বিসিক ভবনে উদ্বোধন হলো ‘বিসিক উদ্যোক্তা মেলা ২০২১’

0

রাজধানীর মতিঝিলের বিসিক ভবনে ‘বিসিক উদ্যোক্তা ফোরাম’ ও ‘ঐক্য ফাউন্ডেশন’ এর সহযোগিতায় আয়োজিত হচ্ছে ‘বিসিক উদ্যোক্তা মেলা ২০২১’। মেলায় পৃষ্ঠপোষকতা করছে পিপলস ফুটওয়্যার এন্ড লেদার গুডস।

এবারের মেলায় মোট ৫৩ টি স্টলের অধিকাংশ নারী উদ্যোক্তা। বিসিক এর প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তাদের করোনা পরবর্তী সময়ে উদ্যোগকে এগিয়ে নিয়ে যাবার জন্য বিসিকের এই উদ্যোগ। উক্ত মেলায় উদ্যোক্তারা তাদের নিজেদের তৈরীকৃত বিভিন্ন পণ্য নিয়ে মেলায় নিয়ে এসেছেন প্রদর্শন এবং বিক্রয়ের জন্য। শতভাগ লেদার বা চামড়াজাত পণ্য, শতরঞ্জি, পাটজাত পণ্য, বাঁশ-বেতের বিভিন্ন পণ্য, নকশি পণ্য, খাঁটি মধু, ব্লক-বাটিকের পোষাক, বিভিন্ন দেশী প্রসাধনী, হাতে তৈরী গহনা, হ্যান্ড পেইন্ট পোষাক সহ উদ্যোক্তাদের তৈরী আরও নানা প্রকার দেশী পণ্য সামগ্রী যেগুলো আমাদের দেশকে উপস্থাপন করে।

ফিতা কেটে মেলার উদ্বোধন করেন বিসিক এর মাননীয় চেয়ারম্যান জনাব মো: মোশতাক হাসান, এনডিসি। তিনি উদ্যোক্তা বার্তা কে জানান, “সিএমএসএমই উদ্যোক্তাদের পাশে বিসিক সবসময় রয়েছে।আমরা সারাদেশে এই ধরনের মেলার আয়োজন করার মাধ্যমে উদ্যোক্তাদের ব্যবসা সম্প্রসারণ করতে সহযোগিতা করছি। উদ্যোক্তারা তাদের পণ্যের সম্প্রসারণের মাধ্যমে দেশ এবং দেশের ঐতিহ্যকে বিশ্বের কাছে তুলে ধরতে সক্ষম হবে।” বিসিক উদ্যোক্তা ফোরাম এর সভাপতি এবং মেলার অন্যতম আয়োজক রেজবিন হাফিজ মেলা আয়োজন করতে পেরে জানান, “এই মেলার আয়োজন করতে পারা সত্যিই গর্বের। সারাদেশের উদ্যোক্তারা তাদের নিজেদের পণ্য নিয়ে এসে প্রদর্শন এবং বিক্রি করছে যা তাদের স্বাবলম্বী হতে সাহায্য করবে।”

মেলায় আসা উদ্যোক্তারা তাদের উচ্ছ্বাস, আনন্দ প্রকাশ করেন। মেলায় ব্লক-বাটিকের পণ্য নিয়ে আসা উদ্যোক্তা রত্না ইসলাম জানান, “নারীদের ঘর থেকে বের হওয়ার জন্য এই ধরনের মেলা অনেক কার্যকর।আমরা নারীরাও এই মেলায় এসে নিজেদের পণ্যকে দেশ এবং দেশের বাইরে তুলে ধরতে পারি।”

হোমমেড আচার এবং বিভিন্ন খাদ্য সামগ্রী নিয়ে কাজ করা সম্মানিত উদ্যোক্তা নবী হোসেন হোমমেড খাবার নিয়ে কাজ করার অনুভুতি জানান। উদ্যোক্তা বার্তা কে তিনি বলেন, “হোমমেড খাবারে যাওয়ার উদ্যেশ্য হচ্ছে মানুষের কাছে নিজ ঘরের সেরা পণ্য পৌঁছে দেওয়া যাতে করে মানুষের খাবার সংক্রান্ত সমস্যা থেকে রক্ষা করা যায়।” আরেকজন উদ্যোক্তা মোসুমী ওবায়েদ সুমি তার দেড় মাসের বাচ্চা সাথে নিয়ে মেলায় এসেছেন। এই উদ্যমী নারী তার অনুভুতি জানান আমাদের। তিনি বলেন, “এই ধরনের মেলা আমার কাছে সন্তানের মতোই।তাই আমি দুই সন্তানকে সমান আদরে সামলাতে পারি।”

এই ধরনের মেলা আমাদের দেশের কুটির, মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি উদ্যোক্তাদের জন্য এক বৃহৎ মিলনমেলা হিসেবে পরিগণিত হয়ে থাকে যেখানে উদ্যোক্তারা তাদের নিজেদের তুলে ধরতে পারেন। উদ্যোক্তাদের এই মিলনমেলা চলবে ১৮ নভেম্বর প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত। 

সাকিব মাহমুদ,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here