উদ্যোক্তা- ফাহমিদা হক

এসএসসি দেয়ার আগেই বিয়ে হয়ে যায় আত্মনির্ভরশীল হবার স্বপ্নে বিভোর ফাহমিদা হকের। কিন্তু সাংসারিক ব্যস্ততার মাঝেও পড়াশোনাটা চালিয়ে গিয়েছেন তিনি।

একসময় নিজে আত্মনির্ভরশীল হবার স্বপ্নটাকে বাস্তবতায় রূপ দিতে জমানো ৩ হাজার টাকা নিয়ে এমব্রয়ডারি ও ব্লক-বাটিকের কিছু পোষাক তৈরী করে পরিচিতজনদের কাছে বিক্রি করেন। শুরু হয় ব্যবসার পথচলা।

Untitled 1 18
উদ্যোক্তার ডিজাইনকৃত পণ্য

২০০৯ সালে মেয়ের স্কুলের সহপাঠীদের অবিভাবকদের কাছে নিজের ডিজাইন করা কিছু এমব্রয়ডারির পোষাক বিক্রি করেন তিনি। ডিজাইন এবং মান দেখে মুগ্ধ হয়ে প্রশংসা করেন সবাই। বাড়তে থাকে অর্ডার।

ফাহমিদা হক বলেন, “ধীরেধীরে আমার ব্যবসাটাকে আরো প্রসার করার পাশাপাশি ব্যবসা সম্পর্কে আরও ভালোভাবে জানতে এবং কাপড়ের গুণগত মানের ব্যাপারে জানতে আমি বিভিন্ন জায়গায় গিয়ে মালামাল সংগ্রহ করে বিক্রির মাধ্যমে অনেক অভিজ্ঞতা অর্জন করি।”

Untitled 3 20
উদ্যোক্তার স্টলে ক্রেতারা

তিনি আরও বলেন, “আমি ভাবতে থাকি পরিচিত মুখ ছাড়াও অপরিচিতদের মাঝে আমি কিভাবে নিজেকে তুলে ধরবো? তখনই আমি অনলাইন মার্কেটিং ও বিভিন্ন মেলা সম্পর্কে জানতে পারি এবং অংশগ্রহণ করি।

২০১৪ সালে ‘ফাহমিদা’স বুটিক্স’ নামে একটি ফেসবুক পেইজ তৈরী করে উদ্যোক্তা ফাহমিদা হক যাত্রা শুরু করেন এক অন্য ভুবনে। যেখান থেকে ক্রেতারা তাদের পছন্দমতো পণ্য সহজেই কিনে নিতে পারে।

Untitled 4 14
মেলায় অংশগ্রহন কালীন উদ্যোক্তার স্টল

তরুণ উদ্যোক্তাদের উদ্দেশ্যে ফাহমিদা বলেন, “একজন নারী যদি নিজের পায়ে দাঁড়াতে চায় তাহলে সংসার কখনোই তার জীবনে বাধা হতে পারে না। জীবনে চলার পথে অনেক বাধাই থাকে কিন্তু সব বাধা উপেক্ষা করেই আমাদের এগিয়ে যেতে হবে।”

জেবুননেসা প্রীতি
এসএমই করেস্পন্ডেন্ট ,উদ্যোক্তা বার্তা

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here