সম্মানজনক “ডায়ানা অ্যাওয়ার্ড-২০২১” এ ভূষিত হলেন বাংলাদেশি তরুণ ইউসুফ মুন্না

0
উদ্যোক্তা ইউসুফ মুন্না

কিশোরদের সৃজনশীলতার বিকাশে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ এ-বছর সম্মানজনক ডায়ানা অ্যাওয়ার্ড- ২০২১-এ ভূষিত হলেন বাংলাদেশি তরুণ সামাজিক উদ্যোক্তা ইউসুফ মুন্না।

তার প্রতিষ্ঠিত কিশোর-কিশোরী ভিত্তিক সৃজনশীল প্ল্যাটফর্ম রিফলেকটিভ টিনস (Reflective Teens)-এর মাধ্যমে সামাজিক পরিবর্তনমূলক বিভিন্ন কার্যক্রমের জন্য তাকে এই স্বীকৃতি দেয়া হয়েছে।

যুক্তরাজ্যের সাবেক প্রিন্সেস ডায়ানার নামে তার দুই ছেলে প্রিন্স হ্যারি ও প্রিন্স উইলিয়াম ব্রিটিশ রাজপরিবারের পক্ষ্যে এই পুরস্কারটি প্রবর্তন করেন।

ইউসুফকে এই পুরস্কার দেয়ার কারণ হিসেবে সংস্থাটি বলেছে, “তার প্রতিষ্ঠান ‘রিফ্লেকটিভ টিনস’ বিগত আট বছর ধরে চট্টগ্রাম, খুলনা ও ঢাকাসহ বাংলাদেশের নানা প্রান্তের ৪৭ হাজারেরও বেশি কিশোর কিশোরীর সৃজনশীল প্রতিভার বিকাশ এবং বিভিন্ন সৃষ্টিশীল কাজে সম্পৃক্ত করতে পেরেছে”।

তাদের প্রোগ্রামগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ব্রিজেস নট বরডার্স, ব্রেইনারি এবং ক্রিয়েটর্স কনভারজেন্স।

ইউসুফকে এ-পুরষ্কারের জন্য মনোনীত করে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা Ashoka: Innovators for the Public.

উদ্যোক্তা ইউসুফ মুন্না সম্মানজনক স্বীকৃতি প্রাপ্তির অনুভূতি সম্পর্কে বলেন, “এই প্রাপ্তি আমাদের জন্য অনেক বড় অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। একই সঙ্গে আমাদের কাজের গণ্ডিকে প্রসারিত করতে ও সামগ্রিক লক্ষ্যকে বাস্তবায়নে দলগত প্রচেষ্টা অব্যাহত থাকবে। এই পুরস্কার আমার একার নয়। রিফ্লেকটিভ টিনস-এর সঙ্গে সংযুক্ত সবাই এর অংশীদার বলে আমি বিশ্বাস করি”।

উদ্যোক্তা ইউসুফ মুন্না আরো বলেন, “আমার মা-বাবা সবসময় আমার উপর আস্থা রেখেছেন, উৎসাহ জুগিয়েছেন। তাই তাদেরকে এই পুরষ্কারটি উৎসর্গ করছি”।

ইউসুফ মুন্না বর্তমানে খুলনা বিশ্ববিদ্যালয় থেকে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে স্নাতক করছেন। তিনি ২০১৫ সালে TEDx-এ বক্তা হিসেবে আমন্ত্রিত হন।

এছাড়াও ২০১৭ সালে প্রভাবশালী সামাজিক উদ্যোক্তাদের বৈশ্বিক নেটওয়ার্ক অশোকা ইয়াং চেঞ্জমেকারের অন্তর্ভুক্ত হন ইউসুফ। একই বছর নেপালে অনুষ্ঠিত গ্লোবাল ইন্টারন্যাশনাল টিন কনফারেন্সেও আলোচক হিসেবে আমন্ত্রিত হয়েছিলেন তিনি।

সেখ মুসফেক -উস -সালেহীন
উদ্যোক্তা বার্তা, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here