সিএমএসএমই-খাতে প্রণোদনা প্যাকেজের ২শ’ কোটি টাকা ঋণ বিতরণ চুক্তি স্বাক্ষর বৃহস্পতিবার

0

সিএমএসএমই-খাতে সরকারের প্রণোদনা প্যাকেজের আওতায় ২য় দফায় প্রণোদনা সহায়তার ঋণ বিতরণের জন্য এসএমই ফাউন্ডেশনের সাথে ১৯টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের চুক্তি-স্বাক্ষরিত হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার।

দুপুর সাড়ে ১২টায় রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবনের তৃতীয় তলায় শৈলপ্রপাত মিলনায়তনে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এ চুক্তি স্বাক্ষরিত হবে।

চুক্তি-স্বাক্ষর সম্পন্ন হলে ২১ সেপ্টেম্বর থেকে ঋণ বিতরণ প্রক্রিয়ার প্রাথমিক কার্যক্রম শুরু হবে।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ।

বিশেষ অতিথি থাকবেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, তথ্য-প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ও শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মাসুদুর রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মফিজুর রহমান স্বাগত বক্তব্য রাখবেন।

তিনি কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (সিএমএসএমই) করোনার (কভিড-১৯) ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের প্রণোদনা-প্যাকেজের আওতায় নামমাত্র সুদে (৪ শতাংশ হারে) ঋণ-সুবিধাভোগীদের সম্পর্কে বিশদভাবে আলোচনা করবেন। এবার ঋণ দেয়ার ক্ষেত্রে মোট ঋণের ৩০ শতাংশেরও বেশী নারী-উদ্যোক্তাদের মাঝে বিতরণে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হবে।

এসএমই ফাউন্ডেশনের সহকারি মহা-ব্যবস্থাপক মোঃ মোর্শেদ আলম জানান, বিভিন্ন তফশিলী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান মিলিয়ে ১৯টি অর্থলগ্নীকারি প্রতিষ্ঠানে ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তারা (সিইও) চুক্তি-স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

করোনায় ক্ষতিগ্রস্ত কুটির, মাইক্রো ক্ষুদ ও মাঝারি উদ্যোক্তারা স্বল্প-সুদে ঋণ নিয়ে যাতে তাদের ক্ষতি কাটিয়ে আবার আগের মতা ঘুরে দাঁড়াতে পারে সেজন্য সরকারের দ্বিতীয় দফা প্রনোদনা-প্রাকেজের আওতায় এসএমই ফাউন্ডেশনের অনুকূলে মোট ৩শ’ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়।

‘সিএমএসএমই-খাতে’ সরকারের ২য়-দফায় অর্থ-বরাদ্দের মূল লক্ষ্য হচ্ছে, ‘অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম ত্বরান্বিত করা এবং পল্লী এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’।

এসএমই ফাউন্ডেশনের অনুকুলে বরাদ্দকৃত অর্থের এক-তৃতীয়াংশ অর্থাৎ ১শ’ কোটি টাকা বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ৪ শতাংশ সুদে গত অর্থ-বছরেই (২০২০-’২১) সফলভাবে বিতরণ করা হয়।

এসএমই ফাউন্ডেশনকে ‘সিএমএসএমই-খাতে’ ঋণ-বিতরণের লক্ষ্যে গত অর্থ-বছরে ১১টি ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পাদন করতে হয়েছিল।

উদ্যোক্তা বার্তা রিপোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here