সংসারের হাল ধরতে হয়ে উঠলেন উদ্যোক্তা

0
উদ্যোক্তা মাহফুজা আকতার

মাহফুজা আকতার দিনাজপুরে অনার্স এবং সিলেটে মাস্টার্স করেছেন পদার্থ বিজ্ঞান নিয়ে। ছোটবেলায় স্বপ্ন ছিল অনেক বড় জব করবেন। কিন্তু চাকরি কখনই করা হয়ে উঠেনি। সংসারের অভাব-অনটন কাটাতে উদ্যোক্তা হয়েছেন তিনি।

২০২০ সালে তার উদ্যোক্তা জীবনের শুরু। ওই বছরের নভেম্বরে তার ছেলের জন্ম। তার পর থেকেই চিন্তা করেছিলেন কিছু একটা করার। কারণ একজনের উপার্জনে সংসার চালানোটা কষ্টকর হয়ে যাচ্ছিল।

sumi middle 1

তার ‘অনলাইন শপিং মল’-এর সিগনেচার পণ্য হচ্ছে হোমমেড সব ধরনের মসলার গুঁড়ো এবং গোটা মসলা। এছাড়াও অর্গানিক খাঁটি সরিষার তেল, শ্রীমঙ্গলের চা পাতা রয়েছে তার উদ্যোগে।

এই উদ্যোক্তার প্রথম বাধা ছিল মূলধন। টাকার জন্য তাকে মাঝে মাঝে পিছিয়ে পড়তে হয়েছে। এই সমস্যার সমাধান তিনি এখনও করতে পারেননি। তবে তার দৃঢ় বিশ্বাস একদিন পারবেন।

তার উদ্যোগের সবকিছু তিনি একাই করেন নিজের হাতে। তবে হাজব্যান্ড এর সমর্থন ছিল সবসময়। সেটা না হলে দুটি ছোট বাচ্চাকে নিয়ে একার পক্ষে উদ্যোগকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হতো না।

এখন সারা বাংলাদেশেই তার পণ্য যায়।

ভবিষ্যতের পরিকল্পনায় তিনি জানান, তার হাত ধরে যেন আরও ১০০ জন সফল উদ্যোক্তা হতে পারেন সেটাই তার লক্ষ্য।

sumi middle 2

তরুণ উদ্যোক্তাদের জন্য তার পরামর্শ হলো: আমাদের নিজস্ব পণ্য আছে যা বিশ্বসেরা। সেগুলো নিয়ে কাজ করা যায়। বাংলাদেশের ইউনিক নিজস্ব পণ্য যদি বিশ্ববাজারে পরিচিতি ঘটানো যায় তাহলে দেশ আরও এগিয়ে যাবে।

মাসুমা শারমিন সুমি
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here