বিডা’র সাথে চারটি প্রতিষ্ঠানের সমঝোতা স্বারক স্বাক্ষর

0

বুধবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে প্রতিষ্ঠানটির নির্বাহী সদস্য জনাব মোহসিনা ইয়াসমিন মহোদয়ের সভাপতিত্বে বিডা’র অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের সাথে ০৪টি সেবা প্রদানকারী সংস্থা যথা-(ক)প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয়, (খ) বিস্ফোরক পরিদপ্তর (গ) মেঘনা ব্যাংক লি. এবং (ঘ) ওয়ান ব্যাংক লি.এর সিস্টেমের ইন্টিগ্রেশনের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।


অনুষ্ঠানে শুরুতেই বিডার উপ পরিচালক সৈয়দা সাদিয়া নূরীয়া এর সঞ্চালনায় , বিডার নির্বাহী সদস্য জনাব অভিজিৎ চৌধুরী স্বাগত বক্তব্য রাখেন, তিনি বলেন ওএসএস মাধ্যমে বিনয়োগে আস্থার পরিবেশ নিশ্চিত করতে হবে, আমাদের খেয়াল রাখতে হবে যাতে প্রযুক্তির ব্যাবহারে করে অতিকম সময়য়ে কম খরচে দেশি বিদেশী বিনিয়োগকারীরা অন্তর্জাতিক মানের বিনিয়োগ সেবা পেতে পারেন। এ সময়ে বিডার পরিচালক জনাব জীবন কৃষ্ণ সাহা রায় বিডা ওএসএস হালনাগাদ চিত্র ও ভবিষ্যৎ পরিকল্পনা উপস্থাপনা করেন।

2.Midle photo 10


অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর নির্বাহী সদস্য জনাব মোহসিনা ইয়াসমিন বলেন উন্নত বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে ডিজিটাল সেবার মাধ্যমের আমাদের অগ্রযাত্রা নিশ্চিত করতে হবে। শুধু সমঝোতা স্মারক স্বাক্ষর নয়, দ্রুত এর বাস্তবায়ন ঘটিয়ে, প্রযুক্তিকে সর্বোচ্চ কাজে লাগিয়ে ওএসএস এর মাধ্যমে একই প্লাটফর্ম থেকে বিনিয়োগকারীকে আমাদের সর্বোচ্চ সেবা প্রদান নিশ্চিত করতে হবে আর সেই লক্ষেই কাজ করছে বিডা। তিনি আরো বলেন, ডিজিটাল সেবা নেওয়ার জন্য বিনিয়োগকারীদের এগিয়ে আসতে হবে, তাঁদের মনোভাব পরিবর্তন করতে হবে, সেবাদাতা এবং গ্রহীতা উভয়কেই প্রযুক্তির সর্বোচ্চ ব্যাবহার নিশ্চিত করতে হবে।

আলোচ্য সমঝোতা স্মারক স্বাক্ষরের ভিত্তিতে বিনিয়োগকারীরা ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে বর্ণিত ০৪টি সংস্থার নিম্নোক্ত ০৮ টি সেবা পর্যায়ক্রমে প্রদান করা সম্ভব হবে-
(ক) বিস্ফোরক পরিদপ্তর ২টি
১. বিস্ফোরক লাইসেন্স ইস্যুকরণ;
২. বিস্ফোরক লাইসেন্স নবায়ন;

(খ)প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয় এর ৪টি সেবা
১. বয়লার আমদানির অনাপত্তি সনদ;
২. বয়লার নিবন্ধন ও সনদ ইস্যুকরণ;
৩. বয়লার সনদপত্র নবায়ন (পরিদর্শনসহ);
৪. মালিকানা পরিবর্তন (নাম/ঠিকানা);

(গ) ওয়ান ব্যাংক লি. এর একটি সেবা
১. অনলাইনে ব্যাংক একাউন্ট খোলা;

(ঘ) মেঘনা ব্যাংক লি. এর একটি সেবা
১. অনলাইনে ব্যাংক একাউন্ট খোলা;

3 12

উল্লেখ্য যে ইতোপূর্বে বিডা ৩৫টি সংস্থার সাথে সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছে এবং ১৮ টি প্রতিষ্ঠানের ৫৬টি সেবা বিডা ওএসএস মাধ্যমে প্রদান করে আসছে।
আজকের সমঝোতা স্বারক স্বাক্ষর অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে জনাব শোয়েব মাসুদ, পরিচালক, বিজনেস অটোমেশন লি. মোঃ নায়েব আলী, প্রধান বিস্ফোরক পরিদর্শক, বিস্ফোরক পরিদপ্তর , প্রকৌঃ মোহাম্মদ আব্দুল মান্নান, প্রধান বয়লার পরিদর্শক, প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয়, কাজী ফারুক আহমেদ, উপ সচিব, শিল্প মন্ত্রণালয়য় জনাব আবুল কালাম আজাদ, উপসচিব, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ , মোঃ মনজুর মফিজ, ব্যাবস্থাপনা পরিচালক, ওয়ান ব্যাংক লি. সোহেল আর কে হোসেন, ব্যাবস্থাপনা পরিচালক ও সিইও, মেঘনা ব্যাংক লিঃ জনাব এম আব্দুর রহমান, উপপ্রধান, মেট্রোপলিটন চেম্বার্স অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) প্রমুখ বক্তব্য রাখেন। এ সময়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের উর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন মিডিয়ার সংবাদ প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

মাসুমা সুমি, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here