রন্ধনশিল্পে মেধার নৈপুণ্যতা

0
উদ্যোক্তা মারজানা ইসলাম মেধা

মারজানা ইসলাম মেধা ১৯৯৯ সালে ১২ই জুলাই ঢাকার প্রাণ কেন্দ্র মোহাম্মদপুরে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ২০১৭ সালে ট্রিনিটি স্কুল এন্ড কলেজ মোহাম্মদপুর থেকে এস.এস.সি পাস করেন। এবং ২০১৯ সালে ওয়াইড ভিশন কলেজ উত্তরা থেকে এইচ.এস.সি পাস করেন। ২০২১ বি এস সি (ফুড ইঞ্জিনিয়ারিং) নিয়ে এন.পি আই ইউনিভার্সিটি অফ বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নত আছেন পাশাপাশি প্রফেশনাল কুকিং একাডেমি থেকে লেভেল ওয়ান সম্পন্ন করছেন।

ছোট বেলা থেকেই পড়াশোনার পাশাপাশি তিনি নানা রকম সাংস্কৃতিক ও সামাজিক কর্মকাণ্ডের সাথে জড়িত ছিলেন। ছাত্র জীবনের বিভিন্ন কাজের জন্য তিনি পেয়েছেন অনেক সম্মাননা ও পুরস্কার। সমাজসেবা মূলক কাজেও তিনি পিছিয়ে নেই,২০১৩ সাল থেকে২০১৬ পর্যন্ত তিনি গার্লস গাইড নেতৃত্ব দান করেছেন, পেয়েছেন সম্মাননা।

masuma 1

বাবা রেমিটেন্স যোদ্ধা সাইদুল ইসলাম ও গৃহিণী মা শামিমা ইসলাম ভালোবাসার, সোহাগে, আহ্লাদে শৈশব ও কৈশোর কাটিয়েছেন মারজান ইসলাম মেধা।

ছোট বেলা থেকে একটু স্বাধীনচেতা মেধা। উদ্যোক্তা হওয়ার স্বপ্নে বিভোর ছিলেন।চার দেয়ালের ভিতর কখনোই তিনি থাকতে চান নি। বড় হওয়ার সাথে সাথে এবং আতিথিয়তা প্রিয় মেধা রান্না করতে করতে কখন যে রান্না কে ভালোবেসে ফেলেছে তা আর কখনো ভেবে দেখেননি তিনি। সময়ের সাথে সাথে আত্মীয়র কাছ থেকে তার খাবারের প্রশংসা শুনতে শুনতে তিনি ভাবতে শুরু করলেন তিনি কেন এই রান্না নিয়ে কাজ শুরু করছেন না।

অনলাইনে প্রচার-প্রচারণা দিন দিনে বাড়তে থাকে তার, মেধার রান্নার সুনাম ছড়িয়ে পড়ছে চারিদিকে ২০১৮ সালে মেধা’স ফুড কর্ণার নামে অনলাইনে হোমমেড ফুডের বিজনেস চালু করে। ইচ্ছে শক্তি কাজে লাগিয়ে নতুন উদ্যমে পথচলা শুরু হলো মেধার।

বর্তমানে মেধার বেশ কিছু রেসিপি বাংলাদেশের স্বনামধন্য জাতীয় পত্র -পত্রিকার মধ্যে অন্যতম সমকাল এবং আজকের পত্রিকা সহ বেশ কিছু অনলাইন ও প্রিন্টেড পত্রিকায় মেধার রেসিপি প্রকাশিত হয়েছে। এর বাইরে মেধার বায়োগ্রাফি নিয়ে ও বিটিইএ বর্ষসেরা রন্ধন শিল্পী এওয়ার্ড ২০২১ অর্জন নিয়ে ফিচার নিউজ করেছে বেশকিছু মিডিয়া যারমধ্যে “দি ট্যুরিজম ভয়েস” “বাংলাদেশ বিয়োন্ড” “ভয়েস বিডি ২৪ ডট কম” “ভ্রমণ ইনফো” অন্যতম।

masuma 2

এছাড়া “দি গ্লোবাল নেট” পত্রিকা র অনলাইন ও প্রিন্টেড ভার্সনে মেধার রেসিপি ইংরেজি ভাষায় প্রকাশিত হয়। এতে করে আন্তর্জাতিক ভাষাভাষী মানুষ রেসিপি গুলো সম্পর্কে জানতে পারছে।

মেধা বর্তমানে বাংলাদেশ ট্যুরিজম এক্সপ্লোরার্স এসোসিয়েশন বিটিইএ এর উইমেন্স স্ট্যান্ডিং কমিটির এক্সিকিউটিভ মেম্বার হিসাবে নিয়োজিত আছেন।

মেধার প্রিয় মা তাকে সব সময়ই মানসিকভাবে সহযোগিতা করে। মেধার শক্তি হচ্ছে তার মা, মেধা বলেন, রান্না আমার ভালোলাগা এর সেই ভালো লাগাকে কাজে লাগিয়ে ভালোবাসায় রূপান্তর করে,বাঙালি খাবার কে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে চান তিনি।আজ উদ্যোক্তা মেধা হিসেবে গড়ে ওঠার পেছনে তার মা সহ কিছু মানুষের অবদান অনেক। তার জন্য তিনি তাদের কাছে কৃতজ্ঞ।

মাসুমা শারমিন সুমি,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here