রাস্তার মোড়ে মোড়ে পাওয়া যায় মুখরোচক ভাজাপোড়া, সেই ভাজাপোড়া কখনও খাননি এমন মানুষ মেলা ভার কিন্তু অনেকেরই পছন্দ হওয়া সত্ত্বেও স্বাস্থ্যসম্মত না হওয়ার কারণে এড়িয়ে চলেন কিন্তু এই খাবার গুলো যদি হতো স্বাস্থ্যসম্মত এবং নিরাপদ!
“Serve Street Food Hygienically & Save Lives” এই স্লোগানকে বাস্তবে রুপ দিতে এনএইচটিটিআই (ন্যাশনাল হোটেল এন্ড ট্যুরিজম ট্রেইনিং ইন্সটিটিউট বাংলাদেশ পর্যটন কর্পোরেশন) রাজধানীর মহাখালীতে আয়োজিত হয়েছিল “খাদ্য নিরাপত্তা এবং স্বাস্থ্যবিধি বিষয়ক মিলনমেলা-২০১৯ এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান”।

uddoktabarta1 5
অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিগণ

আজ সকাল ১০ টায় বাংলাদেশ পর্যটন করপোরেশন এর প্রশিক্ষণ প্রতিষ্ঠান NHTTI এর Food & Beverage Production বিভাগ ৮ম বারের মতো Hygiene Carnival আয়োজন করে। এবারের উৎসবের প্রতিপাদ্য বিষয় মুল পরিকল্পনাকারী NHTTI এর Food & Beverage Production বিভাগের প্রধান এবং বিশিষ্ট রন্ধনবিদ জাহিদা বেগম বলেন, সামনেই রোজা, রাস্তায় পাওয়া যাবে হরেকরকম ইফতারি কিন্তু এই খাবার গুলো যদি হতো স্বাস্থ্যসম্মত এবং নিরাপদ! মূলত এই কথা চিন্তা করেই এই উদ্যোগ।

uddoktabarta2 6
স্বাস্থ্যসম্মতভাবে তৈরি স্ট্রিট ফুড

এতে পর্যটন করপোরেশন এর কর্মকর্তা ও প্রশিক্ষকবৃন্দ, পর্যটন ব্যবসায়ী, হোটেল মালিক, শেফ ও ফুড হাইজিন বিশেষজ্ঞগণ ছাড়াও সাংবাদিকগণ প্রমুখ উপস্থিত ছিলেন।

মূলত জাহিদা বেগমের উদ্যোগে রন্ধনশিল্পের প্রশিক্ষণার্থী ও শেফদের প্রশিক্ষণ দেয়ার জন্য পর্যটন কর্তৃপক্ষ Food Hygiene and Sanitation শীর্ষক একটি সংক্ষিপ্ত কোর্সটি চালু করে। এই কোর্সটির সমাপনান্তে ফুড হাইজিন বিষয়ে সমগ্র দেশব্যাপী সচেতনতা ছড়িয়ে দিতে প্রতিবার এই উৎসবের আয়োজন করা হয়। এবারের উৎসবে রাস্তার ভ্যানে স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশনের বিষয়টিকে গুরুত্ব দেয়া হয়েছে।

 

 

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here