"সোশ্যাল এন্ট্রাপ্রেনিউরস নাইট" অনুষ্ঠানে বক্তব্য রাখছেন মোঃ আতিকুল ইসলাম আতিক, সফল উদ্যোক্তা, শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতা ও মেয়র, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন

উদ্যোক্তা শব্দটির ভীষণ জোর আছে। সামাজিক উদ্যোক্তা এই শব্দটির জোর আরও বেশি। আজকে সোশ্যাল এন্ট্রাপ্রেনিউরস নাইটে তারই এক মাইলফলক।

আজ উদ্যোক্তারা শুধুমাত্র উদ্যোগ বা ব্যবসায়ে মনোযোগী তা নয়, তারা আজ এক্ষেত্রেও মনোযোগী যে তার উদ্যোগ সমাজ বদলানোর ক্ষেত্রে মানুষের জীবনমান পরিবর্তনের ক্ষেত্রে, মানুষের জীবনকে সুন্দর করতে তার উদ্যোগ কতটা প্রভাব রাখছে।

Uddoktabarta
“সোশ্যাল এন্ট্রাপ্রেনিউরস নাইট” অনুষ্ঠানের আয়োজকবৃন্দ ও উদ্যোক্তারা

বাংলাদেশের সামাজিক উদ্যোক্তাদের স্বীকৃতি দিতে এবং তাদেরকে এগিয়ে নিতে ওয়াই গ্যাপ (ygap) কাজ করে চলেছে ২০১৬ সাল থেকে। এ পর্যন্ত তারা প্রায় ৭৫ জন সামাজিক উদ্যোক্তাকে স্বীকৃতি দিয়েছে। তাদের কর্মের গতিশীলতা এনে দিয়েছে। সর্বোপরি, তাদেরকে আর্থিক ও প্রাতিষ্ঠানিক প্রণোদনা দিচ্ছে।

কেউ কাজ করছে পরিবেশ নিয়ে, কেউ কাজ করছে নারীর অগ্রযাত্রায়, কেউ কাজ করছে সমাজের পিছিয়ে পড়া মানুষদের জীবনমান উন্নয়নে, কেউ কাজ করছে মানুষের জীবনধারাকে বদলে দিতে।

Uddoktabararta
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন, বাংলাদেশ ওয়াই গ্যাপ এর প্রবর্তক প্রথিতযশা স্থপতি ফরহাদুর রেজা প্রবাল

ওয়াই গ্যাপ (ygap) এর অনেক সামাজিক উদ্যোক্তা বিশ্ব স্বীকৃতি পেয়েছে। বৃটেনের রানীমাতার কাছ থেকে পুরষ্কার গ্রহণের সময় যেমন রাণীমাতার মুখে হাসি ফুটিয়েছে ওয়াই গ্যাপ উদ্যোক্তা তেমনি সমাজে ভীষণ পিছিয়ে পড়া একটা ছোট্ট শিশুর মুখেও হাসি ফুটিয়েছে এই সামাজিক উদ্যোক্তারা। সেটাও তার পুরষ্কার বটে।

২৭ এপ্রিল রাজধানীর ইন্সটিটিউট অব আর্কিটেক্ট, বাংলাদেশের মিলনায়তনে আয়োজিত হল “সোশাল অন্টারপ্রেনিউরস নাইট (Social Entrepreneurs’ Night)”। যে যে তরুণ সামাজিক উদ্যোক্তারা এই সন্ধ্যায় স্বীকৃতি পেলেন তারা হলেন- ইফাত হায়দার (এমআইবি স্প্রিরিট লিমিটেড) গার্মেন্টস ওয়েস্টেজ থেকে ব্যাগ মানিব্যাগ সহ বিভিন্ন পণ্য তৈরি করছেন, শাহ নেওয়াজ (যত্ন হেলথকেয়ার) গ্রামের প্রান্তিক মানুষদের ডায়াগনস্টিক সেবা প্রদান তাদের লক্ষ্য, ওয়াকিল আহমেদ (জাদুপিসি) ছোট একটি বক্স যেটি যেকোন টিভির সাথে সংযুক্ত করলে টিভিটি মিনি কম্পিউটার হিসেবে ব্যবহার করা যাবে।

Uddoktabararta11
বক্তব্য রাখছেন বিল্ড বাংলাদেশের উপদেষ্টা পর্ষদ এর চেয়ারম্যান, আরাস্তু খান

রফিকুল ইসলাম (ফোর হুম) অন ডিমান্ড কাস্টমাইজ ফার্নিচার ডেলিভারি দিয়ে থাকেন, জাহাঙ্গীর খান (মেডিটোর হেলথ্) এ্যপ বেজড্ হেলথ্ সার্ভিস, অফিসে কাজ করা মানুষদের ফ্রাস্টেশন, ডিপ্রেশন কমাতে, নেক্সট সেঞ্চুরির ডিজিজ গুলো নিয়ে কাজ করছেন। অলরেডি ১৫/২০ টেক কোম্পানিতে কাজ করেছেন, শুভ্রত কুমার (ভালো সোশ্যাল এন্টারপ্রাইজ) চর এলাকায় শস্য উৎপাদনে প্রয়োজনীয় উপাদান সরবরাহ করেন, শার্নিলা কবির (প্রজেক্ট তৃষ্ণা) সুবিধাবঞ্চিত শিশুদের নিরাপদ পানি সরবরাহ করছেন, সোনিয়া আকরাম (এবিসি আরলি লার্নিং সেন্টার) অস্ট্রেলিয়ান একটা ক্যারিকুলাম ফলোআপ করে খুব ছোট শিশুদের খেলার মাধ্যমে শিক্ষা প্রদান কর্মসূচি।

Uddoktabarta mdd
পুরস্কার বিজয়ী উদ্যোক্তা- ফাহিম উদ্দিন

ওয়াহিদ হোসাইন (টাইগারবো) কাতান কাপড় দিয়ে বো-টাই তৈরি এবং তা বিদেশে রপ্তানি করে থাকেন, মনিকা সিনহা (মনিপুরী কমিউনিটি টুরিজম) ১০টি বাড়ী নিয়ে কমিউনিটি টুরিজম যেখানে টুরিস্টদের জন্য সেবা প্রদান এবং মনিপুরী সংস্কৃতির সাথে পরিচয় করানো হয়, রিবানা হক (বুনন) সুবিধাবঞ্চিত নারীদের হস্তশিল্পে ট্রেইনিংয়ের মাধ্যমে কাজ দেয়া এবং উৎপাদিত পণ্য বিদেশে রপ্তানি এবং শেষ প্রতিযোগী ফাহিম উদ্দিন (গার্বেজম্যান) যিনি গার্বেজ নিয়ে কাজ করেন। দর্শক এবং বিচারকদের মতামতের রায়ে ফাহিম উদ্দিন বিজয়ী হন।

সামাজিক উদ্যোক্তা হিসেবে অভিনন্দন জানাতে এবং উৎসাহ প্রদান করতে বিল্ড বাংলাদেশের আয়োজনে ওয়াইগ্যাপ সোস্যাল এন্ট্রাপ্রেনিউর নাইটে প্রধান অতিথি ছিলেন মোঃ আতিকুল ইসলাম আতিক, সফল উদ্যোক্তা, শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতা ও মেয়র, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।

Uddoktabararta1
প্রজেক্ট তৃষ্ণা’র উদ্যোক্তা শার্নিলা কবির তাঁর উদ্যোগ বর্ণনা করছেন

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ওয়াই গ্যাপ এর প্রবর্তক প্রথিতযশা স্থপতি, দেশের স্বনামখ্যাত পরিবারের সন্তান ফরহাদুর রেজা প্রবাল। তারপরই অনুপ্রেরণামূলক মূল্যবান বক্তব্য রাখেন জনাব রিয়াজ আহমেদ খান, বিল্ড বাংলাদেশ চেয়ারম্যান এবং ইমপ্রেস গ্রুপের প্রতিষ্ঠাতা পরিচালক; বিল্ড বাংলাদেশের উপদেষ্টা পর্ষদ এর চেয়ারম্যান, আরাস্তু খান, জনাব তৌফিক হাসান, ভারপ্রাপ্ত পরিচালক, সোসাইটি ব্রিটিশ কাউন্সিল; জনাব ফারুক মাইনউদ্দিন আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা, ট্রাস্ট ব্যাংক লিমিটেড; ডক্টর স্টেফন মস, চেয়ারম্যান, সিমন ক্যাপিটাল, অস্ট্রেলিয়া; ডক্টর ইফতিখার মোস্তাফা, জ্যৈষ্ঠ কৃষি অর্থনীতিবিদ, বিশ্ব কৃষি ও খাদ্য নিরাপত্তা কার্যক্রম সমন্বয় ইউনিট, দি ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ। আরও উপস্থিত ছিলেন সমাজের বিভিন্ন পেশার গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ এবং উদ্যোক্তা উন্নয়নে অবদান রাখা প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ। তাঁদের বক্তব্য মতে- উদ্যোক্তা হওয়ার মূলমন্ত্র হচ্ছে আত্মবিশ্বাস, সাহস, ধৈর্য ও কঠোর পরিশ্রম।

Uddoktabarta mddd
অনুষ্ঠানে উপস্থিত সম্মানিত ব্যক্তিবর্গ

সামাজিক উদ্যোক্তাদের উদ্যোগ গতিশীলতা কার্যক্রমের প্রধান সমন্বয়ক হিসেবে এই বছরে ১২ জন সামাজিক উদ্যোক্তাদের ওয়াইগ্যাপ কার্যক্রমে সম্পৃক্ত করলেন।

উপস্থিত সকলে এবং বক্তারা সকল সামাজিক উদ্যোক্তাদের অসাধারণ কর্ম জীবন কামনা করেন তাদের উজ্জ্বল কর্মে।

 

 

ডেস্ক রিপোর্ট উদ্যোক্তা বার্তা,
ছবি-বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here