নৌকা বাইচে অংশগ্রহণকারী নারীরা

শুধু রাজধানী নয় আন্তর্জাতিক নারী দিবস অত্যন্ত গুরুত্বের সাথে পালিত হয় দেশের প্রতিটি প্রান্তেই। তারই উদাহরণ হিসেবে আজ ৮মার্চ ২০১৯, আন্তর্জাতিক নারী দিবস পালিত হলো বরিশালের আগৈলঝাড়া কদমবাড়ী তরঙ্গ আঞ্চলিক অফিসে। ভিন্ন ধরনের এক অনুষ্ঠান গ্রাম বাংলার ঐতিহ্য নৌকাবাইচের মাধ্যমে জমকালোভাবে দিবসটি উদযাপন করলো তারা। মূল আকর্ষন ছিল নারীদের নৌকাবাইচ।

uddoktabarta1 1
পয়সার হাট নদীতে নৌকা বাইচ

নারীরা পুরুষদের থেকে কর্মে,খেলাধুলায় অথবা যে কোন অবদানে পিছিয়ে নেই মূলত এটি বোঝানোই ছিলো মূল লক্ষ্য। চাইলে তারাও পারে সমান তালে চলতে পুরুষের পাশাপাশি। নারীদের অনুপ্রেরণা এবং উজ্জীবিত করবার লক্ষ্যেই অনুষ্ঠানটির আয়োজন করা এবং ভবিষ্যতেও করবেন বলে জানান আয়োজকরা।

“তরঙ্গ”একটি বেসরকারি সংস্থা, যার নির্বাহী পরিচালক বর্ষসেরা পুরস্কার প্রাপ্ত উদ্যোক্তা কোহিনুর ইয়াসমিন। তার তত্ত্বাবধানে মূলত এই অনুষ্ঠানটি আয়োজিত হয়েছে।

uddoktabarta4 3
নৌকা বাইচে অংশগ্রহণকারী কর্ণফুলী দল

অনুষ্ঠানটি সুষ্ঠু ভাবে পরিচালনার জন্য আরও উপস্থিত ছিলেন বরিশাল বিভাগের উপ-পুলিশ পরিদর্শক সুজন হালদার এবং এলাকার নেতৃস্থানীয় ব্যাক্তিবর্গ।

নৌকাবাইচে অংশ নিয়েছিলেন মোট ১৩২জন নারী। ১১জন সদস্যের ১২টি দলে খেলাটি অনুষ্ঠিত হয়। দলের নামকরণ করা হয় নদীর নামে। দলগুলো হচ্ছে যমুনা, কর্ণফুলী, ধলেশ্বরী, মেঘনা, মধুমতী, কুশিয়ারা, সুরমা, ব্রহ্মপুত্র, বুড়িগঙ্গা, তিস্তা, পদ্মা, ও গঙ্গা।

uddoktabarta5 1
আয়োজক উদ্যোক্তা কোহিনূর ইয়াসমিন এর সাথে নৌকা বাইচে অংশগ্রহণকারীরা

তিন দফায় খেলাটি অনুষ্ঠিত হয়ে, প্রথম স্থান অর্জন করেন বুড়িগঙ্গা যার দলনেত্রী ফুলমালা রায়, দ্বিতীয় স্থান অর্জন করেন কর্ণফুলী দলনেত্রী অনিমা রায় এবং তৃতীয় স্থান অর্জন করে পুরস্কার গ্রহণ করেন ব্রহ্মপুত্রের পক্ষে ছায়া অধিকারী। তরঙ্গের সৌজন্যে পুরস্কার তুলে দেন সংস্থার প্রধান কোহিনুর ইয়াসমিন এবং অঙ্গসংগঠকরা। বাকী সকলের জন্য ইউনিলিভারের পক্ষ থেকে ছিলো গিফট হ্যাম্পার।

uddoktabarta6
নৌকা বাইচে অংশগ্রহণকারী ব্রহ্মপুত্র দল

বাইচ শেষে একে একে সবাই সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। যেখানে সকলের প্রতিপাদ্য স্লোগান ছিলো Think equal, build smart , innovate for change.

আলোচনা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক আয়োজনের মধ্যে দিয়ে অনুষ্ঠানটির সমাপ্তি ঘটে।

 

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here