কটেজ, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পণ্য প্রচার, প্রসার, অর্ডার এবং বিক্রয়ের সবচেয়ে বৃহৎ আয়োজন বলা যায় জাতীয় এসএমই পণ্য মেলা। যেখানে দেশের প্রতিটি অঞ্চলের উদ্যোক্তাদের অংশগ্রহণের সুযোগ থাকে। প্রান্তিক উদ্যোক্তা থেকে শুরু করে প্রতিষ্ঠিত উদ্যোক্তাদের বছর ব্যাপী অর্ডার এবং বি টু বি বাণিজ্যের ক্ষেত্র এই মেলা।

৪ মার্চে ৮ম বারের মতো আয়োজিত হয়েছিল এ মেলার। শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ এসএমই ফাউন্ডেশন এ মেলার আয়োজন করেছিল। গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলার শুভ উদ্বোধন করেন। ৯ দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয়
শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে যা শেষ হয় ১৩ মার্চ।

এ মেলার মাধ্যমে উদ্যোক্তাদের বৈদেশিক মুদ্রা অর্জনের দুয়ার উন্মোচিত হয়। প্রচুর বিদেশি বাইয়ার আসে এই মেলায় এবং বড় বড় অর্ডার মেলে উদ্যোক্তাদের। শুধু দেশের বাহিরে না অভ্যন্তরীণ বাণিজ্যেও গুরুত্বপূর্ণ অবদান রাখে এই মেলা। মূল্যায়ন ফর্ম থেকে এবারের ৮ম জাতীয় এসএমই পণ্য মেলার বিক্রয় এবং অর্ডারের টাকার পরিমাণের একটা খসড়া পাওয়া গেছে আয়োজক কমিটির কাছে থেকে।

৪কোটি ৯৫লক্ষ টাকার বিক্রি হয়েছে এবং অর্ডার হয়েছে ৬কোটি ৩৮লক্ষ টাকার। বছর জুড়ে এই অর্ডার গুলো উদ্যোক্তারা সম্পন্ন করবেন। উৎপাদিত এসব পণ্যের মধ্যে থাকছে পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন এসএমই পণ্য।

এবারের মেলায় সারা দেশের ২৯৬টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠানের ৩০৯টি স্টল ছিলো। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী উদ্যোক্তা ও ১০১ জন পুরুষ। এবারের মেলায় উদ্যোক্তাদের ৬৬ শতাংশই নারী।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here