রাজশাহীর ঐতিহ্য ধরে রাখতে চান উদ্যোক্তা হুমায়রা শারমিন সুনাম

0
উদ্যোক্তা হুমায়রা শারমিন সুনাম

মসলিন, বলাকা, তসর, মটকা, অ্যান্ডি সিল্ক সহ রাজশাহী সিল্কের বিভিন্ন ধরনের শাড়ি নিয়ে কাজ করছেন হুমায়রা শারমিন সুনাম। বিশ্বখ্যাত রাজশাহী সিল্কের পাশাপাশি উদ্যোক্তা সুনাম তার প্রতিষ্ঠান ‘প্রিমিয়াম শপ’-এ সম্প্রতি ঢাকায় জামদানী, তাঁত এবং খেঁশ শাড়ি, সিল্কের থ্রিপিস, সিল্কের মাস্ক এবং সিলেটের চা পাতা যুক্ত করেছেন।

উদ্যোক্তা হুমায়রা সুনাম বলেন, ‘আমার মনে আছে ছয়টি শাড়ি নিয়ে আমি কাজ শুরু করে ছিলাম। প্রথম কাস্টমার আমার ছোট বোন আর দ্বিতীয় আমার বন্ধু। প্রথমে পথ চলাটা সহজ হলেও ধীরে ধীরে বুঝতে পারলাম এ পথটা এত সহজ না। মাঝে মাঝে চরম হতাশা আমাকে ঘিরে ফেলতো। তখন আমাকে সাহস যুগিয়েছে আমার শুভাকাঙ্ক্ষীরা। আজ আমি লাখোপতি’।

oishe 1 3

২০২০ সালে সামাজিক পাতায় উই গ্রুপের সাথে যুক্ত হন সুনাম। সেখানে বিভিন্ন উদ্যোগ গ্রহণের মধ্যে দিয়ে নারীদের এগিয়ে যেতে দেখেন। বিষয়টি খুব ভালো লাগে তার, তখন থেকেই ভাবেন, ‘আমিও পারবো’। এরপরে কী পণ্য নিয়ে কাজ করা যায়, আশে পাশের দশজন কী নিয়ে কাজ করছেন, কোন পণ্যের চাহিদা কেমন, কোন পণ্য সম্পর্কে তার জ্ঞান আছে এই বিভিন্ন বিষয় চিন্তা-ভাবনা করে সিল্ক কে বেছে নিয়েছিলেন, কেননা সিল্কের কদর বরাবরই বেশি।

oishe 2 3

রাজশাহী নগরীর সপুরা এলাকায় ছোট -বড় বিভিন্ন কারখানা থেকে প্রিমিয়াম শপের একেকটি সিল্ক শাড়ি তৈরী করে নেওয়া হয়। ক্রেতাদের নিজস্ব ডিজাইন, পছন্দের কালারটি দিয়েও তৈরি করে নেওয়ার সুযোগ আছে প্রিমিয়াম শপে। রাজশাহী, ঢাকা, নারায়ণগঞ্জ, বগুড়া সহ দেশের বিভিন্ন স্থানে প্রিমিয়াম শপের সিল্ক, জামদানির মত বিশ্বখ্যাত জনপ্রিয় শাড়িগুলো পৌঁছে যাচ্ছে নিয়মিত।

oishe 3 2

বগুড়ার মেয়ে হুমায়রা শারমিন সুনাম বর্তমামে রাজশাহী নগরীতে বসবাস করছেন। শুরু থেকেই পরিবারের সহযোগিতা পেয়েছেন এই উদ্যোক্তা। তিনি বলেন, ‘প্রতিটি উদ্যোক্তারই এগিয়ে যাওয়ার পথে পরিবারের সহযোগিতা ভীষণ গুরুত্বপূর্ণ’। অনলাইনের পাশাপাশি অফলাইনে আউটলেট গড়ে তরুণ প্রজন্মের কাছে রাজশাহীর এই ঐতিহ্যের সুনাম ধরে রাখতে চান উদ্যোক্তা সুনাম।

তামান্না ইমাম,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here