গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি-বিটিভি)

আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অফ ফেইমে সাত দিনব্যাপী পিকেএসএফ উন্নয়ন মেলা- ২০১৯ এর উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম,যেন পুরো বাংলাদেশের গ্রামীণ পণ্যসামগ্রীর ঠাঁই মিলেছে এই উন্নয়ন মেলায়। ইট পাথরের ফাঁকে হারিয়ে যাওয়া গ্রামীণ ঐতিহ্য যেন মেলার বিভিন্ন স্টল থেকে উঁকি দিয়ে ডাকছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী উন্নয়নের নানা দিক নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, বিভিন্ন দেশে গেলে আমাকে প্রশ্ন করা হয়- বাংলাদেশের উন্নয়ন অগ্রগতিতে কি ম্যাজিক রয়েছে? আমি তাদের বলি, আসলে কোনো ম্যাজিক নেই। দেশকে জানা, দেশকে ভালোবেসে দেশের মানুষের জন্য নিবেদিত প্রাণ হয়ে কাজ করা- এটাই মূল ম্যাজিক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীকে আজীবন সম্মাননা প্রদান করছেন (ছবি সৌজন্য- ফোকাস বাংলা)

তিনি আরও বলেন, বাংলাদেশকে এখন আর কেউ অবহেলার চোখে দেখে না। বাংলাদেশ এখন অনেকের কাছেই বিস্ময়। আমরা এখন উন্নয়নশীল দেশ। ২০০৮ সালের সঙ্গে বর্তমান অবস্থা তুলনা করলে তার প্রমাণ পাওয়া যাবে। আমরা আমাদের বাজেট ৭ গুণ বৃদ্ধি করেছি। সামাজিক নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলার জন্য বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এসব কর্মসূচির সুফল এখন গ্রামের মানুষও পাচ্ছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি (ছবি- বিটিভি)

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অনুষ্ঠানে ড. কাজী খলিকুজ্জামান আহদ রচিত ‘এসো সাম্যের গান গাই’ জাগরণের গান পরিবেশন করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মঈন উদ্দিন আবদুল্লাহ। কৃষিক্ষেত্রে বিশেষ অবদান রাখায় বেগম মতিয়া চৌধুরীকে আজীবন সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ড. কাজী খলিকুজ্জামান, চেয়ারম্যান, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) (ছবি- বিটিভি)

পিকেএসএফের বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণকারীদের উৎপাদিত পণ্য প্রদর্শনী ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে এ মেলার আয়োজন করা হয়। প্রতিবারের মত এবারও দেশের নানা প্রান্ত থেকে এ মেলায় অংশ নিয়েছেন বিবিধ পণ্যের উদ্যোক্তারা। প্রান্তিক কৃষক উদ্যোক্তারা তাদের কষ্টার্জিত পণ্য প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরেছেন। কৃষি ও অকৃষি উভয় ধরণের পণ্য প্রদর্শিত ও বিক্রির পাশাপাশি বিভিন্ন বিষমুক্ত অর্গানিক কৃষিপণ্যের প্রদর্শনী রয়েছে এ মেলায়। অন্যান্য কার্যক্রমের পাশাপাশি পাঁচটি সেমিনার অনুষ্ঠিত হবে এবং প্রতি সন্ধ্যায় থাকবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

আজ থেকে শুরু হওয়া এ মেলা চলবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলবে।

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here