জাতীয় শিল্প মেলা-২০১৯ এ পুরস্কারপ্রাপ্ত ২৪ উদ্যোক্তা (ছবি-সংগৃহীত)

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৭দিনব্যাপী আয়োজিত জাতীয় শিল্প মেলা-২০১৯ এর সমাপনী অনুষ্ঠান হলো ৬এপ্রিল শনিবার বিকেলে। মেলার সময় বাড়ানো হয়েছিল দুইদিন কিন্তু পূর্বনির্ধারিত দিনেই সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৪টি উদ্যোক্তা প্রতিষ্ঠান পুরস্কৃত হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে উদ্যোক্তাদের পণ্যের মান, বিক্রয়, পরিবেশনাসহ বিভিন্ন দিক বিবেচনা করে মোট ৮ ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয় ২৪ প্রতিষ্ঠানকে। প্রধান অতিথি শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এম পি পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন।এসময় আরও উপস্থিত ছিলেন শিল্পসচিব মো. আবদুল হালিম, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী সহ আরও অনেকে।

শেষ সময়ে কেনাকাটায় ব্যস্ত ক্রেতারা

আনুষ্ঠানিকভাবে মেলার সমাপ্তি ঘোষণা করা হলেও উদ্যোক্তাদের বেচা-কেনার স্বার্থে সময় বাড়ানো হয়েছিলো। শেষের দুদিন বেচা-বিক্রি বেশ ভালো হয়েছে কিন্তু শেষ বেলায় বৈরী আবহাওয়া না হলে বিক্রি আরও ভালো হতো এমনটায় জানালেন উদ্যোক্তারা।

বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র, মাইক্রো, হস্ত ও কারু, কুটির, হাইটেক এবং বয়লারসহ মোট ৮টি ক্যাটাগরিতে এসব প্রতিষ্ঠান পুরস্কার পেয়েছেন।

হাইটেক শিল্প ক্যাটাগরিতে যথাক্রমে প্রথম হয়েছে গাজীপুরের ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড দ্বিতীয় হয়েছে রাজধানীর শ্যামলী আইডিয়া থ্রিডি সলিউশন এবং তৃতীয় স্যামসাং ইন্ডাস্ট্রির ফেয়ার ইলেক্টনিক্স লিমিটেড।

হাইটেক শিল্প ক্যাটাগরিতে তৃতীয় স্যামসাং ইন্ডাস্ট্রির ফেয়ার ইলেক্টনিক্স লিমিটেড

বৃহৎ শিল্পে প্রথম কুষ্টিয়ার বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড,দ্বিতীয় রাজধানীর নাদিয়া ফার্নিচার লিমিটেড এবং তৃতীয় রানার অটোমোবাইলস লিমিটেড।

বৃহৎ শিল্পে দ্বিতীয় রাজধানীর নাদিয়া ফার্নিচার লিমিটেড

মাঝারি শিল্পে প্রথম রাজধানীর মেসার্স রক্সি পেইন্টস লিমিটেড, দ্বিতীয় মেসার্স ফাস্ট অটো ব্রিক্স লিমিটেড এবং তৃতীয় প্রমি এগ্রো ফুডস লিমিটেড।

ক্ষুদ্র শিল্পে প্রথম নাটোরের মেসার্স নবতি ইন্ডাস্ট্রিজ(প্রা.) লিমিটেড,দ্বিতীয় রাজধানীর মেসার্স এগ্রো মেশিনারি ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং তৃতীয় এনেক্স বাংলাদেশ লিমিটেড।

ক্ষুদ্র শিল্পে তৃতীয় এনেক্স বাংলাদেশ লিমিটেড

মাইক্রো শিল্পে প্রথম রংপুরের রংপুর ক্রাফট, দ্বিতীয় ঢাকার ডিজাইন বাই রুবিনা এবং তৃতীয় কারিগর।

কুটির শিল্পে প্রথম রাজধানীর মম স’ কালেকশন,দ্বিতীয় নেত্রকোনার নবাবী ফুটওয়্যার লিমিটেড এবং তৃতীয় কুষ্টিয়ার কে.বি.পটারি ইন্ডাস্ট্রিজ।

কুটির শিল্পে তৃতীয় কুষ্টিয়ার কে.বি.পটারি ইন্ডাস্ট্রিজ

হস্ত ও কারু শিল্পে প্রথম রাজধানীর জারমার্টজ লিমিটেড, দ্বিতীয় ময়মনসিংহের সাকুরা হ্যান্ডিক্রাফট সেন্টার এবং তৃতীয় ঢাকার প্রকৃতি হ্যান্ডক্রাফট।

ছোট্ট সোনামনিদের প্রথম পছন্দে ছিলো হ্যান্ডিক্রাফটস’র পণ্যগুলো

বয়লার শিল্পে প্রথম ঢাকার মডার্ণ ইরেকশন লিমিটেড, দ্বিতীয় আলিফ বয়লার কোম্পানি লিমিটেড এবং তৃতীয় পুরস্কার পেয়েছে গোল্ডেন বয়লার কোম্পানি লিমিটেড।

 

 

বিপ্লব আহসান
ছবি- ইকবাল আপন 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here