রোববারও চলবে জাতীয় ফল মেলা

0

বছরব্যাপী ফল চাষে, অর্থ পুষ্টি দুই-ই আসে’ প্রতিপাদ্যে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি)-তে কৃষি মন্ত্রণালয়ের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত জাতীয় ফল মেলা ২০২২ চলছে। ১৬ জুন শুরু হয়ে মেলা চলবে থেকে আগামীকাল রোববার পর্যন্ত। সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত।

মেলায় আসা দর্শনার্থীরা রাসায়নিকমুক্ত বিভিন্ন জাতের ফল যেমন কিনতে পারছেন, তেমনি জানতে পারছেন ফল চাষের বিভিন্ন দিক ও প্রযুক্তি সম্পর্কে। সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান আম, লিচু, কাঁঠালসহ দেশি ফলের প্রদর্শনীর মাধ্যমে মেলায় অংশগ্রহণ করছে।
জাতীয় ফল মেলা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, ‘দেশে প্রতি বছর ফলের উৎপাদন বাড়ছে। বাংলাদেশ এখন বিশ্বে কাঁঠাল উৎপাদনে দ্বিতীয়, আমে সপ্তম, পেয়ারায় অষ্টম এবং পেঁপে উৎপাদনে চতুর্দশ স্থানে রয়েছে। বাজারে বছরব্যাপী মৌসুমি ফলের সরবরাহ জাতীয়ভাবে দৈনন্দিন পুষ্টি চাহিদা পূরণে সহায়ক ভূমিকা রাখছে।’

InShot 20220618 220308338

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, ‘মানবদেহের পুষ্টির চাহিদা মেটানোর ক্ষেত্রে ভিটামিন ও খনিজ পদার্থের সহজলভ্য ও প্রাকৃতিক উৎস হলো ফল। আমাদের মাটি ও জলবায়ু বিভিন্ন রকমের ফল চাষের জন্য অত্যন্ত উপযোগী। কৃষিবান্ধব আওয়ামী লীগ সরকারের যুগোপযোগী নীতি ও বাস্তবমুখী বিভিন্ন পদক্ষেপ গ্রহণের ফলে দেশ দানাদার খাদ্যশস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। পাশাপাশি শাকসবজি ও ফলমূল উৎপাদনেও এসেছে ব্যাপক সাফল্য।’

তিনি আশা প্রকাশ করেন, জাতীয় ফল মেলা ২০২২’ নতুন প্রজন্মকে বৈচিত্রময় ফল সম্পর্কে ধারণা প্রদানসহ ফলদ বৃক্ষরোপণে উৎসাহিত করবে। পাশাপাশি স্ট্রবেরি, রাম্বুটান, ড্রাগনফল, এভোকেডো, মিষ্টি তেঁতুল ইত্যাদি বিদেশি ফলের আবাদ বৃদ্ধির জন্যও উদ্যোগ নেওয়ার কথা বলেছেন তিনি।

জাতীয় ফল মেলায় প্যাভিলিয়ন ৫২-৫৩ তে অংশগ্রহণ করছে নারী উদ্যোক্তাদের সমন্বয়ে গঠিত সংগঠন নারী উদ্যোক্তা ফোরাম। কৃষিতে নারীর সুযোগ ও সম্ভাবনা বিষয়কে সামনে রেখে নারী উদ্যোক্তা ফোরাম কাজ করছে। এ প্রসঙ্গে ফোরামের সভাপতি রাফিয়া আক্তার বলেন, “আমরা প্রচলিত উদ্যোগের পাশাপাশি কৃষি উদ্যোগের নানা দিকগুলোতে নারী উদ্যোক্তাদের উৎসাহিত করার জন্য চেষ্টা করছি। সে লক্ষ্যে কৃষি মন্ত্রণালয়ের সহযোগিতায় কিছু কার্যক্রম হাতে নিতে যাচ্ছে নারী উদ্যোক্তা ফোরাম।”

আজ সমাপনী অনুষ্ঠানে জাতীয় ফল মেলা -২০২২ এ বিশেষ অবদানের জন্য নারী উদ্যোক্তা ফোরামকে সম্মানিত করেছে কৃষি মন্ত্রণালয়।

সমাপনী অনুষ্ঠান হলেও আগামীকাল রোববারও মেলা চলবে।

মাসুমা শারমিন সুমি
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here