কানিজ আলমাস খান

উদ্যোক্তা বার্তা- নারীদের অগ্রযাত্রায় আজ পারসোনা কোথায়?

কানিজ আলমাসঃ ১১ সেন্টার এ আজ পারসোনা কাজ করছে বাংলাদেশে ৩ টি বিভাগে।

৩০০ জন নারী সকাল সকাল অফিস যাবেন, বিকেলে এসে জিম করা সম্ভব হয়না অনেকের পক্ষেই। তাই জিম এর কার্যক্রম শুরু হয় পারসোনা খুব প্রত্যুষে, সুর্যোদয়ের পর ৭ টা থেকে রাত ৯ টা পর্যন্ত খোলা থাকে আমাদের জিম আজ নারীদের জন্য। আজ লাইফস্টাইলে সচেতন নারীদের জন্য এবং নারীদের অগ্রযাত্রায় পারসোনা একটি অবিচ্ছেদ্য ব্রান্ড।

উদ্যোক্তা বার্তা- আজ কতজন কর্মীর কর্মসংস্থান করেছে পারসোনা এবং কতজন মানুষের জীবনমানের উন্নয়নে রাখছে প্রত্যক্ষ ভূমিকা?

কানিজ আলমাসঃ ২৮০০ জন কর্মী এবং দেশব্যাপী, প্রত্যক্ষ ভাবে তাদের উপার্জন এবং সক্ষমতা জীবিকা নির্বাহে প্রভাব রাখছে ১৯,৬০০ জন মানুষের জীবনমানের উন্নয়নে।

উদ্যোক্তা বার্তা- কানিজ আলমাস, এই সফল নারী উদ্যোক্তার  পড়াশোনার কথা সবিনয়ে জানতে চাই, অনুপ্রাণিত হবে অনেক তরুণঃ

কানিজ আলমাসঃ সিদ্ধেশ্বরী গার্লস হাইস্কুল এবং কলেজ। তারপর ইডেন কলেজ থেকে ইতিহাস বিভাগে পড়াশোনা সম্পন্ন করেছি।

উদ্যোক্তা বার্তা- পরিবারের কততম সন্তান এবং কে প্রথম উৎসাহ যোগালেন? ট্রেনিং নেবার ব্যাপারে। পার্লার ম্যানেজমেন্ট এবং বিউটিফিকেশন এর প্রথম ট্রেনিং টা কোথায়? কার কাছে?

কানিজ আলমাসঃ পরিবারের ৫ বোনের মধ্যে আমি চতুর্থ। মে ফেয়ার, এবং হংকং চাইনিজ বিউটি পার্লার এ বোনদের সাথে যেতাম, বোনদের অনেক ইন্সপিরেশন ছিলো। সেই সময়টিতেই খ্যাতনামা বিউটিশিয়ান জেরিন আজগর এর কাছে একটি মাত্র কোর্স করি। ২০০,০০০ লক্ষ টাকা এসএমই লোন নেই একটি ব্যাংক থেকে এবং শুরু করি “পারসোনা“। পারসোনালিটি শব্দটি থেকেই পারসোনা নামকরণ করা হলো। ১০০০ স্কয়ার ফিট, পাঁচজন সু প্রশিক্ষিত কর্মী নিয়ে আমার উদ্যোগ শুরু হয়।

uddoktabarta 2
এসএমই ফাউন্ডেশনের কর্মশালায় কানিজ আলমাস

উদ্যোক্তা বার্তা- একজন উদ্যোক্তা হতে কেমন পরিশ্রম করেছেন কানিজ আলমাস? এ সময়ের তরুণদের জন্য আমরা তুলে ধরতে চাই আপনার পরিশ্রমের কথা।

কানিজ আলমাসঃ একটানা ১৫ বছর, সকাল ৯ টা থেকে রাত ৯ টা। এমন দিন গিয়েছে সকাল থেকে রাত এ সার্ভিস টাইম ক্লোজ এর আগপর্যন্ত কোথাও বসা হয়নি।

উদ্যোক্তা বার্তা- কোন বিশেষ গুণটি একজন কানিজ আলমাস তৈরী করেছে?

কানিজ আলমাসঃ ডেডিকেশন।

উদ্যোক্তা বার্তা- ট্রেনিং এবং ইকুইপমেন্ট নিয়ে বলুনঃ

কানিজ আলমাসঃ ১৯৯৮–২০১৮ এই সময়ের মধ্যে বছরে চারবার। আন্তর্জাতিক মানে উত্তীর্ণ করবার জন্য ট্রেনিং, ইকুইপমেন্ট এবং সময়ের সাথে বিশ্বের পালা বদলের সাথে নিজেদের আপগ্রেডেশন।

uddoktabarta1
সম্মাননা গ্রহণ করছেন উদ্যোক্তা কানিজ আলমাস

উদ্যোক্তা বার্তা- স্টেট অব আর্ট সার্ভিস এ পারসোনা’র দর্শন বা কর্মপন্থা কি রকমঃ

কানিজ আলমাসঃ প্রথম দিন থেকে আমরা কিছু মানদন্ড আমাদের সার্ভিস এ একদম ফিক্সড করে আমাদের কার্যক্রম পরিচালনা করে আসছি। যেমন কাস্টমার সার্ভিস এর মান হবে সিংগাপুর এয়ারলাইনস এর মতো, নীট এন্ড ক্লিনলিনেস হবে বামরুনগ্রাদ এর মতো, ওয়াশ রুম পরিচ্ছন্নতা হবে দুবাই এয়ার পোর্ট এর মতো। জার্মানী সুইডেন আমেরিকা মালয়েশিয়া ব্যাংকক সারা বিশ্বের নামকরা বিউটি পার্লার ভিজিট করি আমরা নিয়মিত এবং ভিজিট করে সার্ভিস এর মান নির্ণয় করি এবং আমাদের সার্ভিস এর মান উন্নয়ন করি।

উদ্যোক্তা বার্তা- কত হাজার জন কনে সেজেছে আপনার হাতে সংখ্যাটা কি মনে আছে?

uddoktabarta2

কানিজ আলমাসঃ প্রথম দিন থেকে, কাজ শুরুর দিন থেকে সময় ঘন্টা মাস বছর কোন দিক দিয়ে পার হয়ে গেছে তা খেয়াল করা হয়নি, যদি প্রথম দিন থেকেই গুনে রাখতাম তাহলে গিনিজ বুকেই আমার নাম টা থাকতো।

 

সাক্ষাৎকারটি গ্রহণ করেছেন,
অপু মাহফুজ

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here