সম্ভাবনাময় বাজার সম্প্রসারণে

আমরা ভালোবাসতে পারি সীমার মাঝে অসীম ছোঁয়ার স্বপ্ন দেখতে, কারণ আমরা যে এস এম ই উদ্যোক্তা

সারা পৃথিবীর সাথে আমাদের দেশেও যখন করোনা ভাইরাস এর প্রভাব ছড়িয়ে পরে, তারপর থেকে আমাদের মাঝে অনেক ভয় ও অনিশ্চয়তা ছড়ায়। যার প্রভাবে অনেক মানুষের জীবনের সাথে সাথে অনেক প্রতিষ্ঠানও দেউলিয়া হয়। এর মাঝেও হাজার হাজার অনিশ্চয়তার মধ্যে কিছু সম্ভাবনা আসে আমাদের মাঝে।

উদ্যোক্তা বার্তার সাথে একান্ত সাক্ষাৎকারে  শাবাব লেদারের স্বত্বাধিকারী মাকসুদা খাতুন তার পণ্য বিভিন্ন দেশে সিপমেন্ট নিয়ে কথা বলেন, তিনি জানান – আমি ব্যক্তিগত ভাবে মনে প্রাণে বিশ্বাস করি প্রত্যেকটা খারাপ ঘটনাই ভালো কিছু সুযোগ সৃষ্টি করে দেয় তেমনি ভাবে ব্যবসা এর অবস্থা যখন খারাপ ছিলো। পন্য বিক্রয়ের পরিমানও  ছিলো খুবই নিম্নমুখি।

WhatsApp Image 2020 12 17 at 3.15.21 PM

তখন প্রতি নিয়ত ভেংগে পরেছি আবারও পর মুহূর্তেই মনে শক্তি সঞ্চয় করে আবারও নতুন ভাবে যুদ্ধের প্রস্তুতি নিয়েছি। মার্কেট এনালাইসিস আর প্রডাক্ট ডেভেলপমেন্ট এর মাধ্যমে। সামান্য সঞ্চয় আর শুন্য অভিজ্ঞতায় এই পর্যন্ত এসেছি। আর আজ তো চেনা পথ অসংখ্য মানুষের ভালোবাসা তার উপরে সবচেয়ে বড় শান্তনা হচ্ছে আমার একার নয় আজ পুরো দুনিয়া বিপদে তাই আমাদের আরও বেশি শক্তি অর্জন করতে হবে, কারণ আমাদেরকেই তো অর্থনীতিতে অবদান রাখতে হবে, আর এই ক্ষেত্রে সাধারণ মানুষই আমাদের পাশে থাকতে পারে, দেশীয় পণ্যের বাজারটাকে সাপোর্ট দিয়ে।

WhatsApp Image 2020 12 17 at 3.15.22 PM

আমাদের দেশে প্রায় ১৮ কোটি মানুষ। আমাদের নিজেদেরই অনেক বড় একটা বাজার। আমরা যদি নিজেরা নিজেদের দেশীয় পণ্য ব্যবহার করি তাহলে দেশের টাকা দেশেই থাকবে এবং আমরা খুব সহজেই  কিছুটা ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে পারবো। আমাদের দেশের মানুষ যদি সচেতন হয় তাহলে আমরাই আবার আমাদের দেশকে গড়ে তুলতে পারবো। এই মনোবল নিয়ে কাজ শুরু করার পর আলহামদুলিল্লাহ আমরা আমাদের প্রডাক্ট কোয়ালিটির দিকে ফোকাসটা বাড়িয়ে  দেই যার ফলে আমাদের প্রডাক্ট গুলো দেশের বাইরে ও প্রশংসিত হতে থাকে।

WhatsApp Image 2020 12 17 at 3.15.23 PM

করোনার এই সময়েও আমাদের পণ্য স্পেন , ইটালি ও কানাডার মার্কেট এ একটা উল্লেখযোগ্য অবস্থান করে নেয়। আমরা যখন বিশ্বের অনেক স্থান জুড়ে আমাদের প্রডাক্ট দেখতে পাই, ভালো লাগার তুলনা থাকে আকাশ ছোঁয়া । এরই মাঝে কোন প্রডাক্ট ডেলিভারি দেয়ার কয়েক দিনের মধ্যেই যখন আবার পুনরায় অর্ডার হয়। এই ভালো লাগা প্রকাশ করা যায় না যেমন গত ডিসেম্বরে ০৬ তারিখ একটা সিপমেন্ট দেয়ার পরপরই ডিসেম্বর এর ১০ তারিখ পুনরায় প্রোডাক্ট এর অর্ডার হয়। কানাডার বেশ কয়েকটি ব্র্যান্ড এর পাশাপাশি কাজ করছি কানাডার একটি ব্র্যান্ড Skyrex এর সাথে। এটা ভাবতেই ভালো লাগছে আমরা কাজ করছি সেই ব্র্যান্ড সাথে যেই ব্র্যান্ডটা আমাদের দেশে ম্যানুফ্যাকচার করা পণ্য আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া সহ বেশ কয়েকটি দেশে পৌঁছে দিচ্ছে।

WhatsApp Image 2020 12 17 at 3.15.23 PM 1

১৯৭১ সালের মুক্তি যুদ্ধে অংশ নিতে পারিনি তাতে কি? আমরা কাজ করছি দেশকে অর্থনৈতিক ভাবে সমৃদ্ধ করার লক্ষ্যে। আমাদের সাহস, আমরা ভালোবাসতে পারি সিমার মাঝে অসিমকে ছোঁয়ার স্বপ্ন দেখতে, কারণ আমরা যে এসএমই উদ্যোক্তা।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here