উদ্যোক্তা- এসানি মার্মা

এসানি মার্মা(এসা),মারমা সম্প্রদায়ের একজন আদিবাসী নারী। এসানি মার্মা গর্বিত বান্দরবানের মত পাহাড় পর্বত ঘেরা অঞ্চলে আদিবাসী সম্প্রদায়ে জন্ম গ্রহণ করে।

প্রকৃতির অপরূপ সৌন্দর্যের লীলাভূমি বান্দরবান। যেখানে প্রকৃতি তার নিজস্ব নিয়মে রং,রূপ ও সৌন্দর্য পরিবর্তন করে। আর এই বান্দরবানে মারমা সম্প্রদায়ে খুঁজে পাওয়া যায় নানা বৈচিত্র্যময় খাবার। তাদের রয়েছে নিজস্ব নানা সংস্কৃতি এবং নানান রকম খাবার। তাঁর মাঝে পাহাড়ের একটি জনপ্রিয় খাবার হলো শুঁটকি মাছের মরিচের আচার । যা না হলে মনে হয় প্রতিদিন ভাত খাবারের রুচি আসে না। খুব সুস্বাদু জনপ্রিয় একটি খাবার শুঁটকি মাছের মরিচের আচার।

ছোটবেলা থেকেই এসানি মার্মা বান্দরবান এ বেড়ে উঠার পরিবেশ,লেখাপড়া,প্রশিক্ষণ,বন্ধু বান্ধব,আত্নীয় স্বজন সবকিছুই তার জীবনকে প্রভাবিত করেছিল। ছোটবেলা থেকে এসানি মার্মা দেখে আসছে পুরুষের পাশাপাশি নারীরাও জীবিকা নির্বাহের জন্য সংগ্রাম করে আসছে। যেমন- অফিস-আদালত,জুম চাষ ইত্যাদি সকল কাজের ক্ষেত্রে নারীরাও পুরুষের পাশাপাশি কাজ করে আসছে। এ বিষয়টি এসানি মার্মার ভবিষ্যৎ চিন্তাধারার উপর ইতিবাচক প্রভাব ফেলেছে।

WhatsApp Image 2020 09 11 at 4.15.01 PM

মারমা সম্প্রদায়ের অবস্থান সমতল ভূমিতে চলে আসার কারণে, তাঁদের অনেকের অবস্থা, চাল-চলন, কথা-বার্তা, কৃষ্টি-সংস্কৃতি সবকিছুতে পরিইবর্তনের ছোঁয়া এসেছে। তাঁরা উন্নত হচ্ছে। তাঁরা বরাবরই আমাদের দেশের সংস্কৃতিকে করে রেখেছে সমৃদ্ধ। তাঁদের শিল্পবোধ কিংবা শিল্পশৈলী যাই বলা হোক না কেনো সেটা প্রচুর পরিমাণে শিল্প প্রাচুর্যে এবং ঐতিহ্যগত ভাবে ভরপুর।

কথা প্রসঙ্গে এসানি মার্মা বলেন আমার জীবনের প্রতিটি ধাপে আমার পরিবারের সহযোগিতা সবচেয়ে বেশি ছিল। আমি আমার স্বল্প মূলধন নিয়েই প্রথমে কাজটি শুরু করি। এবং আমার কাজ করার শুরুর ক্ষেত্রে ও সবচেয়ে বড় সহযোগী ছিল আমার পরিবার। যার ফলে এই উদ্যোগটি বাস্তবায়নের ক্ষেত্রে এখনো কোন বাধা বিপত্তির সম্মুখীন হইনি।আমি মূলত গ্রেজুয়েশান কমপ্লিট করার পরে কাজটি শুরু করেছি, এক্ষেত্রে আমি আমার নেওয়া উদ্যোগ নিয়ে সামনে এগিয়ে নিয়ে যেতে চাই এবং কাজটি করে যেতে চাই।

কথা প্রসঙ্গে এসানি মার্মা(এসা) বলেন, ঘরোয়া পরিবেশের তৈরী খাবার এবং পাহাড়ের কিছু অর্গানিক প্রোডাক্ট নিয়ে আমি কাজ করে থাকি। আমার দুটি পণ্য আছে যা কিনা আমাদের পাহাড়ি আদিবাসী জনগোষ্ঠী ,বাঙালি এবং মারমা সম্প্রদায়ের কাছে অসম্ভব জনপ্রিয় , যার একটি হলো –

১. কাঁচকি শুটকি মাছের মরিচের আচার।
২.শুকনো চিংড়ি মাছের মরিচের আচার।

শুঁটকি মাছের মরিচের আচার প্রসঙ্গে উদ্যোক্তা বলেন,যারা পাহাড়ি খাবার মুন্ডি বা নুডলস খেতে ভালোবাসেন, পছন্দ করেন তারাও এই শুঁটকি মাছের মরিচের আচার মিক্সড করে খেতে পারবেন,খাবারের স্বাদটাই অন্যরকম করে দিবে……..আপনাকে আর গরম ভাত এবং পান্তা ভাতের সাথেও খেতে ভীষণ মজা…

WhatsApp Image 2020 09 11 at 4.16.14 PM

এসানি মার্মার উদ্যোগের প্রথম দুটি খাবারই সম্পূর্ণ ঘরোয়া পরিবেশে তৈরী করা হয় এবং দীর্ঘদিন এই খাবারটি সংরক্ষণ করে রাখা যায়। সেই সাথে ক্রেতারা তার খাবারটির গুণগতমান স্বাস্থ্যসম্মত হওয়ার কারণে খেতে খুব পছন্দ করে। ভবিষ্যত্বে আরো কিছু পণ্য সংযোজন করে কাজটিকে বিস্তৃত করার ইচ্ছা তাঁর রয়েছে।

ব্যবসার যে কোনো ক্ষেত্রে এসানি মার্মা নিজেই সিদ্বান্ত নেন এরপর পরিবারের সবার সাথে পরামর্শ করে সার্বিক সিদ্ধান্ত গ্রহণ করে থাকেন I উদ্যোক্তা এসানি মার্মা বলেন বাংলাদেশে আমার এই উদ্যোগের নাম (Moitah–BLESSING FROM THE HILLS) দিয়ে সবাই আমাকে চিনবে, জানবে এবং মনে রাখবে।

উদ্যোক্তা এসানি মার্মা দেশের সবার ভালোবাসা এবং সহযোগিতায় চান এই কামনায় যেন তার এই জনপ্রিয় উদ্যোগটি বৃহৎ পরিসরে বিন্তৃত হোক। এসানি মার্মা একদিন অন্যান্য উদ্যোক্তাদের মতই শ্রেষ্ঠ উদ্যোক্তার তালিকায় তার নামটি দেখতে চান।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here