শখ থেকে উদ্যোক্তা জীবন

0
উদ্যোক্তা সাদিয়া সুলতানা

তাঁত শিল্পের ইতিহাস অতি প্রাচীন। এই শিল্পের সাথে জড়িয়ে আছে দেশের সংস্কৃতি। দেশের সর্ববৃহৎ কুটির বা লোকশিল্পও এটি যার অন্যতম মণিপুরী। মণিপুরীরা বুনন শিল্পে খুব দক্ষ। নিজেদের কাপড় তারা নিজেরাই বুনে থাকেন। সাধারণত শাড়ির পাড়ের নকশাটি হয়ে থাকে ত্রিভুজাকৃতির আর শাড়ির ভেতরে থাকে হালকা সুতায় বোনা লতা পাতা। নকশাটি মণিপুরীদের বিশেষ বৈশিষ্ট্য। সুতি সুতা দিয়ে বোনা হয় মণিপুরী শাড়ি। আর তাই নিয়ে কাজ করছেন পুরান ঢাকার মেয়ে সাদিয়া সুলতানা।

পাঁচ ভাইবোনের মধ্যে সবার ছোট সাদিয়ার বেড়ে উঠা পুরান ঢাকায়, পড়াশোনা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে।

পনেরো হাজার টাকা পুঁজি নিয়ে ২০১৯ সালে তার উদ্যোক্তা জীবনের শুরু। চাকরি করার ইচ্ছা ছিল না কখনোই। শুরুটা যশোর স্টিজ সুতার কাজ দিয়ে। ছোট থেকেই সুতা নিয়ে খেলার অভ্যাস ছিল তার। সেই ভালো লাগা থেকেই উদ্যোক্তা হয়ে উঠা।

তারপর আস্তে আস্তে আরও কিছু পণ্য যোগ করেন। যেমন কাঁচের চুড়ি, মণিপুরী শাড়ি। অনলাইনে তার পেজের নাম রঙ্গন। সেখানে ঐতিহ্যবাহী মণিপুরী শাড়ি ছাড়াও টেম্পল পাড়ের জুম শাড়ি, মণিপুরী মোটিফে হাফ সিল্ক শাড়ি, জুম শাড়ি এবং তাঁতের শাড়ি নিয়ে ব্যবসা করছেন।

দেশের বাইরে কাঁচের চুড়ি আর মণিপুরী শাড়ি গেছে প্রচুর। দেশের সব জেলাতেই তার পণ্য বিক্রি হয়। দেশীয় কাজের ঐতিহ্য ধরে রেখে ভবিষ্যতে নিজস্ব বুটিক হাউস করতে চান তিনি। তৈরি করতে চান আরও অনেকের কর্মসংস্থান।

তরুণদের উদ্দেশে বলেন: আমাদের তরুণ প্রজন্মের উচিত দেশি পণ্য নিয়ে কাজ করা। যেকোন কাজের জন্য প্রয়োজন ধৈর্য এবং কঠোর পরিশ্রম। যারা নতুন শুরু করতে চান, প্রথমেই মানসিকভাবে প্রস্তুতি নিয়ে নেবেন। বাধা-বিপত্তি, লাভ-লোকসান থাকবেই। কোন কিছুতেই হেরে যাওয়া চলবে না। চেষ্টা এবং দৃঢ় মনোবল থাকলে সফলতা আসবেই।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here