ভারতবর্ষের সত্য নারায়ন যিনি পৃথিবী জুড়ে সত্য নাদেলা হিসেবে পরিচিত এবং মাইক্রোসফটের সিইও। সুন্দর পিচাই গুগলের সিইও হওয়ারও এক বছর আগ থেকে সত্য প্রযুক্তি জগতের সিলিকন ভ্যালি মাইক্রোসফটে ১৭.৫ মিলিয়ন ডলার বেতনের চাকরি করেছেন। ২০১৪ তে মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে নিয়োগ পেয়েছিলেন সত্য নাদেলা।

১৯৬৭ সালের সত্য হায়দারাবাদের একটি তেলেগু পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা ভারত সরকারের ভারতীয় প্রশাসনিক পরিসেবায় চাকরী করতেন।

১৯৮৮ সালে হায়হদারাবাদের পাবলিক স্কুলে পড়াশোনা শেষ করার পরে মনিপাল ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে বৈদ্যুতিক প্রকৌশলী বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন সত্য।

তিনি বৈদ্যুতিক প্রকৌশল বিষয়ে পড়ার সময় কম্পিউটার নিয়ে পড়াশোনা করতে চেয়েছিলেন। কিন্তু বিষয়টি নিয়ে মনিপাল ইনস্টিটিউট অফ টেকনোলজিতে পড়ার কোন সুযোগ ছিল না। ফলে বৈদ্যুতিক প্রকৌশলী নিয়ে পড়াশোনা চালিয়ে যান। যা তাকে ভবিষ্যতের নানা গবেষণার এবং নতুন প্রযুক্তি উদ্ভাবনে সহায়তা করেছিল।

পরবর্তীতে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে চলে আসেন এবং ১৯৯০ সালে ইসকনসিন বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছিলেন। তিনি সেখান থেকেই বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিষয়ে স্নাতকোত্তর শেষ করেন।

প্রথমে তিনি সান মাইক্রোসিস্টেমসের একজন প্রযুক্তিকর্মী হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন। অনেক সংস্থার লক্ষ্য থাকে তারা একদিন বিশ্বকে বদলে দেবে, তবে বাস্তব অর্থে এই লক্ষ্যকে অব্যাহত রাখা সংস্থার সংখ্যা খুবই কম। এই পরিবর্তন আনার জন্য প্রয়োজন প্রতিভা, সংস্থান ও অধ্যবসায় যা তিনি সেখানে পাচ্ছিলেন না। তাই তিনি এই প্রতিষ্ঠানের চাকরী ছেড়ে দেন।

১৯৯২ সালে সত্য মাইক্রোসফটে যোগ দেন। প্রথম দিকে তিনি ডাটা নিয়ে কাজ করতেন। সেখানে কিছুদিন কাজ করার পর তিনি একটি নতুন বিষয় নিয়ে কাজ করা শুরু করেন। সেটি ছিল ডাটা ক্লাউডিং।
মাইক্রোসফটে সফলতার সাথে সাথে অনেকগুলি বড় প্রকল্পের নেতৃত্ব দিতে সত্য সক্ষম হয়েছিলেন যার মধ্যে প্রধান ছিল মাইক্রোসফটের ক্লাউড কম্পিউটিং।

তার নেতৃত্বে ক্লাউড সার্ভিসেস থেকে সংস্থাটির উপার্জন সরাসরি ১৬.৬ বিলিয়ন ডলার (২০১১) থেকে লাফিয়ে ২০.৩ বিলিয়ন ডলারে (২০১৩) গিয়ে পৌঁছে। তিনি মাইক্রোসফটের ডেটাবেস, উইন্ডোজ সার্ভার এবং সরঞ্জামগুলিকে ক্লাউড কম্পিউটিংয়ে আনার জন্যও কাজ করেছিলেন। ফলে মাইক্রোসফট এত সফলতা অর্জন করেছিল।

১৯৯৯ সালের মধ্যে সত্য মাইক্রোসফট বিসেন্ট্রাল ক্ষুদ্র ব্যবসা পরিসেবাটির সহ সভাপতি হয়েছিলেন এবং তিনি কোম্পানির বাণিজ্য প্ল্যাটফর্ম গ্রুপের জেনারেল ম্যানেজারও ছিলেন।

সত্য ঘোষণা দিয়েছেন যে ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পের অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে ভারতীয় ডেটা সেন্টারগুলিকে ক্লাউডের সেবাগুলি দেবে। এছাড়া তিনি আরও প্রতিশ্রুতি দিয়েছেন যে মাইক্রোসফ্ট ভারত জুড়ে ৫ লক্ষ গ্রামে প্রযুক্তি নিয়ে দেশকে সহায়তা করবে।

মো.হৃদয় সম্রাট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here