যুব সমাজকে মৎস্য খাতে উদ্যোক্তা হতে প্রধানমন্ত্রীর আহ্বান

0

দেশের যুব সমাজকে মৎস্য উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণে উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এতে আয় বাড়বে এবং কর্মসংস্থান সৃষ্টি হবে।

জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, মাছ চাষের সাথে সাথে পুষ্টিও নিশ্চিত করতে হবে। অনুষ্ঠানে রান্নার সময় মাছের কাঁটা নরম করারও পদ্ধতিও বলে দেন তিনি।

‘নিরাপদ মাছে ভরবে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যে ২৩ থেকে ২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে গণভবন থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মূল অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি  জানান, দেশে একশটি অর্থনৈতিক অঞ্চল করা হয়েছে যেখানে মাছ প্রক্রিয়াজাতরণের সুযোগ সৃষ্টি হবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক মৎস্য খাতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের মাঝে জাতীয় মৎস্য পদক-২০২২ প্রদান করেন। মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার মাহবুবুল হক পুরস্কার পর্বটি সঞ্চালনা করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ড. মো. ইয়ামিন চৌধুরী স্বাগত বক্তৃতা করেন।

‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২’ উদযাপন উপলক্ষে এর আগে গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিবেদন অনুযায়ী, অভন্তরীণ মুক্ত জলাশয়ে মাছ উৎপাদনে বাংলাদেশ তৃতীয় এবং বদ্ধ জলাশয়ে পঞ্চম। ইলিশ আহরণে বাংলাদেশ প্রথম। ২০২১-২২ অর্থবছরে মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানি করে প্রায় ৫ হাজার কোটি টাকা বৈদেশিক মুদ্রা আয় করেছে। এখন অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে রপ্তানি বাড়ানোর লক্ষ্যে কাজ করছে সরকার।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here