রাজশাহীতে প্রথমবারের মতো ফ্রুট কার্ভিং ওয়ার্কশপ অনুষ্ঠিত

0

রাজশাহীতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে ফ্রুট কার্ভিং ওয়ার্কশপ। নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টের হোটেল ওয়ারিসনের দ্বিতীয় তলায় শুক্রবার সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত নানা আয়োজনের মধ্যে দিয়ে এক দিনের কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

আয়োজনে প্রধান অতিথি ও ট্রেইনার হিসেবে উপস্থিত ছিলেন কুকিং অ্যাসোসিয়েশনের প্রচার সম্পাদক এবং ফ্রুট কার্ভিং ডিজাইনার আবিদা সুলতানা। প্রশিক্ষক হিসেবে আরও ছিলেন ফ্রুট কার্ভিং ডিজাইনার রাকিবুল রায়হান। আয়োজনটিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়েব, রাজশাহীর সভাপতি আনজুমান আরা পারভীন লিপি, উদ্বোধক হিসেবে ছিলেন রাজশাহী চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি সুলতান মাহমুদ সুমন এবং ফ্রুট কার্ভিং ওয়ার্কশপের আয়োজক ও রাজশাহী ক্যাটারিং এর স্বত্ত্বাধিকারী সামিউল আহমেদ শামীমসহ বিভিন্ন সেক্টরের ৮৪ জন উদ্যোক্তা।

InShot 20220903 191001072

ফ্রুট কার্ভিং ডিজাইনার আবিদা সুলতানা বলেন, “ফ্রুট কার্ভিং শিল্পটি দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠছে। এটি এমন একটি শিল্প যার মাধ্যমে আমাদের অনেক মা-বোন, যে সকল ভাইয়েরা বেকার বসে আছেন তারা এবং যারা পার্ট টাইম কোন কাজ করবেন ভাবছিলেন– সকলেই ফ্রুট কার্ভিং শিখে বাসায় বসে তাদের আয়ের পথ সৃষ্টি করতে পারবেন। প্রয়োজন শুধু আত্মবিশ্বাস এবং ধৈর্য্য।”

ওয়ার্কশপে অংশ নিয়েছিলেন ৮৪ জন উদ্যোক্তা। পুরনো উদ্যোক্তার পাশাপাশি নতুনরাও ছিলেন যারা কর্মশালা থেকে অভিজ্ঞতা নিয়ে উদ্যোক্তা হতে চান।

আয়োজক সামিউল আহমেদ শামীম বলেন: ওয়ার্কশপে আমরা অনেক সাড়া পেয়েছি। আমরা খুব শীঘ্রই বড় আকারে ফ্রুট কার্ভিং প্রশিক্ষণ শুরু করতে যাচ্ছি। এই আয়োজন একদিনের কর্মশালা, কিন্তু বলা যায় প্রশিক্ষণ শুরুর উদ্বোধনী পর্ব৷ প্রশিক্ষণ শুরু করলে রাজশাহীতে ফ্রুট কার্ভিং সেক্টরের উদ্যোক্তার সংখ্যা অনেক বাড়বে বলে আশা রাখছি।

InShot 20220903 191036189

বিশেষজ্ঞরা বলেন, খাবার যতই মজাদার হোক না কেন পরিবেশনটা রুচিসম্মত না হলে পরিপূর্ণ তৃপ্তি পাওয়া যায় না। আর খাবার সাজিয়ে পরিবেশনের সর্বাধুনিক পদ্ধতি হচ্ছে কার্ভিং। কার্ভিং হলো ফল ও সবজি দিয়ে ফুল, পশু-পাখি, প্রজাপতি কিংবা কোন নকশা বিশেষ নৈপুণ্যের সঙ্গে তৈরি করা এবং মূল খাবার সাজাবার জন্য ব্যবহার করা। আমরা যেমন কনে সাজাই, ঘর সাজাই, ড্রইংরুম সাজাই তেমনি ফ্রুট কার্ভিং। সারা বিশ্বে এটি ব্যাপকভাবে সমাদৃত। জীবনযাত্রায় পরিবর্তনের ছোঁয়া ও রুচিতে নানা রঙের হাওয়ায় বাংলাদেশেও এখন ধীরে ধীরে আগ্রহ তৈরি হচ্ছে।

আজ থেকে প্রায় ২০০০ বছর আগে চীন দেশে সর্বপ্রথম ফ্রুটস অ্যান্ড ভেজিটেবল কার্ভিং শুরু হয়। তারপর থেকে আস্তে আস্তে সারা বিশ্বে এটা ছড়িয়ে পড়ে এবং জনপ্রিয়তা অর্জন করে। বাংলাদেশেও এই শিল্প জনপ্রিয়তা অর্জন করায় সিল্কসিটির উদ্যোক্তা সামিউল আহমেদ শামীম আরও অনেকের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এবং যারা আগে থেকেই ফ্রুট কার্ভিং নিয়ে কাজ করছেন তাদের অভিজ্ঞতাকে ঝালিয়ে নিতে ওয়ার্কশপটির আয়োজন করেন।

InShot 20220903 191901628

আয়োজনে স্পনসরশিপ নিয়েছিল বাংলাদেশ হস্তশিল্প অ্যাসোসিয়েশন (বিএইচএ), রাজশাহী ফুডস, ইয়াসমিন’স কিচেন, মদিনা গিফট জোন, তামান্নার রান্নাঘর, বর্ণা কিচেন, গৃহকানন, তাসকিনা’স কিচেন, জিএইচ শিমুল, বিশুদ্ধ, হানি’স পেস্ট্রি শপ এবং রাজশাহী ক্যাটারিং।

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অতিথিদের ফুলেল শুভেচ্ছা, উদ্বোধনী অনুষ্ঠান, অংশগ্রহণকারীদের পরিচিতি, কেক কাটা, ফ্রুট কার্ভিং টুলস পরিচিতি, টুলসের প্রাপ্তিস্থান, হাতেকলমে ফ্রুট কার্ভিং প্রশিক্ষণ, মধ্যাহ্নভোজ, বিকেলের স্ন্যাকস, সনদ বিতরণ, গান, গম্ভীরাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে জাঁকজমকপূর্ণ এবং সফলভাবে একদিনের কর্মশালা শেষ হয়।

তামান্না ইমাম,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here