সব ধরনের মাংস, দুধ ও ডিম উৎপাদনে উদ্ধৃত্ত জেলা চাঁপাইনবাবগঞ্জ

0

স্মার্ট লাইভস্টক-স্মার্ট বাংলাদেশ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২৩ অনুষ্ঠিত হয়েছে। ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে শনিবার (৪ মার্চ) দিনব্যাপী এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসিবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মোস্তাফিজুর রহমান। আয়োজনটিতে সভাপতিত্ব করেন সদর উপজেলা অফিসার রওশন আলী। স্বাগত বক্তব্য দেন জেলা ভেটেরিনারি কর্মকর্তা ডা. কবির উদ্দিন আহমেদ। এছাড়াও আয়োজনটিতে গণ্যমাণ্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাণিসম্পদ ও ভেটেরিনারি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেনারি হাসপাতাল এই প্রদর্শনীর আয়োজন করে।

৫০টি স্টলে গরু, ছাগল, গাড়ল, দুম্বা, হাঁস মুরগিসহ বিভিন্ন প্রাণি প্রদর্শন করেন খামারিরা। প্রদর্শনীতে অন্যতম আকর্ষণ ছিল প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির অস্ট্রেয়িান দুম্বা, দেশি গাড়ল, তানসিরের স্টলে ছিল ৫ কেজি ওজনের সোনালি মুরগি,আতিক ইয়াসিরের স্টলে ৬শ টাকা জোড়া বাজরিকা পাখি, ৬ হাজার থেকে ৮ হাজার টাকা জোড়া ককাটেল পাখি, ৫ হাজার থেকে ৭ হাজার টাকা জোড়া লাভবার্ড, ৬শ থেকে ৮শ টাকা জোড়া অস্ট্রেলিয়ান ঘুঘু, ২হাজার টাকা থেকে আড়াই হাজার টাকা জোড়া জাভা পাখিসহ অন্যান্য প্রজাতির পাখি। অন্য একটি একটি স্টলে ছিল দেশি বিদেশি বিড়াল ও কুকুর। এক ব্যক্তির শখের ৩টি ঘোড়াও সবার নজর কাড়ে।

প্রদর্শনীতে অংশ নিয়ে খামারি ও ব্যবসায়িরা সহজ শর্তে কৃষিঋণের দাবিসহ বর্তমান বাজারে জ্বালানি তেল ও বিদ্যুতের দাম বৃদ্ধি পাওয়ায় পোল্ট্রিসহ অন্য মুরগির দাম বৃদ্ধির বিষয়টি তুলে ধরেন এবং সরকারের কাছে সহজ শর্তে কৃষি ঋণের দাবি জানান।

জেলা প্রশাসক তার বক্তব্যে জনগণের কথা ভেবে নিরাপদভাবে গরু ছাগল, হাঁস-মুরগিসহ খাদ্যপণ্য উৎপাদনের জন্য খামারিদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, যা কিছু উৎপাদন করবেন তা যেন জনকল্যাণে হয়। সেসময় তিনি প্রাণিসম্পদ খাতে সরকারের গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিবান্ধব। তিনি কৃষিকে ঢেলে সাজিয়েছেন। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার যে কর্মপরিকল্পনা তিনি ঘোষণা করেছেন তাতে আমাদের কৃষি হবে স্মার্ট কৃষি।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জানান, চাঁপাইনবাবগঞ্জ জেলায় বার্ষিক সব ধরনের মাংসের চাহিদা ০.৭৩৫৮ লক্ষ মেট্রিক টন। এর বিপরীতে উৎপাদন ১.২১লক্ষ মেট্রিক টন। দুধের চাহিদা ১.৫৩৩ লক্ষ মেট্রিক টন। এর বিপরীতে উৎপাদন হচ্ছে ১.৬২৩ লক্ষ মেট্রিক টন। অন্যদিকে ডিমের চাহিদ ১৭.৪৭২ কোটি। বিপরীতে উৎপাদন হচ্ছে ১৯.৩১ কোটি ডিম। মানে সব ধরনের মাংস, দুধ ও ডিম উৎপাদনে উদ্ধৃত্ত জেলা চাঁপাইনবাবগঞ্জ।

বিকেলে খামারিদের স্টলগুলোর মধ্যে ৯ ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয়।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here