সিটি আলোর আয়োজনে দুদিন ব্যাপী “আলোর মেলা “

0

সিটি আলো সার্টিফিকেশন প্রোগ্রামে অংশগ্রহণকারী নারী উদ্যোক্তাদের নিয়ে শুরু হয়েছে সিটি আলো নিবেদিত “আলোর মেলা ২০২২”।নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই মেলা চলছে। পোশাক, অলংকার ও হ্যান্ডিক্রাফটসসহ নানা ধরনের পণ্যের সমাহার নিয়ে এই মেলাটি অনুষ্ঠিত হচ্ছে ২৪ ও ২৫ মার্চ, ২০২২। এছাড়াও আছে থাইরোকেয়ার-এর হেলথ চেকআপ। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত আছে মেলাটি।


সিটি আলো নারী উদ্যোক্তাদের জন্য বিভিন্ন সময়ে সার্টিফিকেশন কোর্স করিয়ে থাকে।
নারী উদ্যোক্তারা তাদের উদ্যোগ এর প্রচার ও প্রসারে কাজ করে চলেছেন।এরই ফলশ্রুতিতে
নারী উদ্যোক্তাদের ব্যাংকিং সেক্টরের সম্পৃক্ততায় সিটি আলোর সার্টিফিকেশন কোর্সগুলো খুবই গুরুত্বপূর্ণ।

“আলোর মেলা-২০২২” প্রসঙ্গে মারিয়াম জাভেদ জুহি হেড অব সিটি আলো তিনি উদ্যোক্তা বার্তা কে জানান “সিটি আলো সবসময় নারী উদ্যোক্তাদের জন্য কাজ করে চলেছে। নারী উদ্যোক্তাদের ব্যাংকিং সেক্টরে সম্পৃক্তকরন করে তাদের ব্যাবসা কে এগিয়ে নিয়ে যাওয়াই আমাদের মূল লক্ষ্য।
এই ভ্যানুতে করার আর একটা কারন হচ্ছে এই দেশের তরুন প্রজন্ম দেশীয় ঐতিহ্য সম্পর্কে জানতে পারবে এবং তাদের দেশীয় পণ্যের প্রতি আগ্রহ জন্মাবে।”

city 1

মেলায় অংশগ্রহন কারী নারী উদ্যোক্তা বিপলি চাকমা “হেবাং”এর কর্নধার জানান ” আমি চাকমা খাবার কে সবার মাঝে পরিচিত করতে চাই।চাকমা খাবার সম্পর্কে এই দেশের তরুন প্রজন্ম জানবে ও চিনবে সেই লক্ষ্যেই এই মেলায় অংশগ্রহন। “

মেলায় অংশগ্রহন করেছেন প্রতিষ্ঠান “প্রতিভা” যারা করে চলেছেন সুবিধাবন্চিত নারীদের অর্থনৈতিক সমৃদ্ধির জন্য।তারা উদ্যোক্তাবার্তা কে জানান “নারীর ক্ষমতায়ন কে আমরা সবসময় প্রাধান্য দেই বিশেষ করে গ্রামীন সুবিধাবন্চিত নারীদের পণ্য এভাবে মেলার মাধ্যমে সবার সামনে নিয়ে আসার একটা সুযোগ তৈরী হয়।”

city 3

মেলায় অংশগ্রহনকারী উদ্যোক্তা আলিয়া ফেরদৌসী সুমি জানান “আমার উদ্যোগ অঙ্গশ্রী। আমার দেশীয় উপাদানে তৈরী পোশাকগুলো সবাই খুবই পছন্দ করছেন।তরুনীরা আসছেন এবং মেলার মাধ্যমে আমার উদ্যোগ সম্পর্কে জানতে পারছেন।আমি খুবই খুশি।”

মেলায় বিভিন্ন স্টল ভিসিট করতে আসা তরুণী উম্মে সাদিয়া জানান “আমার ক্যাম্পাসে এ ধরনের আয়োজনে আমি খুবই খুশী।দেশীয় পোশাক কিনলাম সামনে বৈশাখ ও ঈদ আসছে। তাই সেটা যদি হয় আমাদের উদ্যোক্তাদের হাতের তৈরী তাহলে অন্য রকম ভালো লাগা কাজ করে।আমি চাই উদ্যোক্তা হতে।আমাদের জন্য এই ধরনের মেলা থেকে অনেক কিছু শেখার আছে।”

city 2


মেলায় কালচারাল অনুষ্ঠানের আয়োজনও রয়েছে।দুদিনব্যাপী এই মেলায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র -ছাত্রীরা তাদের পরিবেশনা দিয়ে মেলা প্রাঙ্গন জমজমাট করে রেখেছে।

মাসুমা সুমি,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here