উদ্যোক্তা- খাজা খালেদ

১৯৯৫ সালে এসএসসি পাশের পর স্থানীয় একটি ট্রেনিং সেন্টার থেকে কম্পিউটারের বিভিন্ন বেসিক কোর্সের ওপর ট্রেনিং করলেন কিশোর মোঃ খাজা খালেদ।
ভাবলেন, এই ট্রেনিং সবার মাঝে ছড়ানো দরকার।

পরিবারের কাছে চেয়ে একটি কম্পিউটার পেলেন। শালবাগান পাওয়ার হাউজ মোড়ে একটা ৪০০ স্কয়ার ফিটের ফ্লোরও মিললো পরিবারের অনুমতিক্রমে। যাত্রা শুরু করলো ‘ডেস্কটপ আইটি’।

উদ্যোক্তার ডেক্সটপ আইটি সেন্টার

বন্ধু হুমায়ন আর সুমনকে ট্রেনিং দিয়ে তৈরি করলেন তাদের। তিনি রাজশাহীর ট্যুরিস্ট এন্ড বিজনেস ইনফরমেশন গাইড বের করে ফেললেন তার টিম নিয়ে।
পাশাপাশি এর বর্ণবিন্যাস, গ্রাফিক্স ডিজাইন এবং ইনফর্মেশন সংগ্রহ করার জন্য আরো দুজন বন্ধু মঞ্জু এবং টিপুকে সাথে নিয়ে বাইসাইকেল চালিয়ে নাটোর, চাঁপাইনবাবগঞ্জ আর নওগাঁয় গিয়েছিলেন তথ্য সংগ্রহের জন্য।

১৯৯৮ সালে বের হলো কিশোর উদ্যোক্তার উদ্যোগে রাজশাহীর প্রথম ট্যুর গাইড, হাতে আসলো ২ লক্ষ টাকা, বাড়লো মনোবল।  ১৯৯৯ সালে রাজধানীর এলিফেন্ট রোডের বাটা সিগন্যাল মোড়ে কম্পিউটার অ্যান্ড সেলস সার্ভিসিং এর শোরুম খুললেন উদ্যোক্তা।  ২০০০ সালে ব্যবসার পূর্ণাঙ্গ সেটআপ নিয়ে সফলতার সাথে আবার ফিরলেন রাজশাহীতে।

ট্রেনিং সেন্টারে উদ্যোক্তা এবং স্টুডেন্ট

২০০১ এর শুরুতে ‘ডেস্কটপ আইটি’ একটি ফুল ফ্ল্যাজেড বিজনেস উপহার দিলো রাজশাহীতে। ট্রেনিং সেলস অ্যান্ড সার্ভিস সেন্টার। ২০০৩ সালে শুরু করলেন ব্রডব্যান্ড ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এবং ওয়েবসাইট ডেভেলপমেন্ট বিজনেস। সাড়া মিললো ব্যাপক।
উদ্যম নিয়ে সততার সাথে বৈধ পথে টিকে থাকতে হবে এই ছিলো প্রত্যয়।

ভিওআইপির অবৈধ ব্যবসা করেননি, এজন্য আইএসপির ব্যবসায় নামলো ধস, উদ্যম হারালেন না উদ্যোক্তা। ২০০৬ থেকে ২০১২ সাল,  ট্রেনিং, সফটওয়্যার নির্মাণ এবং ওয়েবসাইট ডেভলপমেন্টের কাজে সর্বোচ্চ সফলতার মুখ দেখলেন উদ্যোক্তা, প্রায় ১২ জন কর্মী নিয়োগ দিলেন।

উদ্যোক্তার ট্রেনিং সেন্টারে চলছে ট্রেনিং

২০১৫ সাল, পরিবারের সাথে যৌথ উদ্যোগে ৩৩ কাঠার ওপর গড়ে তুললেন ‘ওয়ান স্টপ আইটি সলিউশন সেন্টার’। ডেস্কটপ আইটি ঢাকা, চট্টগ্রাম, কলকাতা অফিসেও আজ কাজ চলছে উদ্যোক্তা খাজা খালেদের। সফটওয়্যার নির্মাণ থেকে শুরু করে আউট সোর্সিং, ডোমেইন হোস্টিং, ব্যান্ডউইথ, রেডিও লিংক, ল্যান্ড অ্যান্ড অপটিক্যাল ফাইবার বেড, কম্পিউটার সার্ভার স্ট্রাকচার অ্যান্ড মেইন্টেইন্যান্স
আর্কাইভ অ্যান্ড ডিজিটাল আর্কাইভ, সিসি টিভি, আইপি ক্যামেরা সারভিউল্যান্স, শুটিং স্যামুলাইটার, ভিডিও কনফারেন্স সল্যুশ, ডিজিটাল সাউন্ড সিস্টেম ইন্সটলেশন, বারকোড সিস্টেম ম্যানেজমেন্ট, এক্সেস কন্ট্রোল সিস্টেম, নেটওয়ার্ক টুলস, ডিজাইন প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন এমনভাবে ৩৬০ ডিগ্রি আইটি অ্যান্ড আইসিটি সল্যুশন দিচ্ছে উদ্যোক্তার ‘ডেস্কটপ আইটি’।

উদ্যোক্তার কয়েকটি ট্রেনিং সেন্টারের চিত্র

ক্রিয়েটিভ থট জোন তৈরি করেছেন নিজ কর্ম ভুবনে। সহকর্মীদের জন্যে ইকো গার্ডেন, পাখির ডাকে পুকুর পাড়ে বসে ভাবতে ভাবতে কাজ করা যায় ‘ডেস্কটপ আইটি’ তে। স্মার্ট রাজশাহী বা কমপ্লিট ডিজিটাল সিটির স্বপ্ন দেখেন উদ্যোক্তা। সেক্ষেত্রে যেকোনো হাইটেক সাপোর্ট  দেয়ার যোগ্যতা অর্জন করার দৃঢ় প্রত্যয় নিয়ে আজ গবেষণা চালাচ্ছেন পুরোদমে।

দুজন সহকর্মী নিয়ে মাত্র একটি কম্পিউটার দিয়ে যাত্রা শুরু করে আজ প্রায় ২৫ জন সহকর্মী কাজ করছেন তার প্রতিষ্ঠানে। সফলতার সাথে ব্যবসা পরিচালনা করে রাজশাহী থেকেই বাংলাদেশের আইসিটি খাতকে এগিয়ে নিয়ে চলেছেন সফল উদ্যোক্তা মোঃ খাজা খালেদ।

 

জেবুননেসা প্রীতি
এসএমই করেস্পন্ডেন্ট ,উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here