সকালের সময়ের বর্ণিল আয়োজনে ঈদ রেসিপি-২ প্রকাশনা উৎসব

0

নারী উদ্যোক্তা এবং রন্ধনশিল্পী হাসিনা আনছারের বর্ণিল সম্পাদনায় ঈদ রেসিপি-২ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। ঐতিহ্যবাহী আঞ্চলিক যে রেসিপিগুলো হারিয়ে যাচ্ছে, বিলুপ্তির পথে; সেগুলোই ৬৪ জেলা থেকে সংগ্রহ করে বই আকারে প্রকাশ করছেন হাসিনা আনছার নাহার। দেশে ও দেশের নতুন প্রজন্মের জন্য খুব সহজে রেসিপিগুলো নিয়ে রিসার্চের সুবিধার জন্য এই বই প্রকাশ ও আয়োজন বলে জানিয়েছেন তিনি।

সকালের সময়ের বর্ণিল আয়োজনে ঈদ রেসিপি-২ প্রকাশনা উৎসব ২০২৩ বুধবার (২১ জুন) রাজধানীর গুলশান হোটেল ক্যানারি পার্কে অনুষ্ঠিত হয়। বিশিষ্ট রন্ধনশিল্পী ও উদ্যোক্তারা সেসময় উপস্থিত ছিলেন।

সম্পাদক হাসিনা আনছার বলেন: ঈদুল আযহাকে মাথায় রেখে আমাদের এই আয়োজন। ঈদ সংখ্যা রেসিপি-২ এর মধ্যে রয়েছে ১০০ জন রন্ধনশিল্পীর ১০০টি রেসিপি। শুধু রেসিপি নয়, আমার সাথে যেসব রন্ধনশিল্পী যুক্ত রয়েছেন তাদের সব ধরনের তথ্য দেওয়া রয়েছে।এছাড়াও যদি ব্যস্ত শহরের ব্যস্ত মানুষরা খুব সহজে খাবারগুলো অর্ডার করতে চান, সেটাও যেন করতে পারেন- এসব কিছু মাথায় রেখে আমি বইগুলো তৈরি প্রকাশ করি।

অনুষ্ঠানে অতিথি হিসেবে এসে কুকিং অ্যাসোসিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড কালচারাল সেক্রেটারি রোকসানা ইয়াসমিন বলেন, ‘মূলত আমরা রান্নার জগতের মানুষ। আমাদের অ্যাসোসিয়েশন ১২ বছরের বেশি হয়ে গেছে যেখানে আমরা একসাথে যুক্ত রয়েছি। আমরা সব ধরনের রান্নার কাজগুলোকে নিয়ে এগিয়ে যাচ্ছি। নতুন নতুন রন্ধনশিল্পী কিংবা উদ্যোক্তা তাদের উৎসাহিত করছি যাতে নতুন নতুন এই প্রফেশন নিয়ে উদ্যোক্তা তৈরি হয়। ‘

রাশনাচ কিচেন স্বত্ত্বাধিকারী সুমাইয়া আশরাফ শিল্পী বলেন: তরুণ রন্ধনশিল্পীদের জন্য বর্ণিল আয়োজনে ঈদ রেসিপি-২ উৎসব একটি বিশাল প্ল্যাটফর্ম। যেসব উদ্যোক্তার রান্নার রেসিপি দিয়ে এ বইটি তৈরি করা হয়েছে, তাদের জন্য এগিয়ে যাওয়ার একটি ধাপও তৈরি করে দেয়া হয়েছে। এতে তরুণ রন্ধনশিল্পীদের আরো উৎসাহ বাড়বে এবং তারা সহজেই এগিয়ে যাবে।

আয়োজনে উপস্থিত ছিলেন, ওয়েল গ্রুপের প্রধান নির্বাহী সৈয়দ নূরুল ইসলাম, আলোকিত নারী কল্যাণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি শারমিন সেলিম তুলি, ঘরকন্যা স্বত্ত্বাধিকারী নীপা রাজ্জাক, রোজ কিচেন স্বত্ত্বাধিকারী তাহমিনা আহমেদ রোজী, অপরাজিতা স্বত্ত্বাধিকারী ফারজানা বাতেন, রন্ধনশিল্পী মুনতাহা সাবিহা, দৈনিক প্রথম আলোর আলোকচিত্র সাংবাদিক খালেদ সরকার,
নারী উদ্যোক্তা মুশাররাত জাহান রিমা, চিকিৎসক ও মিডিয়া ব্যক্তিত্ব ডা. আব্দুন নূর তুষার, ই পি গ্রুপের ফাউন্ডার রনি রহমান এবং টিম।

বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবারের রেসিপি-২ এ যেমন থাকছে, তেমনি আছে অ্যারাবিয়ান ফুড, ওয়েস্টার্ন ফুড, ইন্ডিয়ান, টার্কিস ও মধ্যপ্রাচ্যের জনপ্রিয় সব খাবারের রেসিপি।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here