বৈশ্বিক মহামারী করোনার কারণে বিশ্বব্যাপী অনেক মানুষ খাদ্য-সামগ্রীসহ নানা ধরণের অভাবের সম্মুখীন হয়েছে। মানুষই পারে মানুষের বিপদে তাদের পাশে এসে দাঁড়াতে। আর সেই মানবতার হাত পারে কঠিনতম দুঃসময়কে পাড়ি দিয়ে কিছুটা হলেও অবস্থার পরিবর্তন করতে। সমাজের প্রতিটি মানুষের উচিত বিপদগ্রস্ত মানুষকে যথাসাধ্য সহযোগিতা করা। তা খাদ্য-সামগ্রী দানই হোক আর আর্থিক সহায়তা। সকলের তরে সকলে এগিয়ে এলেই কেবল আমাদের চারপাশের সমাজটাকে সুন্দর করা সম্ভব।

“হেল্পিং হ্যান্ড চ্যারিটি গ্রুপ” লায়ন্স জেলা ৩১৫ বি২ এর উদ্যোগে শীত বস্ত্র, কম্বল ও মাস্ক বিতরণ কর্মসূচি গত ২২ শে জানুয়ারী শুক্রবার ১৪৫ নিউ এয়ারপোর্ট রোড, সুপার মার্কেটে অনুষ্ঠিত হয়। ঢাকায় বহুমুখী পাটপণ্য উৎপাদনকারী স্বল্প আয়ের শীতার্ত মানুষের মাঝে লায়ন্স জেলার নেতৃবৃন্দের উপস্থিতিতে সুন্দর ভাবে সমাপ্ত হয়েছে। আয়োজনটি গ্রীন এন্টারপ্রাইস ও জুট বাংলা ক্রাফট এর যৌথ উদ্যোগে পরিচালিত হয়েছে।

নিম্ন পেশাজীবী আয়ের জনগোষ্ঠী এবং যারা বহুমুখী পাটপণ্য উৎপাদনকারী শ্রমিক এই করোনাকালীন সময় থেকে বিভিন্ন রকম প্রতিকূল সমস্যার মধ্যে দিয়ে তাঁরা তাদের জীবন জীবিকা নির্বাহ করে চলছেন তাদেরকে যে কোনো পরিস্থিতিতে হেল্পিং হ্যান্ড চ্যারিটি গ্রুপ বিভিন্ন ধরণের সহায়তা প্রদান করে থাকে। ইতোমধ্যে ঢাকার বিভিন্ন এলাকা যেমন বাড্ডা, কাঁচপুর, মোহাম্মদপুর, মিরপুর এলাকার বহুমুখী পাটপণ্য উৎপাদনকারী স্বল্প আয়ের উদ্যোক্তা ও শ্রমিকদের মাঝে এই সহায়তা পৌছানো হয়েছে।

গ্রুপের সকল কার্যক্রমের প্রাথমিক অর্থ সংস্থান গ্রুপ এর সকল উদ্যোক্তাদের মাঝ থেকে পরিচালিত হয়ে থাকে। দেশের যে কোনো প্রতিকূল পরিস্থিতিতে হেল্পিং হ্যান্ড চ্যারিটি গ্রুপ এর কর্মসূচি বাস্তবায়নে অর্থ, শ্রম ও সময় দিয়ে সাহায্য করে যাচ্ছেন লায়ন, লিও সদস্য ও সাধারণ মানুষ সহ নির্ভীক স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

হেল্পিং হ্যান্ড চ্যারিটি গ্রুপকে যারা সামনে থেকে অক্লান্ত পরিশ্রম করে সম্মুখ সেনানীর ভূমিকা পালন করে যাচ্ছেন, পাশাপাশি যারা সমাজের মানুষের প্রতি পারস্পরিক মানবতাবোধ ও উদারনৈতিক মন-মানসিকতা পরিচয় দিয়ে সেবা দিয়ে যাচ্ছেন তাদের ভূমিকার কথা না বললেই নয়। এই গ্রূপের উদ্যোক্তাদের মধ্যে লাইট হাউসের ভূমিকা পালন করছেন তারা হলেন – লায়ন অ্যাডভোকেট আশরাফ হোসেন খান, লায়ন মোহাম্মদ শাহাদাত হোসেন, লায়ন এ কে এম নেয়ামত উল্লাহ বাবু,লায়ন ওয়ালি উল্লাহ, লায়ন হাসিনা মুক্তা, লায়ন সামি আহমেদ ও জকি রিজভী অন্যতম।

যাদের মাথা গোঁজার ঠাঁই নেই, তাদের দুরবস্থা যে সর্বাধিক, সে কথা বলাই বাহুল্য। হাড়কাঁপানো শীতে যে বিপুল জনগোষ্ঠী বর্ণনাতীত দুঃখ-কষ্টে-অনাহারে ও অর্ধাহারে দিন যাপন করছে, তাদের পাশে দাঁড়ানো প্রতিটি মানুষের নৈতিক দায়িত্ব। আর সেই দায়িত্বকে নিজেদের আপন করে নিয়েছেন এই হেল্পিং হ্যান্ড চ্যারিটি গ্রুপটি।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here