রাজশাহীতে হতে যাচ্ছে ফ্রুট কার্ভিং ওয়ার্কশপ

0

রাজশাহীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফ্রুট কার্ভিং ওয়ার্কশপ। ২ সেপ্টেম্বর (শুক্রবার) নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টের আবাসিক হোটেল ওয়ারিসনের দ্বিতীয় তলায় ওয়ার্কশপটি অনুষ্ঠিত হবে।

আয়োজনে প্রধান অতিথি ও ট্রেইনার হিসেবে উপস্থিত থাকবেন কুকিং অ্যাসোসিয়েশনের প্রচার সম্পাদক এবং ফ্রুট কার্ভিং ডিজাইনার আবিদা সুলতানা এবং ফ্রুট কার্ভিং ডিজাইনার রাকিবুল রায়হান।

রাজশাহীতে প্রথমবারের মতো এমন আয়োজন হতে যাচ্ছে। ভিন্নধর্মী এই আয়োজন করছেন রাজশাহী ক্যাটারিং এর স্বত্ত্বাধিকারী মোঃ সামিউল আহমেদ শামীম। তিনি উদ্যোক্তা বার্তাকে বলেন, “ফ্রুট কার্ভিং শিল্পটি ডে বাই ডে জনপ্রিয় হয়ে উঠছে। আমি নিজেও ফ্রুট কার্ভিং করে থাকি। আগে যে তুলনায় অর্ডার থাকতো এখন তা অনেক বেড়েছে। এটি এমন একটি শিল্প যার মাধ্যমে আমাদের অনেক মা-বোন, যে সকল ভাইয়েরা বেকার বসে আছেন তারা এবং যারা পার্ট টাইম কোন কাজ করবেন ভাবছিলেন সকলেই ফ্রুট কার্ভিং শিখে বাসায় বসে আয়ের পথ সৃষ্টি করতে পারেন।”

তিনি আশাবাদী ওয়ার্কশপ শেষে অনেকেই এই শিল্প নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করবেন। তিনি আরো বলেন “উদ্বোধনী ওয়ার্কশপ শেষে আমরা খুব শীঘ্রই ফ্রুট কার্ভিং প্রশিক্ষণ শুরু করবো।এতে রাজশাহীতে ফ্রুট কার্ভিং সেক্টরের উদ্যোক্তাদের সংখ্যাও কিছুটা বাড়বে।”

InShot 20220724 091236352

বিশেষজ্ঞরা বলেন, খাবার যতই মজাদার হোক না কেন পরিবেশনটা রুচিসম্মত না হলে পরিপূর্ণ তৃপ্তি পাওয়া যায় না। আর খাবার সাজিয়ে পরিবেশনের সর্বাধুনিক পদ্ধতি হচ্ছে কার্ভিং। কার্ভিং হলো ফল ও সবজি দিয়ে ফুল, পশু-পাখি, প্রজাপতি কিংবা কোন নকশা বিশেষ নৈপুণ্যের সঙ্গে তৈরি করা এবং মূল খাবার সাজাবার জন্য ব্যবহার করা। আমরা যেমন কনে সাজাই, ঘর সাজাই, ড্রইংরুম সাজাই তেমনি। সারা বিশ্বে এটি ব্যাপকভাবে সমাদৃত হলেও আমাদের দেশে এখন ধীরে ধীরে আগ্রহ তৈরি হচ্ছে। কেননা আমাদের জীবনযাত্রায় পরিবর্তনের ছোঁয়া লেগেছে- রুচিতে লেগেছে নানা রঙের হাওয়া।

আজ থেকে প্রায় ২০০০ বছর আগে চীন দেশে সর্বপ্রথম ফ্রুটস অ্যান্ড ভেজিটেবল কার্ভিং শুরু হয়। তারপর থেকে আস্তে আস্তে সারা বিশ্বে এটা ছড়িয়ে পড়ে এবং ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। বর্তমানে বাংলাদেশেও এই শিল্প জনপ্রিয়তা অর্জন করায় সিল্কসিটির উদ্যোক্তা সামিউল আহমেদ শামীম আরো অনেকের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এবং যারা আগে থেকেই ফ্রুট কার্ভিং নিয়ে কাজ করছেন তাদের অভিজ্ঞতাকে ঝালিয়ে নিতে ওয়ার্কশপটির আয়োজন করছেন।

সেপ্টেম্বর এর ২ তারিখ ওয়ার্কশপটি চলবে সকাল ১০টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত। হাতে কলমে ফ্রুট কার্ভিং ও সার্টিফিকেট প্রদানসহ বেশ কয়েকটি কার্যক্রম দ্বারা আয়োজনটি সাজানো হয়েছে। ওয়ার্কশপ শেষে অনেক নতুন উদ্যোক্তা সৃষ্টি হওয়ার সম্ভাবনা দেখছেন আয়োজক সামিউল আহমেদ শামীম।

তামান্না ইমাম
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here