সহায়তা বাড়াতে জেট্রো’র প্রতি আইসিটি প্রতিমন্ত্রীর আহ্বান

0

জাপান আমাদের দীর্ঘ পরীক্ষিত বন্ধু উল্লেখ করে
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশে টেকসই বিদ্যুৎ সরবরাহ থেকে শুরু করে মেট্রোরেলের মতো নানা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে দেশটির আর্থিক সহায়তায়। তিনি আগামী দিনগুলোতে এই সহায়তা আরো বাড়াতে ঢাকায় জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো)’র প্রতি আহ্বান জানান।

ঢাকায় জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের ৫০ বছর পূর্তি এবং বেসিস সফট এক্সপো ২০২৩ উপলক্ষে আয়োজিত নেটওয়ার্কিং সেশনে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

পলক বাংলাদেশের ‘নবীন উদ্যোক্তাদের ম্যাচিং ফান্ড হিসেবে জেট্রো যে ১০ লাখ ডলার বিনিয়োগ পরিকল্পনা করছে তা আরো ১০ লাখ বাড়ানোর আহ্বান জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় বলেন, সরকার ব্যবসা করবে না ব্যবসার পরিবেশ তৈরি করবে। আমরা তাই করছি। তিনি বলেন বিজেআইটি সেই সুযোগ নিয়ে সাম্প্রতিক সময়ে তাদের ব্যবসায় সম্প্রসারণ করেছে। সেই লক্ষ্যে হাইটেক পার্ক ও সফটওয়্যার পার্কগুলো ঘুরে দেখার আহ্বান জানান তিনি।

বিনিয়োগ সুবিধার জন্য জাপানি বিনিয়োগকারীদের চাহিদা অনুযায়ী সেখানে এক্সক্লুসিভ জাপানি বিজনেস জোন গড়ে তোলা হবে বলে জানান প্রতিমন্ত্রী।

বেসিস এর মাধ্যমে এরই মধ্যে জাপান এবং বাংলাদেশে সম্ভাবনাময় কয়েকটি স্টার্টআপ প্রতিষ্ঠানের একটি শর্টলিস্ট করা হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন: আমরা বিশ্বাস করি, আমাদের পারস্পরিক সহযোগিতা এবং একসঙ্গে পথচলার মাধ্যমেই বন্ধুত্বের এই বন্ধন আরো দৃঢ় হবে। বাংলাদেশ ও জাপান দুই দেশই এতে লাভবান হবে।

অনুষ্ঠানে ইন্টিলিজেন্ট মেশিন, চালডাল লিমিটেড, আই ফার্মার লিমিটেড, আরোগ্য, টেনমিনিট স্কুল, সেবা প্লাটফর্ম, এ্যডু হাইভ, পাল্কি মটোরস, হিসাব টেকনলোজিস, বাড়ি কৈ এবং আমার ল্যাব প্রতিষ্ঠাতারা তাদের ব্যবসা সম্ভাবনার বিষয়গুলো তুলে ধরেন।

জেট্রো বাংলাদেশ কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি আন্দোর সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা নিয়ে একটি উপস্থাপনা পেশ করেন স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বেসিস পরিচালক আহমেদুল হক বাবু।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here