বিসিক ও ঐক্য ফাউন্ডেশনের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

0

সারাদেশের কুটির, মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি শিল্প উদ্যোক্তাদের (সিএমএসএমই) উৎপাদিত পণ্য বিপণনের জন্য ৪৯৩টি উপজেলায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ও ঐক্য ফাউন্ডেশন যৌথ উদ্যোগে স্থাপন করবে ‘বিসিক-ঐক্য ডিজিটাল ডিসপ্লে অ্যান্ড সেলস সেন্টার’।

বুধবার ২২ সেপ্টেম্বর রাতে রাজধানীর লেকশোর হোটেলে বিসিক ও ঐক্য ফাউন্ডেশনের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

বিসিক ও ঐক্য ফাউন্ডেশন বাংলাদেশের সিএমএসএমই খাতের উন্নয়নে এবং দেশব্যাপী সিএমএসএমই উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য সরাসরি ও ডিজিটাল মাধ্যমে বিক্রয় ও বাজারজাতকরণের লক্ষ্যে একযোগে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই ধারাবাহিকতায় বিসিক এবং ঐক্য ফাউন্ডেশন এই কার্যক্রম বাস্তবায়ন করার উদ্যোগ গ্রহণ করেছে।

Bscic oikko3
মো. মোশতাক হাসান, চেয়ারম্যান, বিসিক

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

ভার্চ্যুয়ালি সংযুক্ত থেকে শিল্পমন্ত্রী বলেন, সিএমএসএমই উদ্যোক্তাগণের উৎপাদিত পণ্য বিপণনে সকল ধরণের সহযোগিতা শিল্প মন্ত্রণালয় ও বিসিকের পক্ষ থেকে প্রদান করা হবে। তিনি বিসিক ও ঐক্য ফাউন্ডেশনের এ উদ্যোগকে স্বাগত জানান।

এছাড়াও ঐক্য ফাউন্ডেশনের সভাপতি (সিএমএসএমই উদ্যোক্তা উন্নয়ন উইং) বিশিষ্ট নারী নেত্রী শাহীন আকতার রেনী অনলাইনে সংযুক্ত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান।

উভয় পক্ষের মধ্যে চুক্তি স্বাক্ষর করেন বিসিকের সচিব মো. মফিদুল ইসলাম ও ঐক্য ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা অপু মাহফুজ।

bscicc

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) দেশের ক্ষুদ্র ও কুটির শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণে নিয়োজিত সরকারী খাতের মূখ্য পোষক প্রতিষ্ঠান। বিসিক এর প্রত্যক্ষ এবং পরোক্ষ উদ্যোগে দেশে উল্লেখযোগ্য শিল্পোদ্যোক্তা সৃষ্টি এবং শিল্প প্রতিষ্ঠান স্থাপিত হয়েছে। বিশ্বায়ন এবং মুক্তবাজার অর্থনীতির চ্যালেঞ্জ মোকাবেলায় কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) শিল্পখাতের পণ্য বাজারজাতকরণে বিসিক বিপণন বিভাগের মাধ্যমে সহযোগিতা প্রদান করে থাকে।

সিএমএসএমই খাতে উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য অনলাইনে বিপণনের জন্য বিসিক সম্প্রতি বিসিক অনলাইন মার্কেট (www.bscic-emarket.gov.bd) নামক একটি ই-কমার্স প্ল্যাটফর্ম চালু করেছে। বিসিক অনলাইন মার্কেটের সাপ্লাই চেইনে ‘‘বিসিক-ঐক্য ডিজিটাল ডিসপ্লে অ্যান্ড সেলস সেন্টার’’ গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে।

দেশের কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের বিকাশ এবং এই খাতের টেকসই উন্নয়নে অবদান রাখছে ঐক্য ফাউন্ডেশন। দেশের কুটির, মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি উদ্যোক্তাদের নিয়ে প্রথম টেলিভিশন অনুষ্ঠান ‘উদ্যোক্তা’ পরিচালনা করছে ঐক্য। ঐক্য প্রতিষ্ঠা করেছে দক্ষিণ এশিয়ায় সিএমএসএমই’র পণ্যের অন্যতম বৃহৎ অনলাইন মার্কেট oikko.com.bd।

উদ্যোক্তা বার্তা রিপোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here