সিরাজগঞ্জ বিসিকের আয়োজনে দেশীয় পণ্য নিয়ে মাসব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। আজ মঙ্গলবার (১৬ মার্চ) থেকে শুরু হয়ে আগামী ১২ই এপ্রিল পর্যন্ত চলবে দেশীয় পণ্য নিয়ে কাজ করা উদ্যোক্তাদের নিয়ে আয়োজন করা এ মেলা।

মেলার উদ্ভোদন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ (কামাকান্দ সদর) আসনের সংসদ সদস্য অধ্যাপক ডাঃ মােঃ হাবিবে মিল্লাত।

sirajgonj1

প্রধান অতিথির বক্তব্যে হাবিবে মিল্লাত বলেন, ‘মহামারি করোনা ভাইরাসে বিশ্ব যখন স্থবির ঠিক সেই সময়েও নারীরা ঘরে বসে থাকেনি। তারা সাময়িক ভাবে ক্ষতিগ্রস্ত হলেও সেই সময়গুলোতে তাদের উৎপাদিত পণ্যগুলির বাজার চাহিদা যাচাই এবং পণ্যর গুণগত মান প্রদর্শন ও পরিবেশনের জন্য তারা এই মেলার আয়োজন করেছে। সিরাজগঞ্জের তাঁত সমৃদ্ধ এবং পাট ও শীতল পাটির বিভিন্ন পণ্য শুধু দেশে নয় দেশের বাহিরেও চাহিদা বেড়েছে। তাই করোনার ক্ষতি পুষিয়ে উঠতেই তাদের পণ্য প্রদর্শনের মধ্যে দিয়ে তারা পুনরায় মাথা উচুঁ করে দাঁড়াতে পারবে বলে মনে করি।’

sirajgonj2

বিশেষ অতিথির বক্তব্যে সিরাজগঞ্জ পৌরসভা মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা বলেন, করোনা মহামারির কারণে ক্ষুদ্র উদ্যোক্তারা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।নারী-উদ্যোক্তাদের এ ক্ষতির পরিমাণ আরও বেশি। এ ক্ষতি কাটিয়ে উঠতেনারী-উদ্যোক্তাদের জন্য পর্যাপ্ত ঋণ, প্রশিক্ষণ ও কারিগরি সহায়তা দেওয়ার ওপর জোর দেন তিনি।

sirajgonj3

মাসব্যাপী এ মেলায় ৯০টি স্টল অংশ নিয়েছে। মেলায় সিল্কের শাড়ি, থ্রি-পিচ, চামড়া ও চামড়াজাত পণ্য, হস্ত ও কুটির শিল্পজাত বিভিন্ন পণ্য সামগ্রী, প্রক্রিয়াজাত খাদ্য সামগ্রী, প্রসাধনী, বুটিক, বাটিকসহ বিভিন্ন দেশীয় পণ্যের পসরা সাজিয়েছেন উদ্যোক্তারা। এছাড়া, মেলাতে বিসিক থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের তৈরি হস্ত ও কুটির শিল্পজাত পণ্য ও মধু বিক্রি এবং গৃহস্থালির যাবতীয় রান্নার খ তেলের সরবরাহ রয়েছে।

মেলা আয়োজক জাফর বলেন,মাসব্যাপী মেলা আজ থেকে আগামী ১২ই এপ্রিল পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় প্রবেশ মূল্য নেই। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।।

sirajgonj

মেলার উদ্ভোদন অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিসিক চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মােঃ মােশতাক হাসান এলডিসি। সিরাজগঞ্জ জেলা পুলিশ সুপার হাসিবুল আলম, সিরাজগঞ্জ জেলার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি আলহাজ আবু ইউসুফ সূৰ্য্য। এছাড়াও বিসিকের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here