নিজ ক্ষমতা এবং চেষ্টায় প্রতিষ্ঠানের উন্নয়ন ও তার ব্যবস্থাপনাকে সফল ব্যবসায় রূপান্তরিত করতে আপনি যখন দৃঢ়তার পরিচয় দিচ্ছেন, তখনই আপনি হয়ে উঠছেন একজন উদ্যোক্তা।

উদ্যোক্তার লক্ষ্য স্থির থাকলেও তার কর্মোদ্যম কখনোই স্থির থাকেনা। তিনি তার প্রত্যাশার চেয়ে অনেকটা বেশি অর্পণ করতেই যেন সদা সচেষ্ট। যে কোনো পরিস্থিতিতেই একজন উদ্যোক্তা ঢাল-তলোয়ার ছাড়াই হয়ে উঠতে পারেন একজন অদম্য যোদ্ধা।

সপ্তদশ শতকে ওয়ালান-ডাচ-সুইডিশ ব্যবসায়ী ও নেতৃত্বস্থানীয় উদ্যোক্তা লুইস দ্য গিয়ার এর শিল্পমনা সমাজব্যবস্থার চর্চা থেকেই গোড়াপত্তন হয়েছিল মডার্ন ক্যাপিটালিজমের।

সেখান থেকে ধীরে ধীরে চর্চাটি পাকাপোক্ত রূপ ধারণ করে ছড়িয়ে যায় বিশ্বব্যাপী। এর পরপরই ফিনিক্স ডাবল ফিটনের গাড়ী (চার চাকার ঘোড়ার গাড়ি সদৃশ) থেকে মডার্ন গাড়ীর নকশা করে বিশ্বব্যাপী সমাদৃত হয়ে ওঠেন ইউরোপীয় উদ্যোক্তা এমিল মার্সিডিজ।

সপ্তদশ শতকের শেষ এবং অষ্টাদশ শতকের শুরুতে আইরিশ-ফরাসি অর্থনীতিবিদ রিচার্ড ক্যান্টলন প্রথম বারের মত “Entrepreneur” শব্দটিকে ব্যাখ্যা করেন তার “Essay on the Nature of Trade in General” বইটিতে।

পরে এই বইটিকে ক্লাসিকাল ইকোনমিকস এর বুনিয়াদি ভিত্তি হিসেবে ধরা হয় পুরো পৃথিবীতে। ব্রিটেনে Entrepreneur/উদ্যোক্তাদের একটা সময় Adventurer হিসেবেও বলা হত। Entrepreneur শব্দটি প্রথম ব্যবহার করা হয় ফরাসী অভিধানে। সেখান থেকেই শব্দটির সূচনা।

বিশ্ব উদ্যোক্তা দিবস আজ। দিবসটিকে তাৎপর্যপূর্ণ করে তুলতে বিশ্বব্যাপী বিভিন্ন প্রতিষ্ঠান, সংস্থা নানান ধরণের কার্যক্রম গ্রহণ করে থাকেন।

বিশেষ টকশো, সেমিনার, র‍্যালী, উদ্যোক্তা সচেতনতার নানান দিক নিয়ে বিভিন্ন ওয়ার্কশপের আয়োজন এর সম্ভাবনার দিকগুলোকে করে আরো প্রস্ফুটিত।

ইনোভেশন এবং লিডারশিপ এই দুইয়ে একজন উদ্যোক্তা যে কতটা এগিয়ে যেতে পারেন তারই প্রচারণা চলে দিনব্যাপী। একটি দেশের অর্থনীতির চাকাকে সচল রাখতে উদ্যোক্তার প্রতিদিনের কর্ম কতটা গুরুত্বপূর্ণ বর্তমানে তা আর বলার অপেক্ষা রাখেনা।

যদি আমাদের দেশের উন্নয়নের চিত্রটি লক্ষ্য করা যায়, দেখা যাবে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা খাত প্রতি বছর জিডিপির প্রবৃদ্ধিতে রাখছে অনন্য ভূমিকা।

বর্তমানে উদ্যোক্তা সম্ভাবনার সবচেয়ে আশার আলো নিয়ে এসেছে নারীদের অংশগ্রহণ। উদ্যোক্তার গোড়াপত্তনে পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় তাদের অগ্রযাত্রা সবখানে পরিলক্ষিত হলেও বর্তমান বিশ্বে নারীর অংশগ্রহণ এনেছে অভাবনীয় সাফল্য।

ফোর্বস ম্যাগাজিনের পাতা থেকে শুরু করে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন পর্যায়ে এমনকি ছোট্ট শহরের অলিগলিতেও উদ্যোক্তা সম্ভাবনা আজ ভীষণ প্রত্যয় ব্যক্ত করছে।

পৃথিবীব্যাপী সমতার এই অংশগ্রহণ আনুক আরো প্রবৃদ্ধি ও উন্নয়ন। বিশ্ব উদ্যোক্তা দিবস সফল হোক।

সাদিয়া সূচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here