বিশ্ব বসতি দিবস উপলক্ষে বসতি মেলা

0

বিশ্ব বসতি দিবস উপলক্ষে রাজধানী ঢাকার মিরপুর দারূস সালাম রোডে অনুষ্ঠিত হচ্ছে বসতি মেলা ২০২২। যাচাই বাছাই করে পছন্দের ঠিকানা পেতে পাচঁদিনের বসতি মেলায় রয়েছে নানা চমক।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের তত্ত্বাবধায়নে এবং ট‍্যুইলাইট ইভেন্ট ম‍্যানেজম‍েন্টের আয়োজনে মেলায় আবাসন খাতের নানা কোম্পানি অংশগ্রহন করেছে। প্লট, ফ্ল্যাট এবং নির্মাণ সামগ্রীর উপর বিশেষ ছাড় আছে মেলায়। বিশ্ব বসতি দিবস উপলক্ষে সবার জন‍্য উন্মুক্ত মেলায় ফ্রি ডাক্তার কন্সালটেশনের ব‍্যবস্থাও আছে।

৪ অক্টোবর মেলার উদ্বোধন করেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন। সভাপতিত্ব করেন হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক মোঃ আশরাফুল আলম।

মেলা সম্পর্কে ইনস্টিটিউটের এল এ সৈয়দ নিজাম উদ্দিন বলেন: মূলত আমরা পরিবেশবান্ধব রিসার্চ করে থাকি। মেলায় হাউজিং এবং বিল্ডিং গবেষণা সম্পর্কে যাবতীয় তথ‍্য আমরা দর্শনার্থীদের দিচ্ছি।

ট‍্যুইলাইট ইভেন্ট ব‍্যবস্হাপক শাপলা খাতুন বসতি মেলার আয়োজন সম্পর্কে বলেন: আমরা হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের পক্ষ থেকে মেলার আয়োজন করেছি। মূলত নির্মাণ সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠান যেমন সিরামিক, ইটসহ বিভিন্ন আবাসন প্রতিষ্ঠানকে নিয়ে মেলার আয়োজন। এছাড়া নির্মাণ সামগ্রী বিষয়ে ক্রেতাদেরকে অবগত করছি। যেমন পোড়া ইটের বদলে ইট ব্লক, যা পরিবেশবান্ধব এবং সাশ্রয়ী। এরকম কিছু উপাদানকে আমরা বসত নির্মাণে প্রাধান্য দিচ্ছি। আর এই মেলার উদ্দেশ্যই হলো বিকল্প নির্মাণ সামগ্রীকে প্রাধান্য দেওয়া।

বিশ্ব বসতি দিবস উপলক্ষে মিরপুর দারূস সালাম রোডে আয়োজিত বসতি মেলা ৮ অক্টোবর পযর্ন্ত চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন‍্য উন্মুক্ত থাকবে মেলা।

আফসানা অভি
উদ‍্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here