বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডে ভূষিত ToguMogu

0

সন্তানের জন্য কী করা উচিত বা কী উচিত না, মা-বাবার প্রায় সবকিছু বা অনেককিছু জানা থাকলেও ব্যস্ত এ জীবনে হাতের কাছে একটি প্যারেন্টিং গাইড থাকলে আরও ভালো হয়। উদ্যোক্তাদের ব্যস্ততা অন্যদের চেয়ে একটু অন্যরকম বলে বিশেষ করে নারী উদ্যোক্তা ও নারীকর্মীদের জন্য কোন অ্যাপ থাকলে বিষয়টা আরও ভালো।

বাংলাদেশের প্রথম এবং একমাত্র প্যারেন্টিং অ্যাপ ToguMogu মা ও শিশু স্বাস্থ্য, সুরক্ষা এবং অভিভাবকদের জন্য করণীয় নিয়ে কাজ করে যাচ্ছে ২০২০ সাল থেকে। এ কাজের জন্য ToguMogu Parenting App এবার বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০২২-এ পুরস্কৃত হয়েছে।

অ্যাপটির সহপ্রতিষ্ঠাতা ড. নাজমুল আরেফীন ও জিল্লুল করিমের হাতে পুরস্কারটি তুলে দেন আইসিটি মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হক, পিএএ।

‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড’বেসরকারি আইসিটি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় পুরস্কার। এ বছর আইসিটি সেক্টরে অসামান্য অবদানের জন্য ৩৬টি বিভাগে ৬৮টি পুরস্কার দেওয়া হয়। দেশের সেরা প্রকল্প, উদ্যোগ এবং কোম্পানিগুলোকে সম্মাননা ও স্বীকৃতি প্রদানে কাজ করে যাচ্ছে বেসিস। এছাড়াও, ডিজিটাল বাংলাদেশের জন্য সেবা ও পরিষেবা বিকাশে এবং বাংলাদেশের উন্নতির জন্য তারা কাজ করছে।

টগুমগু অ্যাপটি ২০২০ সালে চালু করার পর এরইমধ্যে এক লাখেরও বেশি অভিভাবক তা ডাউনলোড করেছেন এবং নিয়মিত ব্যাবহার করছেন। চলতি বছরের শুরু থেকে ToguMogu বাংলাদেশের বিভিন্ন গার্মেন্টস কারখানায় কর্মরত মহিলা কর্মীদের নিয়ে কাজ শুরু করে। ToguMogu তাদের অ্যাপ এবং অন্যান্য সেবাগুলো দিয়ে বাংলাদেশের বৃহত্তম মহিলা কর্মী সম্প্রদায়ের গর্ভাবস্থা, স্বাস্থ্য এবং সুরক্ষা দিতে ব্র্যাক, H&M ফাউন্ডেশন এবং UNFPA’র মত প্রতিষ্ঠানের সাথে পার্টনারশিপের মাধ্যমে কাজ করে যাচ্ছে।

টগুমগু’র সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. নাজমুল আরেফীন বলেন, ‘আমরা ToguMogu শুরু করেছি শহরে বসবাসরত ছোট পরিবারগুলোকে টার্গেট করে যাদের অনেকেই আমার মতো প্রথমবার বাবা-মা হয়েছেন। পাশাপাশি এখন আমাদের বিভিন্ন সেবাগুলো দেশের সকল ধরনের জনগোষ্ঠীর জন্য নিয়ে যাচ্ছি।’

তিনি বলেন: বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০২২ থেকে পাওয়া স্বীকৃতি আমাদের দলের কঠোর পরিশ্রমের জন্য একটি বড় পাওয়া। ToguMogu কে মনোনীত করার জন্য বিচারকদের কাছে আমরা কৃতজ্ঞ। আমি বিশ্বাস করি প্রয়োজনীয় সহযোগিতার মাধ্যমে আমরা ToguMogu- কে সারা বিশ্বের সকল মা-বাবার জন্য প্রয়োজনীয় অ্যাপ হিসেবে গড়ে তুলতে পারব।’

গর্ভবতী মা এবং বাবা ও মায়েরা ‘ToguMogu’ অ্যাপটি ডাউনলোড করতে পারবেন গুগল প্লেস্টোর বা অ্যাপল অ্যাপস্টোর থেকে।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here