সফলতার মুখ শতরঞ্জির রঙ এ

0

রংধনুর রঙের কম্বিনেশনে শতরঞ্জি এবং এর বাইরে রেজিন দিয়ে তৈরি গহনা, বিভিন্ন পেইন্টিং নিয়ে জলি কাজ শুরু করেছিলেন প্রায় ১ বছর আগে। শুরু থেকেই তার স্বামী এবং মেয়ের অনুপ্রেরনা পেয়ে কাজ করেন আরিফুন নাহার জলি।

প্রথম চ্যালেঞ্জ ছিল অনলাইনে কাজ করার মাধ্যম খুঁজে বের করা অর্থাৎ কোন পণ্য নিয়ে কাজ করলে কাজ করা সুবিধা হবে সেই ব্যাপারে নিশ্চিত হওয়া। সেখানে তাকে সাহায্য করে তার মেয়ে। এরপর তার উদ্যোগের মার্কেট খুঁজে বের করা এবং সেখান থেকে ক্রেতাদের উদ্যোগের ব্যাপারে জানানো। সেখানেও তাকে সাহস যোগান তার স্বামী আর মেয়ে।

arifun 33

অনলাইনে উদ্যোগ নিয়ে এগিয়ে যাওয়ার ব্যাপারটা বুঝে উঠতে একটু সময় লাগছিল তার। এটা থেকে পরিত্রান পেতে স্বামীর অনুপ্রেরনায় সাহস করে একটা মেলায় জয়েন করেন উদ্যোক্তা। উদ্যোক্তা হাট নামক সেই মেলা থেকে অনেক উপকৃত হয়েছেন পাশাপাশি আরো অন্যান্য উদ্যোক্তাদের সাথে মিশতে পারায় তার পণ্যের পরিচিতিও একধাপ এগিয়েছে।

পথচলার অনুপ্রেরনার কথা জানতে চাইলে তিনি বলেন, “আমার স্বামী সবসময় অনুপ্রেরনা দিয়েছেন, বলেছেন তুমি কিছু একটা কর কিছু একটা শেখো কারন বাচ্চারা বড় হয়ে গেলে তুমি লোনলি ফিল করবে, হাজবেন্ডের তাগাদায় আমি আমার এই উদ্যোগে নামি।আমি আমার পরিবার থেকে অনেক বড় একটা সাপোর্ট পাই কারন আমার মেয়েরাও আমাকে অনেক সাহায্য করে।”

arifun 3

উদ্যোক্তা তার উদ্যোগ নিয়ে ৯ম জাতীয় এসএমই পণ্য মেলায় অংশগ্রহন করেছিলেন। সেখানে উদ্যোক্তার পণ্য বেশ সমাদৃত হয় এবং জনপ্রিয়তা পায়।এসএমই মেলায় অংশগ্রহনের ব্যাপারে জানতে চাইলে উদ্যোক্তা বলেন, “এই মেলা থেকে আমি অনেক কিছু শিখতে পেরেছি যা আমার কাজের গতিকে আরো একধাপ এগিয়ে নিয়ে গেছে আলহামদুলিল্লাহ।এছাড়াও মেলায় আসা মানুষের প্রশংসা ভালবাসা আমাকে আরও বড় হওয়ার স্বপ্ন দেখিয়েছে”

arifun 2

একজন উদ্যোক্তা হিসাবে তিনি প্রত্যাশা করেন অনলাইন উদ্যোগ গ্রহন আরও উন্নত হবে এবং অসাধু উদ্যোক্তাদের যেন চিহ্নিত করা যায়। এছাড়াও উদ্যোক্তা হিসেবে পুরুষদের পাশাপাশি নারীদেরও স্থান দিতে হবে সম্মান করতে হবে এমন প্রত্যাশাই উদ্যোক্তা করেন। এই ব্যাপারে তিনি বলেন, “সমাজে অনেক পরিবার আছে মেয়েদের উদ্যোগ গ্রহন করাটাকে পছন্দ করে না।বিভিন্ন জন বিভিন্ন খারাপ খারাপ কথা বলে।একজন মহিলা যদি চাকরি করতে পারে তবে সে নিজের ইচ্ছামতো কাজ কেনো করতে পারবে না।”

উদ্যোক্তা চান প্রত্যেকের নেওয়া উদ্যোগ গুলো সম্পর্কে বাইরের মানুষ জানতে পারুক এবং এই কাজে প্রত্যেকের পরিবার তাদের পাশে থেকে হাতে হাত রেখে সহায়তা করুক। আমাদের বাংলাদেশ হয়ে উঠুক উদ্যোক্তাদের স্বর্নভূমি।

সাকিব মাহমুদ,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here