বিলুপ্তপ্রায় ঐতিহ্যবাহী খাবার নিয়ে উদ্যোক্তা রোজী’র পথচলা

0

বর্তমান সময়ে অনেক নারীই হোম মেড খাবারের উপর গুরুত্ব দিয়ে নিজেদের তৈরী খাবার সম্পৃক্ততার মাধ্যমে অর্থনৈতিকভাবে সাবলম্বী হচ্ছেন। তেমনি একজন তরুণ উদ্যোক্তা সোনিয়া আফরোজ রোজী তার উদ্যোগ এর নাম দিয়েছেন ‘Rozy’s Cooking House’ ।

রোজী যশোর জেলার কেশবপুর উপজেলার বাগদাহ’র মেয়ে। ছয় ভাই বোনের মধ্যে ছোট। ঢাকার ইডেন কলেজ থেকে ইতিহাস বিভাগে অর্নাস ও মাস্টার্স করেছেন।

রোজী হোম মেড ফুডের হাতে খড়ি তার মায়ের কাছ থেকে। অবসর সময়কে কাজে লাগানো চিন্তা ভাবনা থেকে হোম মেড স্বাস্থ্যকর খাবার নিয়ে উদ্যোক্তা পেশা বেছে নিয়েছেন তিনি।

২০২০ সালে এক বন্ধুর মাধ্যমে একটি ফেসবুক গ্রুপের সাথে যুক্ত হোন। অনেক চিন্তা ভাবনা করে সেখানে নিজের তৈরিকৃত খাবারের ছবি পোস্ট করেন। এরপর নিজের একটি ফেসবুক পেজ খুলে নাম দেন Rozy’s cooking house’ এভাবে শুরু হয় রোজির উদ্যোক্তার পথ চলা।

সোনিয়া আফরোজ রোজী শূন্য পুঁজি নিয়ে উদ্যোগটি শুরু করেছেন। তিনি কাজ করছেন হোমমেড খাবার ও ফ্রোজেন আইটেমের। প্রথমে ৫০ টাকার চটপটি দিয়ে শুরু করেছিলেন। বর্তমানে তিনি ১৫ থেকে ২০টি আইটেম নিয়ে কাজ করছেন। তার সিগনেচার আইটেমের মধ্যে রয়েছে, যশোরের ঐতিহ্যবাহী নারকেলের দুধের হাঁসের মাংস ও ছিটারুটি। এছাড়াও ফ্রোজেন নাগেট’স, সিঙ্গারা, সাসলিক,শামি কাবাব, বিফ কাবাব যশোরের এবং আমড়ার ডিম ভুনা, পাটিসাপটা পিঠা, ফিন্নি ইত্যাদি। নিজে একা হাতে তৈরি করে পেজের মাধ্যমে প্রায় সব ধরনের খাবারের সরবরাহ করেন। মাসে প্রায় ১০-১২ হাজার টাকা উপার্জন করেন। ঢাকা শহরে সব জায়গায় খাবারের ডেলিভারি দিয়ে থাকেন। তবে, প্রবাসীদের কাছে বেশ কয়েকবার ফ্রেস খাবার বিক্রি করেছেন।

তিনি বলেন, বাসায় বসেই বিভিন্ন ধরনের খাবার ও ফ্রোজেন আইটেম তৈরী করে অনলাইনের বদৌলতে ফেসবুক পেইজের মাধ্যমে তার তৈরী পণ্যগুলো বিক্রি করছেন। পরিবারের সবাই তাকে সহযোগিতা করছে তার এ ব্যতিক্রম কাজে। এছাড়াও তিনি ক্রেতাদের কাছে তার হাইজেনিক খাবারে ব্যাপক সাড়া পাচ্ছেন।

নিজের ব্যবসার ভবিষ্যত নিয়ে তিনি বলেন, ‘আমার খাবারের আইটেমগুলো নিয়ে একটি বড় ইন্ডাস্ট্রি গড়ে তুলতে চাই। আমার বাসার জন্য যে খাবার আমি তৈরী করি সেভাবেই গ্রাহকদের হোম মেড খাবারের গুণগত মান বজায় রেখেই সরবরাহ করে যাচ্ছি’।

ঐতিহ্যবাহী খাবার এখন প্রায় অনেকটাই হারিয়ে যাবার সংকটে। বর্তমানে তরুণ সমাজ বেশী আসক্ত দেশের বাইরের খাবারের উপর, কিন্তু দেশীয় খাবারের চাহিদা যেন হারিয়েই যাচ্ছে। সেই জায়গা থেকেই যাত্রা শুরু করেছেন রোজী’স কুকিং হাউজ’এমনটাই জানান সোনিয়া আফরোজ রোজী।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here