা মহামারীতে নিজ এলাকা এবং আশেপাশে সাধ্য অনুযায়ী মেহনতী মানুষের পাশে দাঁড়িয়েছেন এই তরুণ। বিভিন্ন আয়োজনে অংশ নিয়ে ইতোমধ্যে ৬০ এর বেশি সম্মাননা ক্রেস্ট অর্জন করেছেন আদনান। সম্প্রতি শেষ হওয়া বাংলাদেশ-ভারত পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলাতে ইভেন্ট পার্টনার ছিল তার পিঁপড়া ইভেন্ট ম্যানেজমেন্ট। ঐতিহ্যের আদলে চমৎকার মঞ্চসজ্জায় আদনান আরও একবার প্রমাণ করেছেন রাজশাহীর সেরা ইভেন্ট ম্যানেজমেন্ট সেবা দিচ্ছে পিঁপড়া।

InShot 20220831 204848513

নিজ উদ্যোগে দৃঢ় প্রত্যয়ী আদনান। একই দিনে যেমন তার আট-দশটা ইভেন্ট কাভারের অভিজ্ঞতা রয়েছে, তেমনি একই দিনে তিনটি জেলায় প্রোগ্রামের অভিজ্ঞতাও রয়েছে তার। প্রতিষ্ঠানের প্রতি আস্থা ধরে রাখতে প্রতিনিয়ত নতুনত্ব আনার চেষ্টায় মগ্ন থাকেন পরিশ্রমী এই তরুণ। তাদের ডেকোরেশনের সিংহভাগ আসবাবপত্র, ফার্নিচার, ফ্লাওয়ারস সংগ্রহ করা হয় ঢাকা থেকে। কিছু প্রোডাক্ট দেশের বাইরে থেকেও সংগ্রহ করতে হচ্ছে। এসব কাজে তার সহযোদ্ধারা সার্বিক সহযোগিতা করলেও মানসিকভাবে বিরাট সাপোর্ট দিচ্ছে তার পরিবার। তাদেরও চাওয়া আরও অনেক কর্মসংস্থান সৃষ্টি করবেন আদনান।

আদনানের জন্ম থেকে বেড়ে উঠা রাজশাহী নগরীর কাদিরগঞ্জ আমবাগান এলাকায়। সাউদার্ন ইউনিভার্সিটি থেকে এল এল বি সম্পন্ন করেছেন এই উদ্যোক্তা।

তামান্না ইমাম
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here