ব্যবসায়ীদের সেবা দিচ্ছে ‘এস ম্যানেজার’

0

ক্ষুদ্র উদ্যোক্তা ও ব্যবসায়ীদের ডিজিটালি যুক্ত করে ব্যবসায়ে সেবা দিয়ে যাচ্ছে মোবাইল অ্যাপ ‘এস ম্যানেজার’।

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাদের প্রতিদিনের ব্যবসায়ীক কার্যক্রমে আরও গতি নিয়ে আসতে এমন সেবা।

Untitled design 2021 07 27T133515.967

২০১৯ সালের ৭ ডিসেম্বর তারিখে যাত্রা শুরু করে সেবা প্ল্যাটফর্ম লিমিটেডের নতুন উদ্ভাবন ‘এস-ম্যানেজার’ মোবাইল অ্যাপ। সেদিন ‘এস-ম্যানেজার’ মোবাইল অ্যাপের উদ্বোধন করেন সরকারের আই সি টি বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

এক বুক স্বপ্ন নিয়ে এই পথ চলার সূচনা করেন সেবা প্লাটফর্ম লিমিটেড-এর তিন কর্ণধার আদনান ইমতিয়াজ হালিম (সিইও, সেবা প্ল্যাটফর্ম লিমিটেড), ইলমুল হক সজীব (সিওও, সেবা প্ল্যাটফর্ম লিমিটেড) ও আবু নাসের মোহাম্মদ শোয়েব (সিটিও সেবা প্ল্যাটফর্ম লিমিটেড)। সময়ের সাথে সাথে সেই স্বপ্নের উপর আস্থা রেখে দলে যোগ দিয়েছেন আরও অনেকেই। বর্তমানে এস-ম্যানেজার প্ল্যাটফর্মের ভাইস প্রেসিডেন্ট ও হেড অব বিজনেস হিসাবে দায়িত্ব পালন করছেন মো. আব্দুর রহমান তন্ময়।

মাত্র ১৮ মাসের মধ্যেই এস ম্যানেজার প্ল্যাটফর্মটি দারুণ জনপ্রিয়তা অর্জন করেছে, বর্তমানে অ্যাপটি ব্যবহারকারীর সংখ্যা ১০ লক্ষ+, যারা প্রতি মাসে প্রায় ১০ কোটি টাকার উপরে লেনদেন করেন এবং ব্যবসা পরিচালনায় এস-ম্যানেজার অ্যাপ ব্যবহার করেন।

Untitled design 2021 07 27T133550.568

ব্যবসা পরিচালনা করার জন্য এস-ম্যানেজার অ্যাপটিতে রয়েছে বিভিন্ন ফিচার ও সুবিধা। ব্যবসাযের প্রতিদিনের বিক্রয় হিসাব, বাকীর হিসাব, দৈনিক লেনদেন, অনলাইনের মাধ্যমে পেমেন্ট কালেকশন, কিস্তিতে পণ্য বিক্রি, স্টক ম্যানেজমেন্ট, রিপোর্ট, ড্যাশবোর্ড-সহ রয়েছে নানা রকম ফিচার।

সফটওয়্যারের মাধ্যমে ব্যবসা পরিচালনা করতে চান কিন্তু এককালীন বা নিয়মিত খরচ বহনের কারণে কঠিন মনে হয় এমন উদ্যোক্তা যারা আছেন, তারা এখন তাদের মোবাইল থেকেই ‘এস ম্যানেজার’ অ্যাপ ব্যবহার করার মাধ্যমে তাদের ব্যবসাকে আরো নিয়ন্ত্রনের মধ্যে নিয়ে আসতে পারেন। ব্যবসায়ের খুঁটিনাটি প্রতিদিন এবং নিয়মিত পর্যবেক্ষণ এবং প্রযোজনীয় সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে ব্যবসাকে নিয়ে যেতে পারেন প্রবৃদ্ধির পথে।

একজন ক্ষুদ্র ব্যবসায়ী যেমন মুদি কিংবা ঔষধের দোকান যাতে ব্যবসাযের পাশাপাশি বাড়তি আয় করতে পারে সেজন্য আছে টপ আপ রিচার্জ ব্যবসাযের সুবিধা। যেকোনো ব্যবসাকে যাতে কম সময়ের মধ্যে ই-কমার্স ওয়েবসাইটে রূপান্তর করা যায় সেজন্য রয়েছে অনলাইন স্টোর সুবিধা।

এস-ম্যানেজারের ভাইস প্রেসিডেন্ট ও হেড অফ বিজনেস মো. আব্দুর রহমান তন্ময় উদ্যোক্তা বার্তা‘কে বলেন, ‘‘বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতিতে ক্ষুদ্র উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। ব্যবসায়ের অগ্রগতিতে নতুন যুগের ব্যবসায়িক চ্যালেঞ্জ মোকাবেলায় ক্ষুদ্র, ছোট ও মাঝারী ব্যবসায়ের জন্য এস-ম্যানেজার একটি বিশ্বস্ত ডিজিটাল প্ল্যাটফর্ম ।’’

সংশ্লিষ্টরা জানান, উদ্যোক্তারা এস-ম্যানেজার অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন গুগল প্লে স্টোর থেকে। অ্যাপটি ব্যবহারের জন্য রয়েছে এক মাসের ফ্রি ট্রায়ালের ব্যবস্থা, ব্যবহারে নিজস্ব অভিজ্ঞতার উপর ভিত্তি করে উদ্যোক্তারা – বেসিক গ্লাস, আন্ট্রা, স্ট্যান্ডার্ড বা এডভান্সড প্যাকেজের মধ্য থেকে তাদের জন্য প্রয়োজনীয় সাবস্ক্রিপশন বেছে নিতে পারেন ।

সেখ মুসফেক -উস -সালেহীন
উদ্যোক্তা বার্তা, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here