সবুজ অর্থায়নে ৫ হাজার কোটি টাকার তহবিল

0

রপ্তানি ও উৎপাদনমুখী শিল্পখাতের সবুজ অর্থায়ন এবং টেকসই প্রবৃদ্ধি ত্বরান্বিত করার লক্ষ্যে দেশীয় মুদ্রায় গ্রিন ট্রান্সফরমেশন ফান্ড নামে পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছ বাংলাদেশ ব্যাংক। বত্রিশটিটি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে এ ঋণ বিতরণ করা হবে।

এ লক্ষ্যে ব্যাংকগুলোর সঙ্গে অংশগ্রহণমূলক চুক্তি সই করেছে বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট। বৃহস্পতিবার (১৬ মার্চ) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স রুমে চুক্তি সম্পাদিত হয়।

বাংলাদেশ ব্যাংকের পক্ষে সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের পরিচালক চৌধুরী লিয়াকত আলী এবং বাণিজ্যিক ব্যাংকের পক্ষে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীরা চুক্তিতে সই করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, সরকারি বাণিজ্যিক ব্যাংকের পক্ষে সোনালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিম এবং বেসরকারি ব্যাংকের পক্ষে ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান, নির্বাহী পরিচালক মো. খুরশীদ আলম, সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের পরিচালক চৌধুরী লিয়াকত আলীসহ সংশ্লিষ্ট বিভাগের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here