৭ম জাতীয় এসএমই পণ্যমেলা-২০১৯

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গত ১৬মার্চ থেকে চলছে ৭ম জাতীয় এসএমই পণ্যমেলা ২০১৯। এসএমই পণ্যের বাজারজাতকরণ, প্রচার-প্রসার এবং ক্রেতা বিক্রেতাদের মধ্যে সংযোগ স্থাপনে এসএমই ফাউন্ডেশন আয়োজিত এসএমই পণ্যমেলা ইতিবাচক ভূমিকা রাখতে বরাবরই সক্ষম। এবছর মেলাটি ২২শে মার্চ পর্যন্ত চলার কথা থাকলেও মেলার সময় বাড়ানো হয়েছে আরো একদিন। অর্থাৎ মেলা চলবে আগামী ২৩মার্চ শনিবার পর্যন্ত।

uddokta barta 4
মেলায় ক্রেতা সমাগম

এবিষয়ে এসএমই ফাউন্ডেশনের উপব্যবস্থাপনা পরিচালক জনাব এস এম শাহীন আনোয়ারের সাথে যোগাযোগ করে জানা যায়, ক্রেতা চাহিদা এবং উদ্যোক্তাদের পণ্য বিক্রয়ের বিষয়টি বিবেচনা করেই তারা একদিন মেলা বর্ধিত করার সিদ্ধান্ত গ্রহন করেছেন। এবছর মেলায় অংশগ্রহন করেছেন সারাদেশ থেকে আগত ৩২০ জন সফল উদ্যোক্তা। ৫টি ব্লকে বিভক্ত মেলার ৩০৫টি স্টলে পাওয়া যাবে নানান এসএমই পণ্য এবং সেই সাথে আছে ১৫টি সার্ভিস স্টল।

uddokta barta 2
বুটিকসসহ নানান ধরণের পণ্যে সেজেছে এবারের মেলা

জাতীয় এসএমই পণ্যমেলা একটি সফল ও প্রানবন্ত দেশীয় পন্যের মেলা হিসেবে আগত ক্রেতা ও দর্শনার্থীদের মাঝে বেশ জনপ্রিয় একটি বিশাল জনসমাগমের সৃষ্টি করে প্রতি বছর। মেলায় অংশগ্রহনকারী উদ্যোক্তা নতুনত্ব বুটিক্স এর সত্বাধিকারী হাসিনা মুক্তাকে পণ্য বিক্রয় এর বিষয়ে জিজ্ঞাসা করলে তিনি জানান, “আজ এবং আগামীকাল পরপর দু’টি ছুটির দিনে মেলায় ক্রেতা সমাগম আরো বেড়ে যাবে, এবং সেই সাথে কেনাবেচাও বাড়বে। আমাদের মেলায় অংশগ্রহণের পূর্ব অভিজ্ঞতা তাই বলে।”

uddokta barta 3
উদ্যোক্তাদের স্টলে ক্রেতারা আসছেন পণ্য দেখছেন, পণ্য কিনছেন

যারা দেশীয় পণ্য ব্যবহার করতে, সংগ্রহ করতে কিংবা উপহার দিতে ভালোবাসেন এমন ক্রেতাদের ভীড় চোখে পড়ার মত। এছাড়াও মেলায় আসছেন বিদেশী দর্শনার্থীরাও। তারা আসছেন, পণ্য দেখছেন এবং কিনছেন। ক্রেতাদের সাথে কথা বলে জানা যায় তারা অনেকেই ছুটির দিনে পরিবার, বন্ধুবান্ধব এবং প্রিয়জনদের নিয়ে মেলায় আসতে আগ্রহী।

uddokta barta 5
মেলায় নানান বয়সের ক্রেতা ও দর্শনার্থীর ভিড়

মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশী পণ্য প্রদর্শিত ও বিক্রয় হচ্ছে। বিভিন্ন স্টলের উদ্যোক্তাদের সাথে কথা বলে জানা যায় এখানে কোনো বিদেশী পণ্য নয়, কেবলমাত্র দেশীয় উদ্যোক্তাদের দেশীয় কাঁচামালে তৈরী পণ্যই এখানে প্রদর্শিত হচ্ছে বলে তারা খুবই আশাবাদী। মেলা চলবে আগামী ২৩মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা হতে ৮টা পর্যন্ত মেলাটি সর্বসাধারনের জন্য উন্মুক্ত।

 

 

সাদিয়া সূচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here