সফল উদ্যোক্তা কারিমা ফারহানার এগিয়ে চলা

0
উদ্যোক্তা কারিমা ফারহানা ইয়াসমীন

উদ্যোক্তা কারিমা ফারহানা ইয়াসমীন ঢাকার ভিকারুননিসা নুন স্কুল এন্ড কলেজ থেকে এস,এস,সি এবং এইচ,এস,সি সম্পন্ন করেন।এরপর ফাইন্যান্স ও একাউন্টিং এ (বিবিএ) এবং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি থেকে ফাইন্যন্সে (এম,বি,এ) সম্পন্ন করেন।তিনি তার কর্মজীবন ব্যাংকিং দিয়ে শুরু করেন।তারপর ঢাকার স্বনামখ্যাত ইংরেজি মাধ্যমে শিক্ষা খাতে অবদান রাখেন।


বহুমুখি প্রতিভার অধিকারী এই নারী উদ্যোক্তা কাজ করে চলেছেন জামদানি ও মসলিন নিয়ে।বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির বড় অংশ মসলিন এবং জামদানি নিয়ে একটি পোশাক লাইনের সি,ই,ও হিসাবে কাজ করে যাচ্ছেন।”টেইস্ট অব বেঙ্গল ” তার এই রেস্টুরেন্ট টি গুলশান এভিনিউ তে অবস্হিত।যেখানি উদ্যোক্তা চেয়েছেন বাঙ্গালী খাবারের স্বাদকে আধুনিকতার ছোয়ায় তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে।উদ্যোক্তা মনে করেন একটি দেশের পোশাক ও খাবার তার দেশকে তুলে ধরার জন্য বড় ভূমিকা হিসেবে কাজ করে।

bengal 5

কারিমা ফারহানা ইয়াসমীন বহুদিন ধরেই বিভিন্ন ব্যাবসায়ী এসোসিয়েশনের সাথে জড়িত।তিনি এফবিসিসিআই ও বানিজ্য মন্ত্রনালয়ের অধিনে উদ্যোক্তা নেটওয়ার্ক ডেভেলপমেন্টের পরিচালক।

“টেইস্ট অব বেঙ্গল” প্রসঙ্গে তিনি জানান এই রেস্টুরেন্টের যাত্রা ২০২০ সালের অক্টোবরে।এখানে ১২ জন কর্মী আছেন।একেবারে স্কুল ক্যান্টিন থেকে যাত্রা করে টেইস্ট অব বেঙ্গল বৃহৎ পরিসরে কাজ শুরু করে।তিনি এখানে বাঙালি খাবার যেমন লুচি সবজি,খিচুড়ি ইলিশ,ভাত ও ভর্তা,দই,ফিরনি এইসব খাবারকে প্রাধান্য দিয়েছেন।করোনাকালীন সময়ে এসে উদ্যোক্তা কারিমা সিদ্ধান্ত নেন তিনি বৃহৎ পরিসরে কাজ করবেন।তারই ফলশ্রুতিতে এই টেইস্ট অব বেঙ্গল এর যাত্রা।

bengal 3


তিনি বিভিন্ন সামাজিক ও সমাজ সেবা কর্মকান্ডে নিজেকে জড়িত রেখেছেন।সমাজের সুবিধাবঞ্চিত মানুষের জন্য কাজ করে চলেছেন।”শিশুর জন্য আমরা “এই সংগঠনের একজন দাতা সদস্য তিনি।
তিনি তার এই অসামান্য কাজের জন্য পেয়েছেন প্রাপ্তি।ঐতিহবাহী জামদানী ও মসলিন নিয়ে কাজ করে তিনি দুবাই এক্সপো ২০২০ এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।রোটারি ইন্টারন্যাশনাল পল হ্যারিস ফেলোশিপ পুরষ্কার ও পাবলিক ইমেজ বিল্ডিং এওয়ার্ড পান ২০২১ সালে।

bengal 1


নারীদের স্বাবলম্বী অর্জন ও কর্মসংস্থান সৃষ্টিতে তিনি সর্বদা কাজ করে চলেছেন।
তিনি বলেন “আমাদের দেশের নারী উদ্যোক্তাদের যে শক্তি সেটা আমরা দেখলাম।এখন এই শক্তিকে এগিয়ে নিয়ে যেতে সকল কে এক হয়ে কাজ করতে হবে।
নতুন উদ্যোক্তাদের জন্য তিনি বলেন ” শুধু শুরুটা করুন,দেখবেন পেছনে ফিরে তাকাতে হয়না।আমাদের দেশটা আসলে সম্পদে ভরপুর তাই আপনার ভালোবাসার জায়গা থেকে শুধু কাজ করে যান।”

মাসুমা শারমিন সুমি,
উদ্যোক্তাবার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here