সাফল্যের মুকুট তৈরি করে এগিয়ে যাচ্ছেন কোহিনুর

0
উদ্যোক্তা কোহিনুর বেগম ।

ঘরের মানুষের নানা ধরনের খাবার খেতে ইচ্ছা জাগে। কিন্তু চাইলেও অনেকের পক্ষে তৈরি করা সম্ভব হয় না। তাদের কাছে নিজের তৈরি খাবার বিক্রি করলে মন্দ হয় না, এ রকম একটা উদ্যোগের ভাবনা থেকে আজ উদ্যোক্তা কোহিনুর বেগম ।

ছোটবেলা থেকে রান্নার প্রতি বেশ আগ্রহ ছিল তার। তার বানানো খাবার ও আচারের আগে থেকেই ভক্ত ছিলেন অনেকে। সেই শখ থেকে কোহিনুর সংসারের হাল ধরেছেন ‘গৃহিণী’ অনলাইন ফেসবুক পেইজের মাধ্যমে।

মা-বাবার একমাত্র সন্তান কোহিনুর বেগমের জন্ম এবং বেড়ে ওঠা বরিশালে। শিক্ষাজীবনও কেটেছে সেখানে।

InShot 20220716 213816976

গল্পের শুরুতে উদ্যোক্তা বার্তাকে তিনি বলেন, ‘পরিবার হলো প্রকৃতির সেরা শিল্পকর্ম । স্বামীর সাথে সংসার শুরু হওয়ার পর থেকে আমার সব কিছু এ সংসার জুড়ে। ২০১৮ সালে স্বামীর ব্যবসায় খুব বড় একটি ক্ষতি হয়। তখন আমার পরিবার করুণ পরিস্থিতিতে পড়ে। তাই স্বামীর পাশে থাকা ও দায়িত্বটা স্বাভাবিক একটু বেশিই ছিল। সেখান থেকে আমার উদ্যোগের শুরু।’

‘১২০০ টাকা পুঁজি দিয়ে ফেসবুক পেইজের মাধ্যমে শুরু করি। আমার পেইজের নাম গৃহিণী। গৃহিণী নাম দিয়েছি কারণ আমি নিজেও একজন গৃহিণী থেকে উদ্যোক্তা হয়ে উঠেছি,’ বলে মন্তব্য করেন তিনি।

কোহিনুর জানান: ৩৫ রকমের আচার এবং দেশি-বিদেশি খাবার রয়েছে। দু’জন কর্মী নিয়ে নিজের বাড়িতে অনলাইন এর মাধ্যমে ব্যবসা পরিচালনা করি। মাসিক সেল বেশ ভালো।

InShot 20220716 214006759

নিজের উদ্যোগ সম্পর্কে তিনি বলেন, ‘ব্যবসার শুরুটা সহজ ছিল না। নানা প্রতিবন্ধকতা এসেছে, তারপরও হাল ছাড়িনি। এগিয়ে চলেছি নিজের গন্তব্যের দিকে। ভেজাল পণ্যের ভিতরে নিজের ভালো মানের পণ্যকে উপস্থাপন করতে চেয়েছি।’

তিনি বলেন: অনেকবারই বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হয়েছি। এখন অবশ্য সবকিছু ম্যানেজ করে কাজ করতে শিখে গিয়েছি। উদ্যোক্তা জীবনে সফল হতে আমার নিজের ভূমিকাই সবচেয়ে বেশি ছিল। এখানে স্বামী ছাড়া আর কারো সাপোর্ট কখনোই পাইনি। এখন আস্তে আস্তে পরিবারের সাপোর্ট পাচ্ছি. তবে সেটা খুব সামান্য।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here