শুরু হয়েছে বঙ্গবন্ধু স্বাধীনতা মেলা-২০২২

0

রাজধানীর উত্তরায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক)-এর আয়োজনে শুরু হয়েছে বঙ্গবন্ধু স্বাধীনতা মেলা-২০২২। পিপলস ফুটওয়্যার এন্ড লেদার গুডস-এর সৌজন্যে উক্ত মেলার সহযোগিতায় রয়েছে বিসিক উদ্যোক্তা ফোরাম এবং ঐক্য ফাউন্ডেশন।

২৩ মার্চ বুধবার বিসিক চেয়ারম্যান মাহবুবর রহমান ফিতা কেটে মেলার উদ্বোধন করেন। সেসময় উপস্থিত ছিলেন বিসিক উদ্যোক্তা ফোরামের ব্যবস্থাপনা পরিচালক রেজবিন হাফিজ এবং বিসিকের গুণী ব্যাক্তিবর্গ।

বঙ্গবন্ধু স্বাধীনতা মেলায় প্রায় ৬০টি স্টল রয়েছে। তার মধ্যে ৪১ জন নারী উদ্যোক্তা রয়েছেন এবং প্রত্যেকে বিসিক থেকে প্রশিক্ষণ প্রাপ্ত এবং বিসিক উদ্যোক্তা ফোরামের সদস্য। দেশের বিভিন্ন প্রান্ত থেকে উদ্যোক্তারা যুক্ত হয়েছেন এই মেলায়।

bscic3

বিসিক উদ্যোক্তা ফোরাম একটি শিল্পখাতে সেবামূলক সংগঠন। বর্তমানে এই ফোরামের সদস্য সংখ্যা রয়েছে ৫৫৮ জন। বিসিক থেকে প্রশিক্ষণ প্রাপ্ত যে কেউ বিসিক উদ্যোক্তা ফোরামের সদস্য হতে পারে। সদস্যপদ পেতে কোনো প্রকার জামানতের প্রয়োজন নেই এমনটাই বললেন, বিসিক উদ্যোক্তা ফোরামের ব্যবস্থাপনা পরিচালক রেজবিন হাফিজ। তিনি আরো বলেন, বিসিক উদ্যোক্তা তৈরিতে কাজ করে যাচ্ছে, বিভিন্ন ট্রেনিং-এর ব্যবস্থা করে থাকে। সেই উদ্যোক্তাদের সঠিকভাবে কাজে লাগানোর জন্যই বিসিক উদ্যোক্তা ফোরাম গঠন করা হয়। উদ্যোক্তাদের পণ্যের প্রচার এবং প্রসারের জন্য এই মেলার আয়োজন করা হয়।

bscic5

মেলা উদ্বোধনের সময় প্রধান অতিথি বিসিক চেয়ারম্যান মাহবুবর রহমান উদ্যোক্তা বার্তাকে জানান, “প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তাদের নিয়ে এই মেলার আয়োজন করা হয়, নিসন্দেহে তা অনেক ভালো একটা উদ্যোগ। অনেক নতুন উদ্যোক্তা আছেন, যারা কিভাবে শুরু করবেন তা বুঝতে পারেনা। তাদের জন্য এই মেলা অনেক গুরুত্বপূর্ণ “

উক্ত মেলায় পাটজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, প্লাস্টিক ও সিনথেটিকস, পোশাক ডিজাইন এবং ফ্যাশনওয়্যার, বুটিকস, হ্যান্ডিক্রাফটস, হারবাল, কৃষিজাত পণ্য, মধু ও খাদ্যসামগ্রী, গৃহস্থালি পণ্যসহ অন্যান্য সেক্টরের স্বদেশী পণ্যের সমাহার রয়েছে। এছাড়াও শিশুদের বিনোদনের জন্য চরকি ও নাগরদোলার ব্যবস্থা রয়েছে মেলায়। প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত মেলা খোলা থাকবে। মেলা চলাকালিন সময়ে বিসিকের কর্মকর্তারা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করেন।

সেতু ইসরাত
উদ্যোক্তাবার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here