সিল্কসিটি, গ্রিন সিটি, শিক্ষা নগরী ও আমের শহর রাজশাহীতে বিপুল উৎসাহ ও উদ্দীপনায় বর্ণাঢ্য রালি ও ফিতা কেটে শুরু হয়েছে সাত দিনব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলা-২০২০।

raj6

আজ চব্বিশে ফেব্রুয়ারি  সকালে কালেক্টরেট মাঠে সাত দিনব্যাপী এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয়। উদ্বোধনী র‍্যালীতে বিভিন্ন স্কুল কলেজের ক্ষুদে শিক্ষার্থী ও উদ্যোক্তাদের সাথে অংশ নেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, রাজশাহী জেলার জেলা প্রশাসক মোঃ হামিদুল হক,পুলিশ কমিশনার মোঃ হুমায়ন কবির, অতিরিক্ত বিভাগীয় কমিশনার ড.মোঃ আব্দুল মান্নান, এসএমই ফাউন্ডেশনের সহকারী মহাব্যবস্হাপক আবু মঞ্জুর সাইফ, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মুহাম্মদ শরিফুল হক, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোঃ মনিরুজ্জামান,   রাজশাহী বিসিক’র আঞ্চলিক পরিচালক তামান্না রহমান প্রমুখসহ অন্যান্য ব্যক্তিবর্গ।

raj 8

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্হিত থেকে মেলা উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। প্রধান অতিথি তাঁর উদ্বোধনী বক্তব্যে উদ্যোক্তাদের উদ্দেশ্যে বলেন ব্লক, বাটিক এর পাশাপাশি নতুন শিল্প নিয়ে কাজ করতে হবে আমাদের উদ্যোক্তারা বর্তমানে এন্ড্রয়েড ফোন, জাহাজ সহ বিভিন্ন ধরনের পণ্য তৈরী করছেন। উদ্যোক্তাদের পণ্যের বাজারজাত ও প্রচারের সুবিধার্থে তিনি রাজশাহীতে উদ্যোক্তাদের একটি আউটলেট করে দিবেন বলে আশ্বাস দেন। ব্যাংক খাতকে উদ্যোক্তাদের পাশে দাড়াতে হবে ঋনের জটিলতা থেকে মুক্তি ও সরল সুদে ঋন প্রদান করতে হবে। নতুন উদ্যোক্তাদের ভবিষ্যতে সকল ধরনের সাহায্য করার প্রতিশ্রুতি জানান।

raj7

মেলায় ৬৯টি স্টল বরাদ্দ রয়েছে উদ্যোক্তাদের জন্য তন্মধ্যে পাট বাজার, জুলিয়েট’স জিল ফ্যাশন হাউস,বৈঠা,মাহী বুটিক হাউস,আইরিন এন্টারপ্রাইজ,ইরাম ফ্যাশন,পদ্মপাতা বুটিক হাউস,এন আর,ডেইজি বুটিক হাউস,ঘরনী নক্শী কাঁথা,রাহী বুটিক হাউস,সেতু বুটিক হাউস,প্রকাশ বুটিক,সোমা হস্ত শিল্প,কনিকা সুজ ফ্যাক্টরি,জোনাকি বুটিক,ঐতিহ্য বুটিক,সাত ভাই চম্পা প্রকাশনী,সুরমা হস্ত শিল্প,বিহঙ্গ ফ্যাশন হাউস,সমন্বিত শিল্পজাত পণ্য,দেশীয় নৈপূণ্য,শী’জ,সামিহা ফ্যাশন,দিনের আলো হিজরা উন্নয়ন মহিলা সংস্হা,এক্সপোর্ট জোন,পাটের হাট,রাহেলা জুট ক্রাফট,জারিফ এন্টার প্রাইজ,রাজশাহী নকশী ঘর,রং এর মেলা,পিংকি বুটিক ঘর,আইরিন এন্টারপ্রাইজ,নুশরাত ফ্যাশন,মেসার্স ন্যাচুরা এগ্রো প্রসেসিং লিঃ,মেসার্স মুনলাইট হেলথ এন্ড হাইজিন প্রাঃ ঙদলিমিটেড সহ অন্যান্য উদ্যোক্তাগন বিপুল পণ্যের সমাহার নিয়ে স্টল সাজিয়েছেন মেলায়।

raj1

বিভিন্ন প্রান্ত থেকে আসা উদ্যোক্তাগন তাদের নান্দনিক কারুকার্য ও বিশাল পণ্যের সমাহার নিয়ে স্টলগুলো আকর্ষনীয় করে তুলেছেন। পাটজাত পণ্য,পোশাক ডিজাইন ওফ্যাশনওয়্যার,হ্যান্ডিক্রাফট,গৃহস্হলী পণ্য,কৃষি প্রক্রিয়াজাত পণ্য ও অন্যান্য স্বদেশী পণ্যের সমাহারে স্টল সাজিয়েছেন।তন্মধ্যে সালোয়ার কামিজ,শাড়ী,বোড়খা,ব্লাউজ,নকশী কাথাঁ,বেডসীট,কুসনকাভার পাটের ব্যাগ,পার্স  গৃহ সাজানোর মিরর, ওয়ালমেট ইত্যাদি ছিল উল্লেখযোগ্য।

raj 3

বেলা বাড়ার সাথে সাথে মেলা প্রাঙ্গণ জমে উঠেছে। প্রতিটি পণ্য দেখে ক্রেতা দর্শনার্থীরা তাদের পছন্দের পণ্য সংগ্রহ করছেন। স্থানীয় পর্যায়ে ক্রেতা-উদ্যোক্তাদের মাঝে দেশীয় পণ্যের পরিচয় ভবিষ্যতে এস এম ই খাতকে সামনে নিয়ে যাবেন নতুন বাজার সৃষ্টিতে এমনটাই আশা করছেন সকলে।

সপ্তাহব্যাপী এ মেলা চলবে প্রতিদিন সকাল দশটা থেকে রাত নয় টা পর্যন্ত। মেলার দ্বিতীয় পর্বে আয়োজনে থাকছে  মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলাটি ২৪শে ফেব্রুয়ারী থেকে ১লা মার্চ পর্যন্ত সর্বসাধারনের জন্য উন্মুক্ত থাকছে।

রাজশাহী থেকে
মোঃ মোজাফফর হোসেন মাসুম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here