আত্মকর্মসংস্থানে তরুণদের অণুপ্রাণিত করার প্ল্যাটফরম “চাকরি খুঁজব না, চাকরি দেব” এর উদ্যোগে আজ থেকে শুরু হয়েছে অনলাইনে ই-উদ্যোক্তা হাট শুরু হয়েছে। অনলাইনে অনুষ্ঠানটি ৩০ জুলাই পর্যন্ত চলবে।

তরুণ উদ্যোক্তাদের পণ্য ও সেবা যৌথভাবে অনলাইনে ত্রেতাদের সামনে তুলে ধরার মাধ্যমে করোনার কারণে বিপর্যস্ত উদ্যোক্তাদের পাশে দাঁড়ানোর জন্য এই উদ্যোগ। http://uddoktahaat.com এই ওয়েব ঠিকানায় থাকছে মোট ৩২টি প্রতিষ্ঠান।

ই-উদ্যোক্তা হাটের আয়োজক চাকরি খুঁজব না চাকরি দেব প্ল্যাটফর্মের সহ-সাধারণ সম্পাদক, ভাইপার লেদারের উদ্যোক্তা এবং হাটের আহবায়ক এস এম মোস্তাফিজুর রহমান বায়েজিদ বলেন, “করোনাকালে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছেন ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তা। এখন যখন আবার একটু একটু করে কেনা-কাটা চালু হচ্ছে, তখনও অনেক উদ্যোক্তার আগের অবস্থায় ফিরতে পারছেন না। সংগঠিতভাবে প্রচার প্রচারণার মাধ্যমে ক্রেতা সাধারণের দৃষ্টি আকর্ষণের জন্য এই ই-হাটের আয়োজন করা হয়েছে। যেহেতু অনলাইনে সবকিছু সম্পন্ন হবে তাই স্বাস্থ্য বিধি মেনে চলাটা সহজ হবে।”

ই-হাটে অংশগ্রহণকারী প্রতিষ্ঠান সমূহ হলো – আলাইভা (Alayva), নন্দন কুটির, সাহাবী সোর্সিং (সাহাবী.কম), বন্ধুস্টোর ডট কম, লাভ গরু, হাদিয়া শপ, চুইঝাল, তুলিকা, টি- আর্ট, এখানেইকিনি ডট কম, লাবন্য ক্র্যাফট, কেয়ার স্টোর, নিওসিস ওয়ার্ল্ড, স্টোরিয়া লিমিটেডে, কমইঞ্জিন, শাবাব লেদার, ট্রাভেল বাংলাদেশ, অচিন, ইয়োলো এস এম ই, মুসলিম ঘৃত ভান্ডার, জার্মিনেশন, প্রিমিয়াম স্টোর বাংলাদেশ- পিএসবিডি, কড়ি ডট কম, ট্যান, সোল স্টার, ওকে লেদার, ম্যাজিক রুটি মেকার, সিটি ওয়াটার পিউরিফাইয়ার, বাংলা ভার্সিটি, ডিজিটাল পাওয়ার এন্ড টেকনোলোজি, এক্সপো শপ, এগ্রো হাট ও ভাইপার লেদার।

এইবারের ই-হাটে  থাকছে বিভিন্ন প্রকারের পণ্য এবং সেবা। এসব পণ্য এবং সেবার তালিকায় রয়েছে রান্না ঘরের মশলা থেকে শুরু করে চিকিৎসা সরঞ্জাম পর্যন্ত।

তাছাড়া রয়েছে বিভিন্ন ধরনের অনলাইন ভিত্তিক সেবা, পোষাক ও জুয়েলারি, চামড়াজাত পণ্য, খাদ্য সামগ্রী, প্রসাধনী, সিকিউরিটি এবং বৈদ্যুতিক সরঞ্জাম।

চাকরি খুঁজব না চাকরি দেব প্ল্যাটফরমের সহ-সভাপতি জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার বিজয়ী এফ এম প্লাস্টিকের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ গাজী তৌহিদুর রহমান বললেন – “একজন উদ্যোক্তা ঘুরে দাঁড়াতে পারলেই ১০ জন কর্মীর সংস্থান হয়ে যায়। সমাজে আমরা সবাই যদি নিজ নিজ প্রয়োজনীয় কেনা-কাটার সময় যদি ক্ষুদ্র উদ্যোক্তাদের কথা মনে রাখি তাহলেই করোনা ক্ষতি ধীর ধীরে পুষিয়ে নেওয়া যাবে।”

মোস্তাফিজুর রহমান বায়েজিদ জানান, “উদ্যোক্তারা তাদের প্ল্যাটফর্মে বিপনন করতে পারবেন। এছাড়া আযোজকদের পক্ষে বিভিন্ন ধরণের প্রচারণা এবং এনডোর্সমেন্টের ব্যবস্থা করা হয়েছে। হাটে অংশগ্রহণকারী উদ্যোক্তাদের অনেকেই এই উপলক্ষে বিশেষ ছাড় ও ডিসকাউন্টের ব্যববস্থা রেখেছেন।”

এই আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে এফ এম প্লাস্টিক, ভার্চুয়ানিক সল্যুশনস ও মুনিরহাসান ডট কম।

“চাকরি খুঁজব না, চাকরি দেব” বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের একটি উদ্যোগ।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here