শেষ মুহূর্তে জমজমাট বাণিজ্য মেলা। আজ ৪ ফেব্রুয়ারি বাণিজ্য মেলা শেষ হওয়ার কথা থাকলেও ক্রেতা সমাগম দেখে তা আরো ২ দিন বর্ধিত করা হয়েছে। অন্যান্য প্যাভিলিয়নের পাশাপাশি বিসিক প্যাভিলিয়নেও ব্যস্ততাপূর্ণ সময় পার করছে উদ্যোক্তারা।

বিসিক প্যাভিলিয়নের ১৪ নাম্বার স্টলে এসেছে মতি এন্ড সন্স এর কর্ণধার। উদ্যোক্তা বলছিলেন তার কর্মভূবনের গল্প। নিজস্ব খামারে তারা মৌমাছি এবং মধু উৎপাদন করে থাকেন। মুন্সীগঞ্জের শ্রীনগর থানায় রয়েছে তাদের সরিষা মধুর খামার। শরীয়তপুরের জাজিরাতে তাদের কালোজিরা মধু উৎপাদিত হয়। এছাড়াও নিজস্ব মৌয়াল দ্বারা সুন্দরবনের মধু সংগ্রহ ও প্রক্রিয়াজাত করে থাকেন। সরিষা, কালোজিরা, সুন্দরবনের মধু ছাড়াও তারা লিচু সহ অন্যান্য ফুলের মধু উৎপাদন করেন। তবে তন্মধ্যে কালোজিরার মধুর চাহিদা সবচেয়ে বেশি। দীর্ঘদিন পর এবারের বাণিজ্য মেলায় তিনি অংশগ্রহণ করেন এবং ক্রেতা-দর্শনার্থীদের আগ্রহ তাকে মুগ্ধ করেছে।

uddoktabarta01 1

১৯৬০ সালে শুরু হওয়া তাঁর এই উদ্যোগ সময়ের সাথে সাথে সমৃদ্ধ হয়েছে। ১৯৬২ সালে প্রথম জাতীয় পুরষ্কার লাভ করেন। জাতীয় মৌ চাষী সম্মেলন-২০১১ তে শ্রেষ্ঠ মৌ চাষীর খেতাবে ভূষিত হন। এসব অর্জন তাঁকে আরও অনুপ্রাণিত করে।

মশিউর শাফী
ফিল্ড রিপোর্টার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here