ঋতু বৈচিত্রে ভরা আমাদের দেশ। বিভিন্ন ঋতুতে উৎসবের আমেজে মেতে উঠি আমরা। বাংলার ঋতু বৈচিত্রের সাথে সাথে পাল্টে যায় আমাদের পোশাক, গহনা আর খাবারের ধরণ। ঋতুবদলের এ পালায় এবার এসেছে ঋতুরাজ বসন্ত। আর এই বসন্ত বরণে বেঙ্গল সিস্টারহুড কনসরটিয়াম আয়োজন করেছে ‘বসন্ত ভালোবাসায় উদ্যোক্তা হাট ও গুণীজন আড্ডা’।

ub wva2

দেশীয় পণ্যের প্রচার ও প্রসারে গতকাল শুক্রবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর ধানমন্ডি ২৭ এর ডাব্লিউভিএ অডিটোরিয়াম শুরু হয়েছে এ অনুষ্ঠান। এ সময় ২৫ জন নারী উদ্যোক্তার পণ্য প্রদর্শন করা হবে।
প্রদর্শনীতে থাকবে হ্যান্ডপেইন্টেড শাড়ী, থ্রি-পিস, পাঞ্জাবী, বিছানার চাদর, পর্দা, কুশন কভার, শিশুদের পোষাক, ব্লক ও বাটিকের শাড়ি-থ্রিপিস, শতরঞ্জি, নানা রকমের খাবার ও অলংকার স্থান পাচ্ছে।

ub wva5

তিন দিনব্যাপী এই বসন্ত হাটে দুইজন গুনী নারীর সাথে আড্ডা দেবেন উদ্যোক্তারা। আগামীকাল প্রধান অতিথি হিসেবে থাকবেন নাজমুন নাহার, যিনি সর্বাধিক রাষ্ট্র ভ্রমণকারী প্রথম বাংলাদেশি পতাকাবাহী নারী। ১৪৪ টি দেশ ভ্রমণের অভিজ্ঞতা রয়েছে তার। এছাড়াও থাকবেন আতিকা রোমা। নির্ভিক নারী বাইকার ও প্রশিক্ষক। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক স্কুল এন্ড কলেজের সহযোগী অধ্যাপক শাহনাজ জাহান খান।

ub wva1

বর্তমান করোনা পরিস্থিতি মাথায় রেখে উদ্যোক্তাদের এ হাটে স্বাস্থ্যবিধি মানা ও মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। অনুষ্ঠানের প্রধান আয়োজক শারমীন জাহান খান বলেন, ‘লকডাউনের পর এটি আমাদের দ্বিতীয় মেলা, আমরা প্রথম মেলাতেও স্বাস্থ্যবিধি মেনেছি এবং এ মেলাতেও সে বিষয়ে নজর রেখেছি। করোনার কারণে সকলেরই ব্যবসার একটা মন্দাভাব যাচ্ছে আর সে জন্যই এই হাটের আয়োজন।
তিনি আরও বলেন, শারিরীক এবং মানসিক দৃঢ়তাই এনে দিতে পারে নারীর মুক্তি। আসলে অনেক জনকে টার্গেট না করে অন্তত একজন বা দুইজন কে যদি সফল উদ্যোক্তা করা যায় সেটাই প্রকৃত উপকার বলে মনে করেন এই উদ্যোক্তা ও সংস্থা প্রধান।

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here