রাজশাহীতে নিরাপদ খাবার পানির এটিএম বুথ উদ্বোধন করলেন সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন

0

এটিএম বুথে কার্ড দিলেই পাওয়া যাবে নিরাপদ খাবার পানি। সাথে থাকছে হাত ধোয়ার ব্যবস্থাও। রাজশাহী মহানগরীতে এমনই একটি নিরাপদ খাবার পানির এটিএম ও হাত ধোয়ার বুথ উদ্বোধন করা হয়েছে। শনিবার বিকেলে হযরত শাহ মখদুম দরগার সামনে স্থাপিত বুথটির উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। ফিতা কেটে উদ্বোধনের পর বুথটি ঘুরে দেখেন মেয়র। উদ্বোধনের পর দোয়া ও মোনজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন জামিয়া ইমলামিয়া শাহ মখদুম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা শাহাদাত আলী।

উদ্বোধনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘ইকলি ও কয়েকটি সংস্থার সহযোগিতায় নগরীতে চারটি নিরাপদ পানির এটিএম বুথ স্থাপন করা হচ্ছে। আজকে একটির উদ্বোধন করা হলো। এই চারটি পানির এটিএম বুথে সফলতা পাওয়া গেলে নগরীতে আরো ১০ থেকে ১৫টি স্থানে এ রকম পানির বুথ স্থাপন করা হবে’।

oishe 3 1

মেয়র আরো বলেন, ‘বাণিজ্যিক উদ্দেশ্যে নয়, নাম মাত্র মূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ করায় আমাদের লক্ষ্য। নগরবাসীর জন্য নিরাপদ খাবার পানি নিশ্চিত করা এবং হাত ধোয়া বিষয়ে সমাজে সচেতনতা গড়ে তোলার কাজটি বাস্তবায়নে সকলের সহযোগিতা প্রয়োজন’।

উদ্বোধনকালে রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর শরিফুল ইসলাম বাবু, এফবিসিসিআই-এর পরিচালক মোঃ শামসুজ্জামান আওয়াল, ৯নং ওয়ার্ড কাউন্সিলর রাসেল জামান, নগর আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক জাহিদুল ইসলাম, ইকলি‘র প্রকল্প কর্মকর্তা আব্দুল্লাহ আল কাফি, ড্রিঙ্ক ওয়েল-এর কান্ট্রি ডিরেক্টর মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

oishe 2 1

উল্লেখ্য, জিআইজেডের অর্থায়নে রাজশাহী সিটি কর্পোরেশন ও ইকলি (ICLEI) এই কার্যক্রম বাস্তবায়ন করেছে। নগরীর লক্ষীপুর মোড়, এ.এইচ.এম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানার মোড় এবং বহরমপুর মোড়ে বিশুদ্ধ পানির এই এটিএম বুথ স্থাপন করা হবে। নির্ধারিত বুথে এটিএম কার্ডের মাধ্যমে এক লিটার বিশুদ্ধ পানির মূল্য পড়বে মাত্র ৮০ পয়সা। সেই সাথে হাত ধোয়ার বুথও থাকবে সেখানে। বুথের সঙ্গে লাগোয়া একটি কক্ষে সকলের সামনেই পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়া সম্পন্ন করা হয়। অর্থ সাশ্রয়ের পাশাপাশি এই এটিএম বুথের মাধ্যমে সরবরাহকৃত পানির মান বাণিজ্যিকভাবে উৎপাদিত অন্য যেকোন পানির চাইতে বিশুদ্ধ হবে। রাজশাহী ওয়াসা নয়, ভূগর্ভস্থ পানির স্তর থেকে সরাসরি সংগ্রহকৃত পানি অত্যাধুনিক প্রযুক্তিতে তিনটি স্তরে ফিল্টারিংয়ের মাধ্যমে বিশুদ্ধ করে তারপর তা এটিএম বুথের ভোক্তাদের কাছে সরবরাহ করা হবে। এই পানি সংগ্রহ করতে আগে থেকেই নিতে হবে কার্ড। এটিএম কার্ডের মতোই সেই কার্ডের রেজিস্ট্রেশনে খরচ পড়বে ৫০ টাকা। এরপর শুধু রিচার্জ করে নেয়া। বুথের কর্মীর কাছ থেকেই অনলাইনে কার্ড রিচার্জ করে নেয়া যাবে। পানি নিতে এটিএম কার্ডের পাশাপাশি ভোক্তাকে আনতে হবে পাত্র। নগরীর বিভিন্ন অফিসে ২০ লিটার জারের মাধ্যমে বাণিজ্যিক ভাবে সরবরাহকৃত পানিতে ভোক্তাদের যেখানে খরচ হয় ৫০ টাকা, সেখানে এই বুথ থেকে পানি নিলে খরচ পড়বে মাত্র ১৬ টাকা। সকাল ৮টা থেকে রাত্রি ৮ টা পর্যন্ত খোলা থাকবে এই বুথ। ৪টি বুথে ৪জন সার্বক্ষণিক কর্মরত থাকবেন।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here