ঢাকায় শুরু হল ‘এন্ট্রাপ্রেনারশিপ ডেভেলপমেন্ট- শিল্প উদ্যোক্তা উন্নয়ন’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা। এটি যৌথভাবে আয়োজন করেছে বিসিক ও ইউরোপীয় ইউনিয়নের প্রিজম প্রকল্প। শনিবার সকালে উত্তরায় ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট স্কিটি মিলনায়তনে এ প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে।

বিসিকের প্রধান, জেলা, উপজেলা ও আ লিক কার্যালয়ের প্রশিক্ষক ও কর্মকর্তাদের উদ্যোক্তা উন্নয়ন এবং ব্যবসা প্রসারের আন্তর্জাতিক মডিউলে এ আবাসিক প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সারাদেশে বিসিক কর্মকর্তা, যারা উদ্যোক্তা উন্নয়ন কোর্স পরিচালনা করেন এবং উদ্যোক্তাদের সহায়তা প্রদান করেন তাদের দক্ষতা বৃদ্ধির জন্য এ প্রশিক্ষণ। যাতে তারা বিসিকের শিল্প সহায়ক কেন্দ্র ও কার্যালয়গুলোতে ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদান করতে পারেন।

প্রিজম প্রকল্পের সহায়তায় বিসিক উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণের জন্য আন্তর্জাতিক মানদন্ড অনুসারে একটি প্রশিক্ষণ ম্যানুয়াল তৈরি করেছে। সারাদেশের বিসিক কার্যালয়গুলোতে এ অনুসারে ক্ষুদ্র উদ্যোক্তাদের উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা শুরু হয়েছে। 

প্রিজম প্রকল্পের দুজন সিনিয়র এক্সপার্ট আবদুল ওয়াদুদ ও কোহিনূর ইয়াসমিন ৬ দিনের এ প্রশিক্ষণ পরিচালনা করছেন। ৩০ জন বিসিক কর্মকর্তা এতে অংশগ্রহণ করছেন। ৮ অক্টোবর পর্যন্ত এ প্রশিক্ষণ কর্মশালা চলবে।

ub dddj

অন্যদিকে বিসিক ও প্রিজম প্রকল্পের আয়োজনে ‘স্ট্রাটেজিক প্ল্যান’ বিষয়ক তিন দিনব্যাপী আরেকটি আবাসিক প্রশিক্ষণ শুরু হয়েছে। এটিও শনিবার সকালে স্কিটির প্রশিক্ষণ কক্ষে শুরু হয়েছে।

এ প্রশিক্ষণে বিসিকের ২৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করছেন। এটি পরিচালনা করছেন প্রিজম প্রকল্পের টিম লিডার আলী সাবেত। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিক, স্কিটি ও প্রিজম প্রকল্পের কর্মকর্তারা। ৩ অক্টোবর পর্যন্ত এ প্রশিক্ষণ কর্মশালা চলবে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here